• সোমবার   ২৭ জুন ২০২২ ||

  • আষাঢ় ১৩ ১৪২৯

  • || ২৬ জ্বিলকদ ১৪৪৩

সর্বশেষ:
মঙ্গলবার সিলেটের যেসব এলাকায় বিদ্যুৎ থাকবে না ওসমানীনগরে ২শ মিটার অবৈধ কারেন্ট জাল পুড়িয়ে বিনষ্ট "প্রধানমন্ত্রীর দক্ষ ব্যবস্থাপনায় কেউ না খেয়ে মারা যায়নি" বন্যায় সিলেটে ১২ কোটি টাকার প্রাণিসম্পদের ক্ষতি প্রাকৃতিক দুর্যোগে সিলেটে মৃতের সংখ্যা বেড়ে ৫২ হবিগঞ্জে নদীর পানি কমেছে, উন্নতি নেই হাওরাঞ্চলে হেলিকপ্টারে করে সিলেটের বন্যা পর্যবেক্ষণ করলেন স্বাস্থ্যমন্ত্রী
১৯৩২

শাবিপ্রবির ৫ শিক্ষক পেলেন ব্যানবেইস শিক্ষা গবেষণা সহায়তা 

সিলেট সমাচার

প্রকাশিত: ১৫ জুন ২০২২  

উচ্চতর গবেষণার জন্য বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) এর শিক্ষা গবেষণা সহায়তা পেয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) ৫ শিক্ষক।

মঙ্গলবার (১৪ জুন) বিকেলে বিষয়টি নিশ্চিত করেন গবেষণা সহায়তাপ্রাপ্ত শিক্ষক সহযোগী অধ্যাপক ড. গোকুল চন্দ্র বিশ্বাস।

ব্যানবেইস গবেষণা সহায়তা প্রাপ্ত শিক্ষকদের মধ্যে রয়েছেন শাবিপ্রবির জেনেটিক্স ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. গোকুল চন্দ্র বিশ্বাস, রসায়ন বিভাগের অধ্যাপক ড. আবুল হাসনাত, ফরেস্ট্রি অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের অধ্যাপক ড. রোমেল আহমেদ, বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের অধ্যাপক ড. শামীম আহমেদ, লোকপ্রশাসন বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ শফিকুল ইসলাম।

নিজের অনুভূতি ব্যক্ত করে তিনি বলেন, আমি ক্যানসার এবং কোভিড-১৯ ও প্রাথমিক শনাক্তকরণের জন্য দ্রুত স্বল্পমূল্যের, মাল্টিপ্লেক্সড স্ব-নিদানকারী মাইক্রোডিভাইস বিকাশে গবেষণা করতে বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) থেকে গবেষণা সহায়তা পেয়েছি। এ গবেষণার মাধ্যমে দেশের মানুষরা সামান্যতম উপকার হলেও এ কষ্ট সার্থক হবে।

তিনি জানান, সোমবার (১৩ জুন) ব্যানবেইস কর্তৃক চেক বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ সময় উচ্চতর শিক্ষা গবেষণা সহায়তা হিসেবে শাবিপ্রবির ৫ জন শিক্ষককে চেক হস্তান্তর করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে চেক হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

প্রসঙ্গত, শিক্ষা মন্ত্রণালয়ের অর্থায়নে বঙ্গবন্ধু ও বর্তমান সরকারের উন্নয়ন ভাবনা সংক্রান্ত আটটি প্রকল্পসহ মোট ১০৯টি অনুমোদিত প্রকল্পের মধ্যে শাবিপ্রবির ৫ জন শিক্ষককে এ গবেষণায় সহায়তা দেওয়া হয়।

সিলেট সমাচার
সিলেট সমাচার