ব্রেকিং:
রমজানে সিলেটসহ সারাদেশে নতুন সময়সূচিতে চলছে অফিস সিলেটে স্ত্রীর সঙ্গে ডিভোর্সের আত্মহত্যা যুবকের! পবিত্র রমজান মাসের মর্যাদা, ইবাদত ও ফজিলত রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সক্রিয় জৈন্তাপুরে বাজার মনিটরিং চুনারুঘাটে দুর্ঘটনায় চাশ্রমিক-সন্তান নিহত অস্ত্রোপচারে দুর্ঘটনার দায় হাসপাতাল ও চিকিৎসকের: স্বাস্থমন্ত্রী হাইতির প্রধানমন্ত্রী হেনরির পদত্যাগ গত ১৫ বছরে দেশের চেহারা বদলে গেছে : এম এ মান্নান এমপি বিএসএমএমইউ’র নতুন উপাচার্য ডা. দীন মোহাম্মদ নূরুল হক রমজানের প্রথম তারাবিতে সিলেটে মুসল্লিদের ঢল রমজানে আবহাওয়া যেমন থাকবে সিলেটে?
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
রমজানে সিলেটসহ সারাদেশে নতুন সময়সূচিতে চলছে অফিস সিলেটে স্ত্রীর সঙ্গে ডিভোর্সের আত্মহত্যা যুবকের! পবিত্র রমজান মাসের মর্যাদা, ইবাদত ও ফজিলত রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সক্রিয় জৈন্তাপুরে বাজার মনিটরিং চুনারুঘাটে দুর্ঘটনায় চাশ্রমিক-সন্তান নিহত অস্ত্রোপচারে দুর্ঘটনার দায় হাসপাতাল ও চিকিৎসকের: স্বাস্থমন্ত্রী হাইতির প্রধানমন্ত্রী হেনরির পদত্যাগ গত ১৫ বছরে দেশের চেহারা বদলে গেছে : এম এ মান্নান এমপি বিএসএমএমইউ’র নতুন উপাচার্য ডা. দীন মোহাম্মদ নূরুল হক রমজানের প্রথম তারাবিতে সিলেটে মুসল্লিদের ঢল রমজানে আবহাওয়া যেমন থাকবে সিলেটে?
১৯৩

গৃহস্থালি বর্জ্য ও ভাগাড় নিয়ে বিপাকে বর্ধিত এলাকার বাসিন্দারা

সিলেট সমাচার

প্রকাশিত: ২৮ নভেম্বর ২০২২  

সিলেট সিটি করপোরেশনের আওতাভুক্ত হওয়ার আগে তারা ছিলেন বিভিন্ন উপজেলার বাসিন্দা। নাগরিক সুবিধা নিতে তারা ছুটতেন নিজেদের উপজেলা পরিষদে। কিন্তু সিসিকের অন্তর্ভুক্ত হওয়ার পর সে পথ বন্ধ হয়ে গেছে বর্ধিত ১৫টি ওয়ার্ডের বাসিন্দাদের। 

এদিকে, সিলেট সিটি করপোরেশনের অন্তর্ভুক্ত হলেও উন্নয়ন প্রকল্প অনুমোদনের ধীর প্রক্রিয়ায় সিসিকের বর্ধিত এলাকার বাসিন্দারা প্রায় এক বছর ধরে রয়েছেন উন্নয়নবঞ্চিত, নাগরিক সুযোগ-সুবিধা না পেয়ে পড়েছেন চরম বিপাকে। মাসের পর মাস ধরে সিটি করপোরেশনের বর্ধিত ১৫টি ওয়ার্ডের বাসিন্দারা নানা দুর্ভোগকে সঙ্গী করে সময় পার করছেন। বর্ষায় জলাবদ্ধতা, ভাঙাচোরা রাস্তা, সুপেয় পানির অভাব, ভঙ্গুর ড্রেনেজ ব্যবস্থা, মশার অসহ্য যন্ত্রণা অতিষ্ঠ করে তুলছে বাসিন্দাদের। এছাড়াও রয়েছে জন্ম-মৃত্যু সনদ  পাওয়ার ক্ষেত্রে ভোগান্তি।

তব সিটি করপোরেশন কর্তৃপক্ষ বলছে- বর্ধিত ওয়ার্ডগুলোর উন্নয়নে ৪ হাজার কোটি টাকার প্রকল্প স্থানীয় সরকার মন্ত্রণালয়ে জমা রয়েছে। সেই প্রকল্প পাস হলেই পাল্টে যাবে এসব এলাকার বাসিন্দাদের জীবনমান। 

