• রোববার   ০২ অক্টোবর ২০২২ ||

  • আশ্বিন ১৬ ১৪২৯

  • || ০৫ রবিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
শাবিপ্রবিতে ১ থেকে ৯ অক্টোবর পর্যন্ত ছুটির ঘোষণা জেলা পরিষদের সদস্য প্রার্থী তানভীরের মতবিনিময় সভা গুলিতে নয়, ইটের আঘাতে যুবদল কর্মী শাওনের মৃত্যু: এসপি সাকিব-মুশফিক ছাড়া প্রথম সিরিজ জয় এশিয়া কাপ খেলতে সিলেটে জাহানারা-জ্যোতিরা নবির কাছে সিংহাসন হারালেন সাকিব বিশ্বনাথে শেখ হাসিনার জন্মদিনে আ’লীগের কেক কাটা
২৮

সিলেটে উদ্বোধনের অপেক্ষায় ৮টি আশ্রয়কেন্দ্র ও ত্রাণগুদাম

সিলেট সমাচার

প্রকাশিত: ১৮ আগস্ট ২০২২  

দেশে প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলার অংশ হিসেবে সিলেটসহ সারা দেশে ৬০টি বন্যা আশ্রয়কেন্দ্র ও ২৫টি জেলা ত্রাণগুদাম স্থাপন করেছে সরকার। এছাড়াও স্থাপন করা হয়েছে ৫০টি ‘মুজিব কিল্লা’।

তবে সিলেটে কোনো ‘মুজিব কিল্লা’ স্থাপন করা হয়নি। মূলতঃ ঘূর্ণিঝড়ের কবল থেকে মানুষকে রক্ষায় উপকূলীয় এলাকায় এসব ‘কিল্লা’ স্থাপন করা হয়েছে।

আগামী ১৩ অক্টোবর ‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস’ উপলক্ষে এসব স্থাপনা প্রধানমন্ত্রী উদ্বোধন করার করা রয়েছে। এর সিলেট বিভাগের রয়েছে ১টি ত্রাণগুদাম ও ৭টি আশ্রয়কেন্দ্র।

জানা গেছে, মুজিব কিল্লা নির্মাণ, সংস্কার ও উন্নয়ন প্রকল্পের আওতায় দেশের উপকূলীয় এলাকায় ৫০টি মুজিব কিল্লা, সিলেটসহ সারা দেশে বন্যাপ্রবণ ও নদীভাঙন এলাকায় বন্যা আশ্রয়কেন্দ্র নির্মাণ (তৃতীয় পর্যায়) প্রকল্পের আওতায় ৬০টি বন্যা আশ্রয়কেন্দ্র এবং জেলা ত্রাণগুদাম কাম দুর্যোগ ব্যবস্থাপনা তথ্যকেন্দ্র নির্মাণ প্রকল্পের আওতায় ২৫টি জেলা ত্রাণগুদাম নির্মাণ করা হয়েছে।

৬০টি বন্যা আশ্রয়কেন্দ্রের মধ্যে সিলেট বিভাগে রয়েছে ৭টি। সেগুলো হচ্ছে- সিলেট জেলার গোয়াইনঘাট উপজেলার আলহাজ আব্দুল মজিদ আদর্শ উচ্চ বিদ্যালয়, গোয়াইনঘাট উপজেলার দশগাঁও নওয়াগাঁও স্কুল অ্যান্ড কলেজ, মৌলভীবাজার জেলার রাজনগর উপজেলার কান্দিগাঁও উচ্চ বিদ্যালয়, মৌলভীবাজার সদর উপজেলার মনুমুখ পিটি বহুমুখী উচ্চ বিদ্যালয়, কমলগঞ্জ উপজেলার পতনউষার উচ্চ বিদ্যালয়, সুনামগঞ্জ জেলার দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার ঈশাকপুর শ্রীরামপুর উচ্চ বিদ্যালয় ও হবিগঞ্জ জেলার বানিয়াচং বি জি এম বিদ্যালয়।

অপরদিকে, জেলা ত্রাণগুদাম কাম দুর্যোগ ব্যবস্থাপনা তথ্যকেন্দ্র নির্মাণ প্রকল্পের আওতায় ২৫ জেলায় ত্রাণগুদাম নির্মাণ করা হয়েছে। এর মধ্যে সিলেট বিভাগের শুধু সিলেট জেলায় ত্রাণগুদাম নির্মাণ করা হয়েছে। বিভাগের বাকি তিন জেলা- সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জে এখনও তা নির্মাণ করা হয়নি।

জানা গেছে, এ বিষয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে সম্প্রতি একটি চিঠি পাঠিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর। এতে জানানো হয়, প্রধানমন্ত্রীর মাধ্যমে উদ্বোধনের জন্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অধীন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর থেকে বাস্তবায়িত তিনটি প্রকল্পের আওতায় এসব স্থাপনা প্রস্তুত করা হয়েছে। আগামী ১৩ অক্টোবর আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে প্রকল্পগুলো প্রধানমন্ত্রীর মাধ্যমে উদ্বোধনের জন্য প্রস্তুত রাখা হয়েছে।

সিলেট সমাচার
সিলেট সমাচার