• সোমবার   ১৮ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ৩ ১৪২৮

  • || ১০ রবিউল আউয়াল ১৪৪৩

সর্বশেষ:
টাঙ্গুয়ার হাওরের ময়লা পরিষ্কার করলেন ডিসি মৌলভীবাজার ও শ্রীমঙ্গলে ১৪ ঘণ্টার জন্য গ্যাস সরবরাহ বন্ধ সিলেটসহ ৩৫ জেলায় বিজিবি মোতায়েন শাবিপ্রবি শিক্ষার্থীদের করোনার টিকাদান কার্যক্রম শুরু লিডিং ইউনিভার্সিটির ক্যাম্পাসেই মিলছে টিকা সিলেটে শান্তিপূর্ণভাবে প্রতিমা বিসর্জন মৌলভীবাজারে পাশাপাশি মসজিদ-মন্দির, সম্প্রীতির অনন্য নিদর্শন

গরুর মাংসে ফুলকপি ভুনা রেসিপি

সিলেট সমাচার

প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২১  

গরুর মাংস দিয়ে তো হরেক রকম পদ তৈরি করা যায়। তবে স্বাস্থ্যকর উপায়ে গরুর মাংস রান্না করতে ফুলকপি মেশাতে পারেন। বাজারে এখন ফুলকপির দেখা মিলছে।

চাইলেই ফুলকপি দিয়ে গরুর মাংস রান্না করতে পারেন। এটি খেতে খুবই মজাদার। আবার ভাত-রুটির সঙ্গেও দারুন বেশ মানিয়ে যায় এই পদ। জেনে নিন গরুর মাংসে ফুলকপি ভুনার রেসিপি-


উপকরণ

১. গরুর মাংস ১ কেজি

২. ফুলকপি ১টি মাঝারি টুকরো

৩. পেঁয়াজ টুকরো করা ১ বাটি

৪. আদা বাটা ১ টেবিল চামচ

৫. রসুন বাটা ২ টেবিল চামচ

৬. লবণ স্বাদ অনুযায়ী

৭. হলুদ গুঁড়া ১ টেবিল চামচ

৮. মরিচ গুঁড়া ২ টেবিল চামচ

৯. তেজপাতা ২টি, এলাচ ২টি, দারুচিনি ১ টুকরো

১০. জিরা গুঁড়া ১ টেবিল চামচ

১১. ধনেপাতা কুচি ২ টেবিল চামচ

১২. কাঁচামরিচ আস্ত ৪-৬টি ও

১৩. তেল ও পানি পরিমাণমতো।


পদ্ধতি

প্রথমে মাংস ও ফুলকপি মাঝারি টুকরো করে কেটে ধুয়ে নিন। তারপর ফুলকপির টুকরোগুলো সামান্য লবণ ও পরিমাণমতো পানি দিয়ে ২-৩ মিনিট হালকা সেদ্ধ করে নিন। ফুলকপি সেদ্ধ করা পানি ফেলে না দিয়ে ছেঁকে রাখুন। এবার একটি প্যানে তেল গরম করে নিন। একে একে পেঁয়াজের টুকরো, গরম মসলা ও তেজপাতা হালকা ভেজে নিতে হবে।

এবার সব বাটা ও গুঁড়া মসলাগুলো পরিমাণ অনুযায়ী মিশিয়ে দিন। ভালো করে মসলাগুলো নেড়ে কষিয়ে নিন। স্বাদ অনুযায়ী লবণ দিতে ভুলবেন না। মসলার উপরে যখন তেল ভেসে উঠবে তখন গরুর মাংস দিয়ে নেড়ে কষিয়ে নিতে হবে। তারপর পরিমাণমতো পানি দিয়ে ঢেকে রান্না করতে হবে অন্তত আধা ঘণ্টা। মাংস হয়ে এলে সেদ্ধ করে রাখা ফুলকপি মিশিয়ে দিন। এরপর জিরা গুঁড়া, ধনেপাতা কুচি ও কাঁচা মরিচ দিয়ে ঢেকে ১০ মিনিট রান্না করুন।

এরপর নামিয়ে পরিবেশন করুন দারুন স্বাদের গরুর মাংসে ফুলকপি ভুনা। ভাত, রুটি, পোলাও, ফ্রাইড রাইস সব কিছুর সঙ্গেই দারুন মানিয়ে যাবে এই পদ।

সিলেট সমাচার
সিলেট সমাচার