• সোমবার   ১৮ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ৩ ১৪২৮

  • || ১০ রবিউল আউয়াল ১৪৪৩

সর্বশেষ:
টাঙ্গুয়ার হাওরের ময়লা পরিষ্কার করলেন ডিসি মৌলভীবাজার ও শ্রীমঙ্গলে ১৪ ঘণ্টার জন্য গ্যাস সরবরাহ বন্ধ সিলেটসহ ৩৫ জেলায় বিজিবি মোতায়েন শাবিপ্রবি শিক্ষার্থীদের করোনার টিকাদান কার্যক্রম শুরু লিডিং ইউনিভার্সিটির ক্যাম্পাসেই মিলছে টিকা সিলেটে শান্তিপূর্ণভাবে প্রতিমা বিসর্জন মৌলভীবাজারে পাশাপাশি মসজিদ-মন্দির, সম্প্রীতির অনন্য নিদর্শন

নির্দিষ্ট অংশের মেদ ঝরাবে সহজ তিন ব্যায়াম

সিলেট সমাচার

প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর ২০২১  

মেদহীন দেহ পেতে কত কিনা করেন সবাই। বিশেষ করে যারা স্বাস্থ্য সচেতন তারা সব সময় নিজের স্বাস্থ্যের প্রতি একটু বেশিই খেয়াল রাখেন। কিন্তু খুব মোটা হলেই যে কেবল মোটা তা কিন্তু নয়। শরীরের বিভিন্ন অংশে মেদ জমে থাকলেও ফিগার সুন্দর দেখায় না, দেখতেও বাজে লাগে।

এই সমস্যার সমাধানে ডায়েট বা খাওয়াদাওয়ায় নির্দিষ্ট নিয়ম মেনে চললে তেমন উপকার হয় না। সেক্ষেত্রে সাহায্য করে ব্যায়াম বা ফ্রি হ্যান্ড এক্সারসাইজ। নির্দিষ্ট অংশের মেদ ঝরাতে ব্যায়ামের থেকে ভালো আর কিছু হয় না। তেমনই কয়েকটি ব্যায়াম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো- 

প্রথম ব্যায়াম

প্রথমেই হাঁটু ভেঙে বজ্রাসনে বসুন। এবার দু’ হাত দুই হাঁটুর ওপর রাখুন। হাতের পাতা দু’টি একসঙ্গে করে শ্বাস নিতে নিতে হাত দু’টি ওপরে ওঠান। এবার নিশ্বাস ছাড়তে ছাড়তে শরীরকে সামনের দিকে ঝুঁকিয়ে কপাল ও হাত দু’টি মাটিতে লাগান। এভাবে ৩০ সেকেন্ড থাকুন। ৩০ সেকেন্ড বিরতি দিয়ে এই ব্যায়ামটাই তিনবার করুন।

উপকারিতা

>> এই ব্যায়ামটি উচ্চতা বাড়াতে সাহায্য করে।

>> পুরো শরীরে রক্ত সঞ্চালন করে।

>> মনোযোগ বাড়ায়।

>> হাতের পেশি টান টান করে।

দ্বিতীয় ব্যায়াম

প্রথমেই মেঝেতে লম্বা হয়ে শুয়ে পড়ুন। এ বার পা দু’টি ভেঙে নিন। এরপর হাত দু’টি ক্রস আকারে ভাঁজ করে নিন। এবার নিশ্বাস ছাড়তে ছাড়তে শরীরের উপরিভাগকে ওপরের দিকে এমনভাবে টেনে তুলুন, যাতে পেটে চাপ পড়ে। সঙ্গে সঙ্গে আবার নামিয়ে নিন। খেয়াল রাখবেন, মাথার পেছনের দিক যেন মেঝেতে না লাগে। এভাবে ১২ বার করলে এক সেট হবে। ১ মিনিট বিরতি নিয়ে পর পর তিন সেট করুন।

উপকারিতা

>> পেট ও পিঠের উপরিভাগের মেদ কমাতে সাহায্য করে।

>> একটু বয়স হলে শরীরে যে থলথলে ভাব আসে, তা দূর হয়।

তৃতীয় ব্যায়াম

মেঝেতে লম্বা হয়ে শুয়ে হাত দু’টি ভাঁজ করে মাথার পেছনে রাখুন। পা দু’টি ৪৫ ডিগ্রি ওপরে তুলুন। এবার ডান কিংবা বাঁ, যেকোনো এক দিকের পা ভেঙে নিন। এবার বিপরীত দিকের অর্থাৎ ডান হাতের কনুই বাম পায়ের হাঁটুর সঙ্গে লাগানোর চেষ্টা করুন। একইভাবে ডান হাতের কনুই বাঁ পায়ের হাঁটুর সঙ্গে লাগানোর চেষ্টা করুন। এভাবে ২৪ বার করলে এক সেট হবে। ১ মিনিট বিরতি দিয়ে তিন বার করুন।

উপকারিতা

>> পেটের নিচের অংশের মেদ কমাতে সাহায্য করে।

>> কোমরের দুই পাশের মেদ কমিয়ে গঠন সুন্দর করতে সাহায্য করে।

এই ব্যায়ামগুলি নিয়মিত করলে শরীর হয়ে উঠবে মেদহীন ও সুন্দর। 

সিলেট সমাচার
সিলেট সমাচার