• শনিবার   ২৮ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ১৪ ১৪২৯

  • || ২৫ শাওয়াল ১৪৪৩

সর্বশেষ:
তরমুজ ফ্রিজে রাখবেন না যে কারণে হবিগঞ্জ জেলার শ্রেষ্ঠ ইউএনও মাধবপুরের মঈনুল পদ্মাসেতু দাঁড়িয়ে যাওয়ায় বিএনপির হিংসা হচ্ছে বড়লেখায় হত্যা চেষ্টা মামলায় প্রধান শিক্ষক কারাগারে বালি উত্তোলন না করার দাবিতে তাহিরপুরে মানববন্ধন বিশ্বনাথে জেলা আ’লীগের পক্ষ থেকে ত্রাণ বিতরণ করলেন শফিক চৌধুরী
৭৬

বালাগঞ্জের অর্থ আত্মসাতের অভিযোগে প্রধান শিক্ষককে ‘বহিষ্কার’

সিলেট সমাচার

প্রকাশিত: ৮ এপ্রিল ২০২২  

সিলেটের বালাগঞ্জ উপজেলার আজিজপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনতোষ সরকারকে দুই মাসের জন্য সাময়িক বহিষ্কার করা হয়েছে। বৃহস্পতিবার (০৭ এপ্রিল) বিকালে বিদ্যালয় পরিচালনা কমিটি এবং এলাকাবাসীর সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। বহিষ্কৃত প্রধান শিক্ষক মনতোষ সরকারের বিরুদ্ধে ‘নানা অনিয়ম এবং লাখ লাখ টাকা আত্মসাত’র অভিযোগ আনা হয়েছে।

বালাগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বজলুর রশিদ দুই মাসের জন্য মনতোষ সরকারকে বহিষ্কারের বিষয়ে সত্যতা নিশ্চিত করেছেন। অবশ্য এ প্রতিবেদকের সাথে আলাপকালে প্রধান শিক্ষক মনতোষ সরকার তার বিরুদ্ধে আনীত অর্থ আত্মসাতের অভিযোগ অস্বীকার করেছেন।

বিদ্যালয় পরিচালনা কমিটি এবং এলাকাবাসী সূত্রে জানা গেছে, বিদ্যালয়ের ২০১৯, ২০২০ এবং ২০২১ সালের আয়ব্যয়ের অভ্যন্তরীণ একটি নিরীক্ষায় ব্যাপক অনিয়ম এবং অর্থের গরমিল পাওয়া যায়। নিরীক্ষণ সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, উল্লেখিত ৩ বছরে আয় হয়েছে ৩৯ লাখ ৫৩হাজার ২শ ১৫টাকা। একই সময়ে ব্যয় হয়েছে ২০ লাখ ২১ হাজার ২শ ৬৬টাকা। অবশিষ্ট টাকার বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনতোষ সরকার সন্তোষজনক কারণ দর্শাতে পারেননি। এছাড়া বিদ্যালয়ের নির্দিষ্ট ব্যাংক হিসেবে অন্তত তিন লক্ষাধিক টাকা থাকার কথা থাকলেও গত ২৩ মার্চ পর্যন্ত ৩ হাজার ১শ ৯৩ টাকা রয়েছে। এ বিষয়ে গত ৩০ মার্চ বিদ্যালয় পরিচালনা কমিটির পক্ষ থেকে বালাগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দাখিল করা হয়েছে।

এদিকে বৃহস্পতিবার (০৭ এপ্রিল) সকাল থেকে বিকাল পর্যন্ত এ নিয়ে বিদ্যালয়ের সংশ্লিষ্ট পরিচালনা কমিটি এবং এলাকাবাসী দিনভর বৈঠক করেছেন। বিদ্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। সংবাদ পেয়ে এলাকার শত শত লোকজন বিদ্যালয় মাঠে জড়ো হন এবং প্রধান শিক্ষক মনতোষ সরকারকে বহিষ্কারের দাবি জানান। এক পর্যায়ে বালাগঞ্জ থানা পুলিশ ঘটনাস্থলে ছুটে আসে এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। উত্তেজিত এলাকাবাসী প্রধান শিক্ষকের ‘অনিয়ম এবং দুর্নীতি’র প্রতিবাদ জানিয়ে তার শাস্তির দাবি জানান।

বৃহস্পতিবার (০৭ এপ্রিল) বিকালে বালাগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বজলুর রশিদ, স্থানীয় পশ্চিম গৌরীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রহমান মাখন, স্থানীয় ইউপি সদস্য আনহার মিয়া, দেওয়ান বাজার ইউনিয়ন পরিষদের সদস্য খন্দকার আব্দুর রকিবসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ বিদ্যালয়ে ছুটে আসেন। এসময় বালাগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বজলুর রশিদ বিদ্যালয় পরিচালনা কমিটির নেতৃবৃন্দ, স্থানীয় জনপ্রতিনিধি, রাজনীতিক এবং এলাকাবাসীর সমন্বয়ে বৈঠকে শিক্ষক মনতোষ সরকারকে দুই মাসের জন্য সাময়িক বহিষ্কারে সম্মতি জ্ঞাপন করেন।

এ বিষয়ে আলাপকালে বালাগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বজলুর রশিদ বলেন, প্রধান শিক্ষক মনতোষ সরকারকে দুই মাসের জন্য বহিষ্কার করা হয়েছে। এ ব্যাপারে সুনির্দিষ্ট কারণ দর্শাতে বলা হয়েছে। বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি খলকু মিয়া, সাবেক সভাপতি শেখ আব্দুল কাইয়ুম, অভিভাবক খন্দকার এনামুল হক প্রমুখ শত শত এলাকাবাসী এ ব্যাপারে প্রধান শিক্ষক মনতোষ সরকারের ‘অনিয়ম এবং দুর্নীতি’র সুষ্ঠু তদন্ত এবং বিচারের মাধ্যমে শাস্তির দাবি জানিয়েছেন।

সিলেট সমাচার
সিলেট সমাচার