জানা যায়, সিলেট পৌরসভা থেকে ২০০১ সালে সিলেট সিটি করপোরেশন (সিসিক) গঠিত হয়। ২৬ দশমিক ৫ বর্গকিলোমিটার এলাকা নিয়ে যাত্রা হয় এ সিটি করপোরেশনের। এসব এলাকাকে ২৭টি সাধারণ ওয়ার্ড ও ৯টি সংরক্ষিত ওয়ার্ডে বিভক্ত করা হয়।

১৩ বছর পর ২০১৪ সালের ২২ জুলাই স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন মন্ত্রণালয়ের তত্কালীন সিনিয়র সচিব বরাবর একটি চিঠি দিয়ে সিসিকের আয়তন বাড়ানোর বিষয়ে আবেদন করেন বর্তমান মেয়র আরিফুল হক চৌধুরী। পরে ২০১৫ সালের ২৩ জুন নগরীর বর্তমান আকারের প্রায় ছয় গুণ (১৭৯ বর্গকিলোমিটার) আয়তন বাড়ানোর একটি প্রস্তাব স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ে জমা দেয়া হয়। এরপর প্রয়োজনীয় জরিপ, মতামত গ্রহণ প্রভৃতি কাজ শেষে ২০২০ সালের ৯ আগস্ট সিসিকের আয়তন বাড়ানোর বিষয়ে গণবিজ্ঞপ্তি জারি করে জেলা প্রশাসন।

২০২১ সালের ২৬ জুলাই ঢাকায় প্রশাসনিক পুনর্বিন্যাস-সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির সভায় সিলেট নগরীর আয়তন ৩৩ বর্গকিলোমিটার বাড়ানোর প্রস্তাব অনুমোদন পায়। এরপর ২০২১ সালের আগস্টে বর্ধিত এলাকাগুলোকে ওয়ার্ডে বিভক্ত করে গণবিজ্ঞপ্তি জারি করা হয়। আগের ২৭টি সাধারণ ওয়ার্ডের সঙ্গে নতুন ১৫টি ওয়ার্ড মিলে সিসিকের সর্বমোট সাধারণ ওয়ার্ড সংখ্যা দাঁড়ায় ৪২।

তবে বর্ধিত ওয়ার্ডগুলোর বাসিন্দারা অভিযোগ করে বলছেন- অন্তর্ভুক্তির শুরু থেকেই উন্নয়নবঞ্চিত তারা। সিসিকের বর্ধিত এলাকায় আঞ্চলিক কার্যালয় রয়েছে সিসিকের। কিন্তু এক বছরেও ওই কার্যালয়গুলোর কোনো কার্যক্রম নেই। ফলে বাড়ছে সমস্যা, পোহাতে হচ্ছে চরম ভোগান্তি। 

মহানগরের টুকেরবাজার ও তেমুখী এলাকার বাসিন্দারা জানান, সিসিকের বর্ধিত এলাকার উত্তরের ৩৮ ও ৩৯ নম্বর ওয়ার্ডে যত্রতত্র পড়ে আছে গৃহস্থালি বর্জ্য। দুটি ওয়ার্ড যেন ভাগাড়ে পরিণত হয়েছে। এসব এলাকার সরকারি রাজস্ব আগে যেত ইউনিয়ন পরিষদে। ফলে ইউপি চেয়ারম্যানদের মাধ্যমে কিছু কাজ করা সম্ভব হতো। কিন্তু এখন রাজস্ব চলে যায় সিসিকের তহবিলে। কিন্তু বিপরীতে উন্নয়নবঞ্চিত এসব এলাকার বাসিন্দারা। বাড়ির খাজনা, পয়োনিষ্কাশন, ড্রেনেজসহ সব খাতের টাকা জমা হচ্ছে সিসিকে। সর্বশেষ বর্ষা মৌসুমে জলাবদ্ধতার জন্য চরম দুর্ভোগের শিকার হয়েছে বাসিন্দারা।

