• শুক্রবার   ০৩ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ১৮ ১৪২৮

  • || ২৬ রবিউস সানি ১৪৪৩

সর্বশেষ:
তাহিরপুরে শ্রীপুর উত্তর ইউনিয়নে নৌকার একক প্রার্থী সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীদের হুশিয়ারি! নিখোঁজের দু’দিন পর রোমানার লাশ মিললো নদীতে শেষ ওভারের রুদ্ধশ্বাস লড়াইয়ে হোয়াইটওয়াশ বাংলাদেশ পরীক্ষার্থীদের হলে পৌঁছে দিচ্ছে সিলেট জেলা ছাত্রলীগ

জাফলংয়ে বনবিভাগের ১০ হেক্টর ভূমি উদ্ধার করে বৃক্ষ রোপণ

সিলেট সমাচার

প্রকাশিত: ১৯ আগস্ট ২০২১  

সিলেটের গোয়াইনঘাটের পূর্ব জাফলং ইউনিয়নের তামাবিল সোনাটিলা এলাকায় অবস্থিত সংরক্ষিত বনভূমি জবরদখলকারীদের হাত থেকে উদ্ধার করে সেখানে লাগানো হয়েছে গাছের চারা।

মঙ্গলবার (১৮ আগস্ট) সিলেট জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট আফসানা তাসনিমের নেতৃত্বে বনবিভাগের পরিচালিত এ জবরদখলকারীদের উচ্ছেদ অভিযানে জাফলং বিটের সংরক্ষিত ১০ হেক্টর ভূমি উদ্ধার করা হয়। পরে সেখানে শিমুল, আকাশমণি, ম্যান্জিয়ানসহ বিভিন্ন প্রজাতির ৫ হাজার গাছের চারা রোপণ করা হয়। পাশাপাশি সংরক্ষিত বনের ভূমির সোনাটিলাতে অবৈধভাবে গড়ে উঠা পাঁচটি দোকান ও অফিস ভাংচুর করে উচ্ছেদ করা হয়েছে।

এসময় সংরক্ষিত এ বনের ভূমিতে জবরদখলকারিদের মধ্যে আতংক ছড়িয়ে পড়ে। উচ্ছেদ অভিযানকালে কথা হয় উক্ত ভূমিতে বসবাসকারী একাধিক পরিবারের লোকজনের সাথে। বনের ভূমিতে বসবাসকারী নুরজাহান বেগম, ফালানি বেগম, আলী মিয়া, আয়নুল মিয়া জানান, মুক্তিযোদ্ধা, নদী ভাঙ্গা একাধিক পরিবারসহ আমরা বনবিভাগের ভূমিতে শান্তিপূর্ণ ভোগ দখল করে আসছিলাম। বনবিভাগের হয়ে আমরা মহাজিরদের বিরুদ্ধে অগণিত মামলা করি, বনের হয়ে আদালতে একাধিক মামলায় আমরা সাক্ষী আছি। এমতাবস্থায় হুট করে আমাদের বাড়ির সামনের ভূমিতে উচ্ছেদ অভিযান চালিয়ে বনবিভাগ তরফে চারা রোপণ করা হয়। আমরা বিষয়টি মানবিকভাবে দেখার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহবান জানাচ্ছি।

সাহাজ উদ্দিন নামের একজন ব্যবসায়ী জানান বনবিভাগের সাথে আমার আদালতে মামলা চলছে, এমতাবস্থায় আমার ভূমির উপর অভিযান ও মালামাল অপসারণ করা হয়।

বনবিভাগের ভূমিতে অবৈধভাবে গড়ে উঠা স্থাপনাসহ জবরখলকারীদের বিরুদ্ধে অভিযানকালে এসময় উপস্থিত ছিলেন গোয়াইনঘাটের উপজেলা নির্বাহী অফিসার তাহমিলুর রহমান, সিলেট বনবিভাগের সহকারি বন সংরক্ষক আবু বকর সিদ্দিক, অরুণ বরুণ চৌধুরী, গোয়াইনঘাট থানার অফিসার ইনচার্জ পরিমল চন্দ্র দেব, সারী রেঞ্জের বন কর্মকর্তা মো. সাদ উদ্দিন, পূর্ব জাফলং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা লুৎফুর রহমান লেবু, গোয়াইনঘাট থানার সেকেন্ড অফিসার এসআই প্রলয় রায়, এসআই লিটন রায়, এএসআই দিবাস দাসসহ পুলিশ ও বন বিভাগের বিপুল পরিমাণ সদস্যরা অভিযানে অংশ নেন।

অভিযান শেষে সিলেটের জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট আফসানা তাসনিম সাংবাদিকদের জানান, সিলেটের জেলা প্রশাসকের নির্দেশনায় জাফলংয়ের তামাবিল সোনাটিলা এলাকায় অবস্থিত সংরক্ষিত বনভূমিতে অবৈধভাবে গড়ে তোলা ডাম্পিং ইয়ার্ডসহ জবরদখলকারীদের বিরুদ্ধে টাস্কফোর্সের অভিযান পরিচালনা করা হয়। এসময় জবরদখলকারীদের হাত থেকে সংরক্ষিত এই বনভূমির ১০ হেক্টরেরও বেশি ভূমি উদ্ধার করে সেখানে লাগানো হয়েছে গাছের চারা লাগানো হয়েছে। উক্ত বনাঞ্চল রক্ষায় চলমান এ অভিযান ভবিষ্যতেও অব্যাহত থাকবে।

সিলেট সমাচার
সিলেট সমাচার