• সোমবার   ২৭ জুন ২০২২ ||

  • আষাঢ় ১৩ ১৪২৯

  • || ২৬ জ্বিলকদ ১৪৪৩

সর্বশেষ:
মঙ্গলবার সিলেটের যেসব এলাকায় বিদ্যুৎ থাকবে না ওসমানীনগরে ২শ মিটার অবৈধ কারেন্ট জাল পুড়িয়ে বিনষ্ট "প্রধানমন্ত্রীর দক্ষ ব্যবস্থাপনায় কেউ না খেয়ে মারা যায়নি" বন্যায় সিলেটে ১২ কোটি টাকার প্রাণিসম্পদের ক্ষতি প্রাকৃতিক দুর্যোগে সিলেটে মৃতের সংখ্যা বেড়ে ৫২ হবিগঞ্জে নদীর পানি কমেছে, উন্নতি নেই হাওরাঞ্চলে হেলিকপ্টারে করে সিলেটের বন্যা পর্যবেক্ষণ করলেন স্বাস্থ্যমন্ত্রী
৩৯

কোম্পানীগঞ্জে আবারও বন্যা, পানিবন্দি ৫০ হাজার মানুষ

সিলেট সমাচার

প্রকাশিত: ১৬ জুন ২০২২  

সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলায় টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে আবারও বন্যার কারণে পানিবন্দি হয়ে পড়েছেন অন্তত ৫০ হাজার মানুষ। ঘরের ভেতরে পানি উঠে যাওয়ায় মানবেতর জীবনযাপন করছেন তারা।

খোঁজ নিয়ে জানা গেছে, গত সোমবার বিকেল থেকে বুধবার বিকেল পর্যন্ত বন্যার পানি বেড়েছে। এ সময়ে ধলাই ও পিয়াইন নদীর পানি উপচে নতুন নতুন এলাকা প্লাবিত হয়েছে।
 
বুধবার (১৫ জুন) বিকেলে ধলাই নদীর পানি বিপৎসীমার ২০২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড। এদিন বিকেল পর্যন্ত তলিয়ে গেছে উপজেলার ফসলি জমি ও মাছের খামার। গ্রামীণ রাস্তাঘাট ডুবে গেছে।

ছাতকের সাথে কোম্পানীগঞ্জ উপজেলার সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। উপজেলার সর্বত্র গোখাদ্যের সংকট দেখা দিয়েছে। পানি উঠে যাওয়ায় স্কুল-কলেজ ও মাদ্রাসায় শিক্ষা কার্যক্রম বন্ধ রয়েছে। দুর্গত এলাকায় বিশুদ্ধ পানি ও স্যানিটেশন ব্যবস্থা ভেঙে পড়েছে।

এদিকে, বন্যায় তলিয়ে গেছে উপজেলা সদরের সকল সড়ক। বাসাবাড়িতে পানি প্রবেশ করেছে। উপজেলা নির্বাহী কর্মকর্তার বাসাসহ সরকারি সকল বাসভবনের নিচতলায় পানি প্রবেশ করেছে। উপজেলা ভূমি অফিস, থানা কম্পাউন্ড, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, এলজিইডি অফিস, প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অফিসসহ সরকারি-বেসরকারী বিভিন্ন অফিস জলমগ্ন হয়ে পড়েছে।

উপজেলা নির্বাহী অফিসার লুসিকান্ত হাজং বলেন, বন্যার্তদের জন্য ৩৬টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত করা হয়েছে। মানবিক সহায়তা হিসেবে ২৪ মেট্রিক টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা রায়হান পারভেজ রনি বলেন, আগের বন্যায় ফসলের যা ক্ষতি হওয়ার হয়ে গেছে। নতুন করে শাকসবজিসহ ৫৫ হেক্টর ফসলি জমি পানিতে নিমজ্জিত হয়েছে। ৩৫ হেক্টর আউশধান পানির নিচে। উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ জহিরুল হক বলেন, ৮-১০ টি ব্যতিত উপজেলার সকল স্কুলের মাঠে পানি ঢুকেছে। এ কারণে শিক্ষা কার্যক্রম বন্ধ রয়েছে।

সিলেট সমাচার
সিলেট সমাচার