• শনিবার   ১৮ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ৩ ১৪২৮

  • || ০৯ সফর ১৪৪৩

সর্বশেষ:
দোয়ারাবাজারে বিভিন্ন কর্মসূচি পরিদর্শনে অতিরিক্ত বিভাগীয় কমিশনার অবশেষে শুরু হচ্ছে সিলেটের সেই দুই সড়কের সংস্কারকাজ করোনা: ফের মৃত্যুর মিছিলে সিলেটে সিলেট জেলা ছাত্রলীগের প্রথম সভাপতি ফয়জুল আর নেই

সিলেট-ঢাকা মহাসড়কে ১৫ হাজার ১শ’ ৩০ কোটি টাকা বরাদ্দ

সিলেট সমাচার

প্রকাশিত: ২৭ আগস্ট ২০২১  

অবশেষে চুড়ান্ত ধাপে পৌছাচ্ছে সিলেটবাসীর স্বপ্নের ঢাকা-সিলেট মহাসড়ক ছয়লেনে উন্নীতকরনের কাজ। শুক্রবার (২৭ আগস্ট) এশিয়ান ডেভোলাপমেন্ট ব্যাংক (এডিবি) তাদের বোর্ডে এই মহাসড়কের কাজ করার জন্য পনের হাজার একশো ত্রিশ কোটি টাকা বরাদ্দের বিষয়টি পাশ করেছে। এমনটাই জানিয়েছেন সিলেট -১ আসনের সংসদ সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

সিলেটের দক্ষিণ সুরমা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মোমেন ফাউন্ডেশনের পক্ষ থেকে অক্সিজেন সিলিন্ডার ও কনসেন্ট্রটর বিতরণ অনুষ্ঠানে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে এ কথা বলেন তিনি।

তবে এই কাজ শুরুর ক্ষেত্রে ঢাকা-সিলেট মহাসড়কের দুপাশে জমি অধিগ্রহণের সমস্যা নিয়েও কথা বলেন মন্ত্রী মোমেন। তিনি বলেন, সিলেট আর হবিগঞ্জ ছাড়া বাকি জায়গার জমি অধিগ্রহণ সম্পন্ন হয়েছে। কিন্তু এই দুটি স্থানে জমি অধিগ্রহণের ব্যাপারে সংশ্লিষ্টরা ঠালবাহানা করছেন।

স্বপ্নের এই প্রকল্প বাস্তবায়নে সিলেটের স্থানীয় নেতৃত্বের সহায়তা কামনা করেন ড. এ কে মোমেন। তিনি বলেন- ১৯৯২ সালেই এই প্রকল্পের জন্য এডিপি টাকা দিতে চেয়েছিলো। কিন্তু তৎকালীন বিএনপি সরকার ও অর্থমন্ত্রী (এম সাইফুর রহমান) এ ব্যাপারে আগ্রহ দেখাননি।

ড. মোমেন তৎকালীন অর্থমন্ত্রীকে আমেরিকায় পেয়ে এ ব্যাপারে জিজ্ঞেস করলে তিনি উত্তর দেন সিলেটে এত গাড়ি নেই যে রাস্তা বড় করতে হবে। এরপর ড. এ কে মোমেন তাঁকে বোস্টন শহরের একটি কম ব্যস্ততম এলাকায় নিয়ে গেয়ে বিশাল সড়ক দেখান।

ভার্চুয়াল বক্তব্যে মন্ত্রী আরো বলেন- প্রথমে এই কাজটি চীনের করা কথা ছিলো। এ ব্যাপারে সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের সাথে চীনা প্রেসিডেন্ট ঢাকায় এসে আলোচনাও করেন। যদিও পরে এই প্রজেক্ট থেকে চীন সরে যায়। এরপরেও এই কাজটি করার জন্য ২০১৫ সাল থেকেই আমি লেগে ছিলাম। এবার কাজটি সফলতার মুখ দেখছে- বলেন পররাষ্ট্রমন্ত্রী।

এডিপির অর্থায়নের ব্যাপারে তিনি বলেন, এই টাকার বাইরেও জমি অধিগ্রহণের জন্য সরকারের নিজস্ব ফান্ড থেকে কিছু টাকা খরচ হবে।

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন এমপির এপিএস শফিউল আলম জুয়েলের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এড. নাসির উদ্দিন খান, সহ সভাপতি সাবেক এমপি শফিকুর রহমান চৌধুরী, সিলেট বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হিমাংশু লাল রায়, দক্ষিণ সুরমা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আবু জাহিদ, সিভিল সার্জন ডা. প্রেমানন্দ মন্ডল, সিলেট জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কবির উদ্দিন আহমদ, মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কাউন্সিলর আজাদুর রহমান আজাদ, সিলেট জেলা আওয়ামী লীগের সদস্য এড. আফসর আহমদ, সিলেট জেলা যুবলীগের সভাপতি শামীম আহমদ ভিপি, সাধারণ সম্পাদক মো. শামীম আহমদ, মহানগর যুবলীগের সভাপতি আলম খান মুক্তি, সাধারণ সম্পাদক মুসফিক জায়গীরদার, দক্ষিণ সুরমা উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক এড. শামীম আহমদ, মিসেস হেলেন আহমদ, মোগলাবাজার ইউপি চেয়ারম্যান ফখরুল ইসলাম সাইস্তাসহ নেতৃবৃন্দ।

সিলেট সমাচার
সিলেট সমাচার