• সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৬ ১৪২৯

  • || ০৭ রজব ১৪৪৪

সর্বশেষ:
শ্রীমঙ্গলে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের মাঝে অনুদানের চেক বিতরণ বাংলার মানুষের কথা ভেবেই দেশে এসেছি, পালাতে নয়: প্রধানমন্ত্রী মৌলভীবাজারে বিশ্ব কুষ্ঠ দিবস পালিত সিলেটে ভারতীয় চোরাই চিনিসহ কারবারি গ্রেফতার শাবিপ্রবিতে শূন্য আসন পূরণে ফের ডাকা হবে শিক্ষার্থী হবিগঞ্জে দুদকের মামলায় ৩ কর্মকর্তা-কর্মচারী কারাগারে এই সরকারের আমলে মানুষ বিচার পেয়েছে: স্পিকার
৩১

অবশেষে সিলেট-জকিগঞ্জ সড়কে চালু হচ্ছে বিআরটিসি বাস

সিলেট সমাচার

প্রকাশিত: ৫ জানুয়ারি ২০২৩  

সাকিব আল মামুন : ভাড়া নিয়ে নৈরাজ্য, বাস চালক ও হেলপারদের অশালীন আচরণ যেন সিলেট-জকিগঞ্জ সড়কে যাতায়াতকারী যাত্রীদের নিত্যদিনের সঙ্গী। এই ভোগান্তি ঘুচাতে নানা আন্দোলন সংগ্রামকরেছেন যাত্রীরা। বিশেষ করে গুরুত্বপূর্ণ এই সড়কে বিআরটিসি বাসচালুর দাবিতে সোচ্চার ছিলেন তারা। দাবি আদায়ে করেছেন মানববন্ধনও প্রতিবাদ সভা। অবশেষে দীর্ঘ প্রতিক্ষার পর আজ (বৃহস্পতিবার) থেকে সিলেট-জকিগঞ্জ সড়কে চালু হচ্ছে বিআরটিসি বাস সার্ভিস।

সকাল ১০টায় সিলেট ওভারব্রীজের নিচ থেকে জকিগঞ্জের উদ্দ্যেশে আনুষ্ঠানিকভাবে যাত্রা করে বিআরটিসি বাস। এতে দীর্ঘ ভোগান্তি থেকে রেহাই পাবেন বলে মনে করছেন যাত্রীরা। এছাড়াও এর সুফল ভোগকরবেন আশপাশের বিভিন্ন উপজেলার মানুষ। এদিকে সিলেট-জকিগঞ্জসড়কে বিআরটিসি বাস চালুর মাধ্যমে এ অঞ্চলের জন্য নতুন ধারউন্মোচন হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

জানা যায়, দীর্ঘদিন থেকেই বাস ভাড়া নিয়ে চলছিল নৈরাজ্য,যা এখনো রয়েছে চলমান।গত বছরের নভেম্বরের দিকে জ্বালানি তেলের দামবেড়ে যাওয়ায় সিলেটে বাস ও মিনিবাসে ভাড়া বৃদ্ধি পায়। এতে অন্যান্য সড়কের পাশাপাশি সিলেট-জকিগঞ্জ সড়কেও যাত্রীবাহী যানবাহনে ভাড়া নিয়ে শুরু হয় নৈরাজ্য। এতে করে ভোগান্তিতে পড়েন যাত্রী সাধারণ।প্রথমদিকে গুরুত্বপূর্ণ এই সড়কে প্রতিদিন যাত্রীদের সাথে গাড়ির হেলপারদের হাতাহাতির ঘটনাও ঘটে। ঠিক তখনই এইনৈরাজ্য থেকে মুক্তি পেতে সিলেট-জকিগঞ্জ সড়কে জোরালো হয় বিআরটিসি বাস চালুর দাবি।

