• বৃহস্পতিবার   ০২ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ১৮ ১৪২৮

  • || ২৫ রবিউস সানি ১৪৪৩

সর্বশেষ:
তাহিরপুরে শ্রীপুর উত্তর ইউনিয়নে নৌকার একক প্রার্থী সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীদের হুশিয়ারি! নিখোঁজের দু’দিন পর রোমানার লাশ মিললো নদীতে শেষ ওভারের রুদ্ধশ্বাস লড়াইয়ে হোয়াইটওয়াশ বাংলাদেশ পরীক্ষার্থীদের হলে পৌঁছে দিচ্ছে সিলেট জেলা ছাত্রলীগ

গোয়াইনঘাটে স্থাপিত হচ্ছে দৃষ্টিনন্দন মডেল মসজিদ

সিলেট সমাচার

প্রকাশিত: ১৬ জুন ২০২১  

মসজিদ শুধু নামাজের স্থান নয়, ইসলামি গবেষণা, সংস্কৃতি ও জ্ঞানচর্চারও স্থান। সে লক্ষ্যে দেশের প্রতিটি জেলা ও উপজেলা শহরে একটি করে মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ করছে সরকার।

মডেল মসজিদগুলো নির্মাণ করা হচ্ছে আরব বিশ্বের মসজিদ কাম ইসলামিক কালচারাল সেন্টারের আদলে। উক্ত মসজিদ গুলোতে বিভিন্ন আধুনিক সুযোগ-সুবিধাও রাখা হয়েছে। যা বাংলাদেশের ইতিহাসে দৃষ্টান্ত হয়ে থাকবে।

সারা দেশে নির্মাণাধীন ৫৬০টি মসজিদের মধ্যে সিলেটের গোয়াইনঘাট উপজেলা সদরে ও স্থাপিত হচ্ছে দৃষ্টিনন্দন মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্র।

২০১৯ সালের জানুয়ারীতে গোয়াইনঘাট মডেল মসজিদের ভিত্তি-প্রস্তর স্থাপন করেন সিলেট- ৪ (চার) আসনের সংসদ সদস্য, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। চলতি বছরের ডিসেম্বর মাসে গোয়াইনঘাট মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্রের নির্মাণ কাজ শেষ হওয়ার কথা রয়েছে।

ইতোমধ্যে গোয়াইনঘাট মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্রের ৩য় তলার ছাঁদ ঢালাইয়ের কাজ সম্পন্ন হয়েছে। গোয়াইনঘাট উপজেলা নির্বাহী অফিসার তাহমিলুর রহমান নিয়মিত মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্রের নির্মাণাধীন ভবনের কাজ তদারকি করে যাচ্ছেন। ফলে যথাযথ ভাবে নির্মাণ কাজ বাস্তবায়িত হচ্ছে।

এ ব্যাপারে সিলেট -৪(চার) আসনের সংসদ সদস্য, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ জানান, এই প্রকল্পের আওতায় সারাদেশে ৫৬০ টি মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের প্রকল্প হাতে নিয়েছেন প্রধানমন্ত্রী। চলতি মাসের (১০ জুন) সিলেট, রংপুর ও খুলনায় নির্মিত ৬০ টি মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্রের ভার্চুয়ালি সংযুক্ত হয়ে শুভ উদ্বোধন করেছেন এই প্রকল্পের অন্যতম পরিকল্পক সরকার প্রধান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি আরো জানান, মসজিদগুলোতে ১৩টি বিশেষ সুবিধা রয়েছে মসজিদে হজ্জ যাত্রীদের প্রশিক্ষণসহ পবিত্র হজ্ব পালনের জন্য ডিজিটাল নিবন্ধনের ব্যবস্থা থাকবে।

মন্ত্রী ইমরান বলেন, দেশের প্রতিটি জেলা-উপজেলায় ৫৬০টি দৃষ্টিনন্দন মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ প্রকল্পের কাজ দ্রুত এগিয়ে চলেছে। এরই ধারাবাহিকতায় সিলেটের গোয়াইনঘাট উপজেলায় সম্পূর্ণ সরকারি অর্থায়নে ১৫ কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন মসজিদের কাজ ও পিছিয়ে নেই। দ্রুত এগিয়ে চলছে গোয়াইনঘাট মডেল মসজিদের কাজ। উপজেলা সদরে নির্মাণাধীন মডেল মসজিদের কাজ শেষ হলে পবিত্র কোরআন হাদিসের জ্ঞান অর্জনের জন্য উক্ত মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের লাইব্রেরিতে সকল শ্রেণী-পেশার মানুষ পড়াশোনার সুযোগ পাবেন। থাকবে নারী ও পুরুষদের পৃথক ওজু ও নামাজ আদায়ের সুবিধা, প্রতিবন্ধী মুসল্লিদের টয়লেটসহ নামাজের পৃথক ব্যবস্থা, ইসলামিক বই বিক্রয় কেন্দ্র, ইসলামিক লাইব্রেরী, অটিজম কর্নার, ইমাম ট্রেনিং সেন্টার, ইসলামিক গবেষণা ও দীনি দাওয়া কার্যক্রম, পবিত্র কুরআন হেফজখানা, শিশু ও গণশিক্ষায় ব্যবস্থা, দেশি-বিদেশি পর্যটকদের আবাসন ও অতিথিশালা, লাশ গোসল ও কফিন বহনের ব্যবস্থা, ইমামের প্রশিক্ষণ, ইমাম-মুয়াজ্জিনের আবাসনসহ সাংস্কৃতিক কেন্দ্রে থাকবে কর্মকর্তা কর্মচারীদের অফিসের ব্যবস্থা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই উদ্যোগকে বিশ্বে দৃষ্টান্ত বলে দাবি করেছেন গোয়াইনঘাট উপজেলা নির্বাহী অফিসার তাহমিলুর রহমান।তিনি বলেন, ইসলামের ইতিহাসে এ পর্যন্ত কোনো সরকার প্রধানের আমলে একসঙ্গে এতগুলো মসজিদ নির্মাণ করা হয়নি।

সিলেট সমাচার
সিলেট সমাচার