• বুধবার   ৩০ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৬ ১৪২৯

  • || ০৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
শান্তিগঞ্জে সুপেয় পানি পাবে ১৬০০ পরিবার নিউইয়র্কের পুলিশ অফিসার বড়লেখার তৌফিকের কৃতিত্ব শেষ ষোলোয় টিকে থাকতে রাতে মাঠে নামছে আর্জেন্টিনা জঙ্গি ছিনতাই: আরও এক পুলিশ সদস্য বরখাস্ত সুনামগঞ্জ সীমান্ত থেকে দেড় কোটি টাকার তক্ষক জব্দ ঠান্ডায় হবিগঞ্জ সদর হাসপাতালে বাড়ছে শিশু রোগীর চাপ হবিগঞ্জে ভুলে ভরা প্রশ্নপত্রে বার্ষিক পরীক্ষা!
৩৬

কানাইঘাটে বিনামূল্যে বীজ ও সার বিতরণ

সিলেট সমাচার

প্রকাশিত: ১৫ নভেম্বর ২০২২  

কানাইঘাটে ২০২২-২৩ মৌসুমে বিগত বন্যায় ক্ষতিগ্রস্থ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে রবি শস্য (গম, ভুট্টা, সরিষা, সূর্যমুখী, শীতকালীন পেয়াঁজ, মুগ, মশুর) আবাদ বৃদ্ধির লক্ষ্যে প্রণোদনা কর্মসূচীর আওতায় বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়েছে। 

গতকাল সোমবার বিকেল ৪টায় উপজেলা সভা কক্ষে কানাইঘাট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে শীতকালীন সবজি বীজ ও সার বিতরণ অনুষ্ঠানে উদ্বোধন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মুমিন চৌধুরী। 

নির্বাহী কর্মকর্তা সুমন্ত ব্যানার্জির সভাপতিত্বে ও উপজেলা কৃষি কর্মকর্তা কাজী এমদাদুল হকের পরিচালনায় প্রধান অতিথির বক্তব্যে উপজেলা চেয়ারম্যান আব্দুল মুমিন চৌধুরী বলেন, বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার। বিগত ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত সিলেট অঞ্চলের ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকরা যাতে করে তাদের সকল ফসলি জমিতে ধানের পাশাপাশি রবি শস্য ফলিয়ে ক্ষতি পুষিয়ে নিতে পারে এজন্য সরকার বিনামূল্যে সব ধরনের বীজ ও সার বিতরণ করছে। এতে করে কানাইঘাটের কয়েক’শ কৃষক নিজেরা স্বাবলম্বী হওয়ার পাশাপাশি খাদ্য শস্য উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন। তিনি ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের এসব বীজ ও সার যথাযথ ব্যবহার করার জন্য আহ্বান জানান। 

অনুষ্ঠান শেষে উপকারভোগী কৃষকদের হাতে এসব বীজ ও সার তুলে দেন অতিথিবৃন্দ। 

অনুষ্ঠানে বক্তব্য রাখেন, কানাইঘাট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন। উপস্থিত ছিলেন, ঢাকা বারের আইনজীবী সেলিম উদ্দিন, বিভিন্ন ইউনিয়নে কর্মরত উপ-সহকারি কৃষি কর্মকর্তাবৃন্দ।

উপজেলা কৃষি কর্মকর্তা জানান, ইতিমধ্যে হাজারো কৃষকদের মাঝে বিনামূল্যে বিভিন্ন জাতের বীজ বিতরণ করা হয়েছে। এরই ধারাবাহিকতায় ২০২২-২৩ মৌসুমে উপজেলার আরো ২২৫০ জন কৃষককে রবি শস্য ও জনপ্রতি ২০ কেজি করে সার এবং ১৮৫০ জন কৃষকদের মাঝে বিভিন্ন জাতের সবজি বীজ বিতরণ করা হয়েছে। 

সিলেট সমাচার
সিলেট সমাচার