অবশেষে আনুষ্ঠানিকভাবে চালু হচ্ছে দেশের একমাত্র রাষ্ট্রীয় মালিকাধীন পরিবহন প্রতিষ্ঠান বিআরটিসিবাস। আজ বৃহস্পতিবার সকাল ১০টায় সিলেট ওভারব্রীজের নিচ থেকে এ বাস সার্ভিস চালু হয়।

এইদিন দুপুর ২টায় জকিগঞ্জ এম.এ হকচত্ত্বরে জকিগঞ্জ যাত্রী কল্যাণ পরিষদের উদ্যোগে বাস সার্ভিসের আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সিলেট মহানগর আওয়ামীলীগের সভাপতি, বিআরটিসি পরিচালনা পর্ষদের সদস্য বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, জকিগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান লোকমান উদ্দিন, সাবেক চেয়ারম্যান সাব্বির আহমদ, সাবেক চেয়ারম্যান ইকবাল আহমদ, জাতীয় পার্টির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সাইফ উদ্দিন খালেদ, সিলেট জেলা আওয়ামীলীগের শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক বোরহান উদ্দিন আহমদ, জকিগঞ্জ পৌরসভার মেয়র আব্দুল আহাদসহ স্থানীয় বিশিষ্ট ব্যক্তিবর্গ।

সংশ্লিষ্টরা জানান, প্রাথমিকভাবে সিলেট-কালীগঞ্জ-জকিগঞ্জ সড়কে ২টি বাসের মাধ্যমে চালু হচ্ছে এই বাস সার্ভিসটি। আগামী কয়েক মাসের মধ্যেই সিলেট-আটগ্রাম-জকিগঞ্জ সড়কেও বিআরটিসি বাস চালুর প্রত্যাশা করছেন তারা।

জানা যায়, বর্তমানে ৫টি স্টপিজের মাধ্যমে চালু হচ্ছে এ সেবাটি। সিলেট থেকে শাহগলী, আটগ্রাম, কালীগঞ্জ, বাবুরবাজার হয়ে সরাসরি জকিগঞ্জ পর্যন্ত চলাচল করবে এই বাস সার্ভিস।

এদিকে,দীর্ঘ প্রতিক্ষার পর এই সড়কে বিআরটিসি বাস চালু করায় উৎফুল্ল সীমান্তবর্তী উপজেলা জকিগঞ্জসহ আশপাশের উপজেলার মানুষ।

এব্যাপারে জকিগঞ্জ যাত্রী কল্যাণ ঐক্য পরিষদের যুগ্ম আহবায়ক ও স্থানীয় সংবাদকর্মী এনামুল হক মুন্না বলেন, বহুল প্রত্যাশিত বিআরটিসি বাস চালু সীমান্তবর্তী উপজেলার মানুষের জন্য আনন্দের সংবাদ। এই বাস সার্ভিসটি চালু করতে বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিনের অবদান অনস্বীকার্য।

জকিগঞ্জ যাত্রী কল্যাণ ঐক্য পরিষদের সদস্য সচিব এম আজমল হোসেন বলেন, সিলেট-জকিগঞ্জ-সড়কে ভাড়া নৈরাজ্য বন্দ ও বিআরটিসি বাস চালুর দাবিতে সংগঠনের পক্ষ থেকে নানা আন্দোলন সংগ্রাম করাহয়েছে। অবশেষে বিআরটিসি বাস চালু করায় সংশ্লিষ্টদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

এব্যাপারে সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি, বিআরটিসি পরিচালনা পর্ষদের সদস্য বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ বলেন, সিলেট সদর থেকে ৯০কিলোমিটার দুরবর্তী এ অঞ্চলে মানুষের চাহিদার কথা বিবেচনা করে বিআরটিসি বাস চালু করার সিদ্ধান্ত করা হয়েছে।আশাকরি তা যাত্রীদের জন্য ভোগান্তিহীন, আরামদায়ক ও সাশ্রয়ী যাত্রা

হবে।

সিলেট সমাচার
সিলেট সমাচার