• বৃহস্পতিবার   ২৭ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ১৪ ১৪২৮

  • || ২২ জমাদিউস সানি ১৪৪৩

সর্বশেষ:
শাবির সাবেক ৫ শিক্ষার্থীর জামিন শিক্ষার্থীদের সব দাবি মেনে নেওয়ার প্রতিশ্রুতি শিক্ষামন্ত্রীর ৪৪তম বিসিএস আবেদনের সময় বাড়ল পানি খেয়ে অনশন ভাঙলেন শাবির ২৮ শিক্ষার্থী শাবিতে গিয়ে জাফর ইকবাল বললেন, ‘আমি বহিরাগত’ ফেঞ্চুগঞ্জে হচ্ছে ইউরিয়া সারের কারখানা
৫৪

বিশ্বনাথ পৌরসভার জঞ্জালে আটকে আছে ৫টি ইউপির নির্বাচন!

সিলেট সমাচার

প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২১  

সিলেটের সর্বত্র ইউপি নির্বাচনী আমেজ চললেও সেই নির্বাচন থেকে বঞ্চিত থাকতে হচ্ছেন বিশ্বনাথের জনসাধারণ, ভোটার ও প্রার্থীরা। চলমান নির্বাচনের পঞ্চম ধাপের তফসীল ঘোষণা করা হলেও সেই তফসীল তালিকায় নেই বিশ্বনাথ উপজেলার কোনো ইউনিয়ন পরিষদ।

গত ২০১৬ সালের আগস্ট মাসে উপজেলার ৮টি ইউনিয়নের মধ্যে দশঘর ইউনিয়ন বাদে ৭টিতে নির্বাচন অনুষ্ঠিত হয়।

ওই নির্বাচনে সীমানা জটিলতায় আটকে যায় দেওকলস ইউপি নির্বাচন। জটিলতা না থাকায় বাকি ৬টি লামাকাজী, খাজাঞ্চি, অলংকারী, রামপাশা, বিশ্বনথ সদর ও দৌলতপুর ইউনিয়ন পরিষদের নির্বাচন সম্পন্ন করা হয়।

সর্বশেষ সীমানা নির্ধারণ জটিলতা কটিয়ে গত ২০১৯সালে দশঘরের নির্বাচনও সম্পন্ন করা হয়েছে। কিন্তু মেয়াদ শেষ হলেও পঞ্চম ধাপের তফসিল তালিকায় নেই ৭টি ইউনিয়নের নাম। ওই ৭টির মধ্যে ৫টি বিশ্বনাথ সদর, দেওকলস, দৌলতপুর, রামপাশা ও অলংকারী ইউনিয়ন পরিষদ নির্বাচন আটকে আছে পৌরসভার জঞ্জালে। ওই পাঁচটি ইউনিয়নের বিভিন্ন ওয়ার্ড ভেঙ্গে পৌরসভায় অর্ন্তভূক্ত করার কারণে ওই জঞ্জাল দেখা দিয়েছে।

গত ২০২০ সালের ৫ ডিসেম্বর নবগঠিত বিশ্বনাথ পৌরসভার যাত্রা শুরু হলেও আজ পর্যন্ত ভোটার তালিকা পুনঃনির্ধারণ বা পূনর্বিন্যাস করা হয়নি। বাকি দুটি ইউনিয়ন লামাকাজী ও খাজাঞ্চি ইউনিয়নে কোনো জটিলতা না থাকলেও পঞ্চম ধাপের তফসিল তালিকায় নেই এ দুটি ইউনিয়ন পরিষদ। তাই নির্বাচনের অপেক্ষার প্রহর গোনেই দিন কাটছে জনসাধারণের।

এব্যাপারে জানতে চাইলে উপজেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ গোলাম সারোয়ার জানান, পৌরসভার ভোটার তালিকা পূনর্বিন্যাসের জন্য কমিশন থেকে নির্দেশনা এসেছে। পৌরসভার পর সংশ্লিষ্ট ওই পাঁচটি ইউনিয়নেরও ভোটার তালিকা পুনঃনির্ধারণ বা পূনর্বিন্যাস করা হবে। তাই পৌরসভার সীমানা নির্ধারণ জটিলতায় আপাদত ওই পাঁচটি ইউনিয়ন ও পৌরসভার নির্বাচন হবেনা। বাকি দুটি লামাকাজী ও খাজাঞ্চি ইউনিয়ন পরিষদের নির্বাচন শিগগিরই হতে পারে বলে তিনি জানান।

সিলেট সমাচার
সিলেট সমাচার