সিটি করপোরেশনের ৩৯ নং (বর্ধিত) ওয়ার্ডের বাসিন্দারা জানান, ওই এলাকা আগে টুকেরবাজার ইউনিয়নের অন্তর্ভুক্ত ছিলো। টুকেরবাজার ইউনিয়ন পরিষদের পক্ষে একসময় সাপ্লাইয়ের পানির ব্যবস্থা করা হয়েছিল। সিসিকে অন্তর্ভুক্তির পর থেকে সেই পানি সরবরাহ অনিয়মিত হয়ে পড়েছে। এতে চরম দুর্ভোগে পড়েছেন তারা। 

৩৮ নং ওয়ার্ডের বাসিন্দারা জানান, গত বর্ষা মৌসুমে বাসাবাড়িতে থাকা কঠিন হয়ে পড়েছিলো তাদের পক্ষে। তেমুখী পয়েন্টে লেগে থাকত জলাবদ্ধতা। বর্তমানে মশার যন্ত্রণায় অতিষ্ঠ এলাকাবাসী। পাড়া-মহল্লার রাস্তাঘাটও ভাঙাচোরা।

৩৩ নং ওয়ার্ডের খাদিমপাড়ার শাহপরান মাজারসংলগ্ন এলাকার বাসিন্দারা বলেন, এখন সিটি করপোরেশন থেকে ট্রেড লাইসেন্স নবায়ন করতে হয়। ট্যাক্স নেয়া শুরু করেছে অথচ উন্নয়নের খবর নেই। নাগরিক কোনো সুবিধা তারা পাচ্ছেন না। 

২৮ নং ওয়ার্ডের (দক্ষিণ সুরমা এলাকার) গাংগু এলাকার বাসিন্দারা জানান, মশার যন্ত্রণায় তারা অতিষ্ঠ। এছাড়া সব ক্ষেত্রেই অসুবিধা হচ্ছে তাদের।

৩২ নং ওয়ার্ডের ভাটপাড়া এলাকার বাসিন্দারা বলেন, যে প্রত্যাশা নিয়ে আমরা সিটি করপোরেশনে ঢুকেছিলাম, তার সিকিভাগও পাইনি। বলা হচ্ছে, হাজার কোটি টাকার প্রকল্প পাঠানো হয়েছে মন্ত্রণালয়ে। তবে কবে তা পাস হয়ে আসবে কেউ নির্দিষ্ট করে বলছে না।

বর্ধিত ওয়ার্ডগুলোর বাসিন্দারা আরও অভিযোগ করে বলেন- গত বন্যা সব এলাকায় রাস্তাঘাটের অবস্থা বেহাল করে গিয়েছে। এ ব্যাপারে উপজেলা পরিষদকে বলা হলে উত্তর মিলে- এটি এখন উপজেলা পরিষদের আওতাভুক্ত নয়, সিটি করপোরেশনের। তাই উপজেলা বা ইউনিয়ন পরিষদের কিছু করার নেই। 

অন্যদিকে, বর্ধিত এলাকায় প্রতিযোগিতা করে গড়ে উঠছে বহুতল ভবন। অভিযোগ রয়েছে- বেশিরভাগ ভবনের মালিকই নির্মাণকালে মানছেন না বিল্ডিং কোড। ফলে গড়ে উঠছে একটি অপরিকল্পিত ও ঝুঁকিপূর্ণ মহানগরী। কিন্তু এসব তদারকি করছে না সিটি করপোরেশন কর্তৃপক্ষ। 

এ বিষয়ে সিসিকের প্রধান প্রকৌশলী (ভারপ্রাপ্ত) নূর আজিজুর রহমান বলেন, বর্ধিত এলাকায় বহুতল ভবন নির্মাণের ক্ষেত্রে অনুমোদন নেওয়ার নিয়ম। বিষয়টি আমরা তদারকি করছি।

উন্নয়নবঞ্চিত বর্ধিত ওয়ার্ডগুলোর বিষয়ে সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, এসব এলাকার উন্নয়নের জন্য সিসিকের পক্ষ থেকে ৪ হাজার ১৮৯ কোটি টাকার একটি প্রকল্পের ডেভেলপমেন্ট প্রজেক্ট প্রপোজাল (ডিপিপি) প্রণয়ন করে চলতি বছরের ফেব্রুয়ারিতে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে জমা দেওয়া হয়েছে। কিন্তু এখনও অনুমোদন হয়নি।  অনুমোদন হলেই বর্ধিত এলাকার উন্নয়নকাজ শুরু হবে।  

সিলেট সমাচার
সিলেট সমাচার