• সোমবার   ১৮ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ৩ ১৪২৮

  • || ১০ রবিউল আউয়াল ১৪৪৩

সর্বশেষ:
টাঙ্গুয়ার হাওরের ময়লা পরিষ্কার করলেন ডিসি মৌলভীবাজার ও শ্রীমঙ্গলে ১৪ ঘণ্টার জন্য গ্যাস সরবরাহ বন্ধ সিলেটসহ ৩৫ জেলায় বিজিবি মোতায়েন শাবিপ্রবি শিক্ষার্থীদের করোনার টিকাদান কার্যক্রম শুরু লিডিং ইউনিভার্সিটির ক্যাম্পাসেই মিলছে টিকা সিলেটে শান্তিপূর্ণভাবে প্রতিমা বিসর্জন মৌলভীবাজারে পাশাপাশি মসজিদ-মন্দির, সম্প্রীতির অনন্য নিদর্শন

বিশ্বনাথে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার

সিলেট সমাচার

প্রকাশিত: ২৮ জুন ২০২১  

কৃষিক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রাখায় স্বীকৃতিস্বরূপ বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার পেলেন সিলেটের বিশ্বনাথ উপজেলার সফল চাষী জাবের হোসেন। গতকাল রবিবার মুজিব শতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার-১৪২৪ প্রদান করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

কৃষিক্ষেত্রে অবদান রাখায় ১০ ক্যাটাগরিতে ৩২ জনকে এ পুরস্কার দেওয়া হয়। এসময় সকাল ১০টায় ওসমানী স্মৃতি মিলনায়তনে বাণিজ্যিকভিত্তিক খামার স্থাপন ক্যাটাগরিতে, কৃষি মন্ত্রী ডা. মো. আবদুর রাজ্জাক এমপি’র কাছ থেকে পুরস্কার গ্রহণ করেন জাবের। 

উপজেলার দেওকলস ইউনিয়নের আলাপুর গ্রামের বাসিন্দা কৃষক জাবের হোসেন কৃষি সেক্টরে একজন সফল উদ্যোক্তা। ছোটকাল থেকেই দেশ সেবার স্বপ্ন ছিল তার। ব্যক্তি জীবনে লেখা-পড়া আলোর মুখ দেখেনি। তবুও থেমে থাকেননি তিনি। স্বীয় প্রচেষ্টায় নিজেকে কৃষি ক্ষেত্রে সফল উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত করেন। 

‘মেসার্স মা এগ্রো’ নামে প্রতিষ্ঠিত তার খামারের ক্যাপসিকাম, নাগা মরিচ, ব্রোকলি, টমেটো, বেগুন, ডাব লতিরাজ কচু, সূর্যমুখি, বাঁধাকপি, কাচা মরিচ, গম, ভূট্টা, আলু, মুলা ও কলা চাষ করে ২০১৭-১৮ অর্থবছরে নিট ২৭ লক্ষ টাকা আয় করেন। 

খামারে নিয়মিত কর্মসংস্থান দেন এলাকার বেকার যুবাদের। এছাড়াও তার পরামর্শ, প্রেরণা ও সাফল্যে উদ্বুব্ধ হয়ে উপজেলার অনেকেই কৃষি খামার স্থাপনে বাণিজ্যিকভাবে সফল হয়েছেন। বর্তমানে আধুনিক সকল কৃষি যন্ত্রপাতির উপর প্রশিক্ষণ নিয়ে তা দক্ষভাবে নিজে ব্যবহার করার পাশাপাশি অন্যদেরও প্রশিক্ষণ দিচ্ছেন তিনি। 

জাবের হোসেন ‘বাংলাদেশ প্রতিদিন’কে বলেন, 'আমার প্রচেষ্টা ছিল কোন না কোনভাবে দেশের উন্নয়নে অবদান রাখার। সকলের সার্বিক সহায়তায় ‘কৃষি’র মাধ্যমে তা বাস্তবায়ন সম্ভব হয়েছে। আগামীতেও এ প্রচেষ্টা অব্যাহত থাকবে।'
 

সিলেট সমাচার
সিলেট সমাচার