• শনিবার   ২৮ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ১৪ ১৪২৯

  • || ২৫ শাওয়াল ১৪৪৩

সর্বশেষ:
তরমুজ ফ্রিজে রাখবেন না যে কারণে হবিগঞ্জ জেলার শ্রেষ্ঠ ইউএনও মাধবপুরের মঈনুল পদ্মাসেতু দাঁড়িয়ে যাওয়ায় বিএনপির হিংসা হচ্ছে বড়লেখায় হত্যা চেষ্টা মামলায় প্রধান শিক্ষক কারাগারে বালি উত্তোলন না করার দাবিতে তাহিরপুরে মানববন্ধন বিশ্বনাথে জেলা আ’লীগের পক্ষ থেকে ত্রাণ বিতরণ করলেন শফিক চৌধুরী
২০

প্রাচীন খেলার মাঠ রক্ষার জন্য পররাষ্ট্রমন্ত্রী বরাবরে স্মারকলিপি

সিলেট সমাচার

প্রকাশিত: ৯ মে ২০২২  

সিলেট-১ আসনের সংসদ সদস্য, পররাষ্ট্রমন্ত্রী ড. এ.কে.এম আব্দুল মোমেনের কাছে দক্ষিণ সুরমা নাগরিক কমিটির নেতৃবৃন্দ নগরীর দক্ষিণ সুরমার ২৭নং ওয়ার্ডে অবস্থিত শত বছরের প্রাচীন খেলার মাঠ স্থায়ীভাবে বরাদ্দের দাবিতে স্মারকলিপি প্রদান করেন। 

রবিবার সন্ধ্যায় নগরীর ধোপাদিঘির পূর্বপারস্থ হাফিজ কমপ্লেক্সে স্মারকলিপি প্রদান করেন।

এ সময় দক্ষিণ সুরমা নাগরিক কমিটির নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন- আব্দুল জলিল ময়না মিয়া, রফিকুল ইসলাম রফু, মুক্তাদির আলী, আব্দুল মালিক, শামীম কবীর, শামীম আহমদ চৌধুরী, আফাজ উদ্দিন , শাহ মোঃ বদরুজ্জামান, সবুজ কুমার বিশ্বাস, সালাউদ্দিন আহমদ মাছুম, আব্দুল হাসিব, খালেদ আহমদ, রাজন আহমদ, সানি আহমদ, জাহিদ, জীবান, মিজান চৌধুরী প্রমুখ।

এলাকার ২ শতাধিক লোকের স্বাক্ষরিত স্মারকলিপিতে বলা হয়, সিলেট সিটি কর্পোরেশনের ২৭নং ওয়ার্ডের আলমপুরে সিলেট বিভাগীয় সদর দপ্তর, ডিআইজ’র কার্যালয় ও বাসভবন, সিলেট শিক্ষা বোর্ড, সিলেট বিভাগীয় পার্সপোর্ট ও ভিসা অফিস, সিলেট কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, দক্ষিণ সুরমা ফায়ার সার্ভিস স্টেশন, সিলেট মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, দক্ষিণ সুরমা সরকারি হাইস্কুল সহ বিভিন্ন সরকারি ও বেসরকারি অফিস প্রতিষ্ঠিত হওয়ার কারণে দিন দিন জনসংখ্যা বৃদ্ধি ও সর্বত্র বসত বাড়ির সংখ্য বৃদ্ধি পাচ্ছে। এছাড়াও অত্র এলাকায় কয়েকটি হাইস্কুল, মাদ্রাসা, প্রাইমারী স্কুল, কেজি স্কুল রয়েছে। কিন্তু এলাকায় শিশু কিশোরদের চিত্ত বিনোদন ও খেলাধুলার জন্য কোন স্থায়ী মাঠ নেই। এছাড়াও মাঠের অভাবে স্বাধীনতা উৎসব, বিজয় দিবস, বৃক্ষমেলা সহ সরকারি, বেসরকারি, সামাজিক ও সাংস্কৃতিক নানাবিধ অনুষ্ঠান আয়োজন করা সম্ভব হচ্ছে না। পাশাপাশি কোমলমতি শিশু ও কিশোররা খেলাধুলা, বিনোদন ও শরীর চর্চা থেকে বঞ্চিত হওয়ায় অপরাধ প্রবণতা, কিশোর গাং, মাদকাসক্তি, মোবাইল আসক্তিতে ঝুঁকে পড়ছে। তাই শিশু কিশোদের শারীরিক, মানসিক তথা স্বাস্থ্যগত উন্নতির লক্ষ্যে ও এলাকার প্রবীন নারী-পুরুষদের সকাল-বিকাল হাটা চলার স্বার্থে একটি স্থায়ী খেলার মাঠ অতিব জরুরী। এই লক্ষ্য বাস্তবায়নে দক্ষিণ সুরমা সরকারি হাইস্কুলের পূর্ব পার্শ্বের দেয়াল সংলগ্ন ও সিলেট মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের উত্তর পাশে এবং সিলেট মদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের পশ্চিম পাশে ও সুরমা নদীর পাড়ে হবিনন্দি মৌজাস্থি প্রায় ৪ (চার) একর খালি রকম ভূমি স্থায়ীভাবে খেলার মাঠের জন্য বরাদ্দের দাবী স্মারকলিপিতে জানানো হয়। 

উল্লেখ্য, শত বছর যাবৎ প্রাচীন এই খেলার মাঠে স্বার্ধীনতা পূর্ববর্তী সময় থেকে এখানে শিশু কিশোররা খেলাধুলা করে আসছে এবং বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক অনুষ্ঠান হয়েছে। এই মাঠ ছাড়া অত্র এলাকায় আর কোন খেলাধুলার উপযোগী মাঠ নেই।  

উপরোক্ত বিষয়টি বিবেচনা করে জনস্বার্থে উল্লেখিত মাঠটি অত্র এলাকার জন্য খেলার মাঠ হিসেবে স্থায়ী ভাবে বরাদ্দ প্রদানের জন্য পররাষ্ট্রমন্ত্রী ড. এ.কে.এম আব্দুল মোমেন কাছে জোর দাবী জানিয়েছেন দক্ষিণ সুরমা নাগরিক কমিটির নেতৃবৃন্দ সহ আলমপুর, গঙ্গানগর, হবিনন্দি, পালপুর, দক্ষিণ কুশিঘাট, সামাল হাসান, মজলিসপুর, মনিপুর, গঙ্গারামের চক, ছিটা গোটটিকর, ছিটা শ্রীরামপুর, রুকনপুর গ্রামের বাসিন্দারা। 

সিলেট সমাচার
সিলেট সমাচার