• বৃহস্পতিবার   ২১ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ৬ ১৪২৮

  • || ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

সর্বশেষ:
সুনামগঞ্জ পৌরসভার উদ্যোগে সম্প্রীতির সমাবেশ অনুষ্ঠিত সিলেটে করোনায় শনাক্তের হার ০.৮৩ সিলেট থেকে স্পেনে গিয়েই স্বামীকে অচেতন করে স্ত্রীর চম্পট! মধ্যরাতে এমসি কলেজ ছাত্রাবাসে হঠাৎ তল্লাশি জুড়ীতে ঈদে মিলাদুন্নবী (সাঃ) উদযাপিত সাম্প্রদায়িক সম্প্রীতি সমুন্নত রাখতে সিলেটে সৌহার্দ্য বৈঠক

ক্লান্তি দূর করুন মাত্র ২০ মিনিটেই

সিলেট সমাচার

প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২১  

সারাদিন কাজ করার পর স্বাভাবিকভাবেই শরীরে ক্লান্তি চলে আসে। যা সহজে দূর করা সম্ভব হয় না। তাছাড়া দীর্ঘ সময় বসে কাজ করলে কোমর আর পা ক্লান্ত হয়ে যায়। আবার মেরুদন্ড ব্যাথা করে। নিচু হতে অথবা সোজা হয়ে দাঁড়াতেও কষ্ট হয়। এমন সমস্যায় কমবেশি সবাই ভুগে থাকেন। 

তবে চিন্তার কিছু নেই। সমস্যা যেমন আছে, তেমনি আছে সমাধানও। সারাদিনের কাজ শেষে বাড়ি ফিরে মাত্র ২০ মিনিটেই এই ক্লান্তির অনেকটাই কাটিয়ে ফেলতে পারবেন একটি ব্যায়ামের মাধ্যমে। তার জন্য মেঝেতে শুয়ে দেওয়ালে ভর দিয়ে পা উঁচু করে রাখতে হবে। এভাবে শুয়ে থাকলে শুধু ক্লান্তি নয়, শরীরের আরো নানা উপকার হয়।

চলুন জেনে নেয়া যাক এভাবে শুয়ে থাকলে কী কী উপকার মিলবে:

>> যারা হাই হিল জুতা পরেন, অনেক সময়ে তাদের পায়ের তলায় ব্যথা হয়। সেই ব্যথা কমাতেও এভাবে শুয়ে থাকা কাজে লাগতে পারে।

>> এভাবে শুয়ে থাকার ফলে মাথায় রক্ত চলাচলের হারও বাড়ে। তাতে ঘুম ভালো হয় এবং চুলের গোড়ায় রক্ত চলাচলের কারণে চুল দ্রুত বৃদ্ধি পায়।

>> এভাবে শুয়ে থাকলে বিপাকের হার বাড়ে। শুধু তাই নয়, যাদের পেটে মেদের পরিমাণ বেশি তাদের জন্য এই ব্যয়াম আশির্বাদের মতো, কারণ এতে মেদ কমে।

>> এরফলে মেরুদণ্ড এবং তার চারপাশের স্নায়ু আরাম হয়। তাছাড়া ফুসফুসের পেশিও কিছুটা শিথিল হয়। ফলে অক্সিজেন চলাচলের হারও বাড়ে এবং আপনিও স্বাচ্ছন্দ বোধ করেতে পারেন।

>> দীর্ঘক্ষণ পা ঝুলিয়ে বসে কাজ করলে, পায়ের পাতা ফুলে যেতে পারে। তখন হাঁটতে সমস্যা হবে। তাছাড়াও একটা সময় দীর্ঘমেয়াদী শারীরিক সমস্যা দেখা দিতে পারে। তাই এভাবে পা উঁচু করে শুয়ে থাকলে সেই সমস্যা কমে যাবে পাশাপাশি পায়ে রক্ত চলাচল ভালো হবে।

তবে মনে রাখা দরকার, যাদের মেরুদণ্ড, কোমর বা পায়ে চোট আছে, তারা এভাবে শুয়ে থাকবেন না। তাতে সমস্যা কমার চেয়ে বাড়তে পারে।

সিলেট সমাচার
সিলেট সমাচার