• শনিবার   ২৩ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ৮ ১৪২৮

  • || ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

সর্বশেষ:
সিলেটের আওয়ামী লীগ নেতা শমসের বক্স মারা গেছেন সহকারী শিক্ষক সমিতির উদ্যোগে বড়লেখায় সম্প্রীতি সভা চার মাসেও হাকালুকিতে বৃক্ষ নিধন তদন্তের অগ্রগতি নেই দক্ষিণ সুরমার কলেজছাত্র রাহাত হত্যার ঘটনায় মামলা ‘আঁধার কেটে আলো আসবেই’ স্লােগানে সিলেটে মোমবা‌তি প্রজ্জ্বলন সিলেটের ‘শেখ হাসিনা শিশু পার্ক’ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন চিকিৎসার জন্য বাংলাদেশিদের আর বিদেশ যেতে হবে না: সিলেটে মোমেন

কাঁচা-পাকা আমের লেয়ার পুডিং

সিলেট সমাচার

প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০২১  

মৌসুম শেষ তাতে কী, রেফ্রিজারেটরে নিশ্চই আম সংরক্ষণ করে রাখা আছে! এখনই সময় সংরক্ষিত আম দিয়ে কিছু তৈরি করে খাওয়া। তাই তৈরি করে ফেলুন কাঁচা-পাকা আমের লেয়ার পুডিং।

উপকরণ :
কাঁচা আমের মিশ্রণ তৈরীতে লাগবে-
- আম মাঝারি একটি
- পানি দেড় কাপ
- চিনি তিন টেবিল চামচ
- লবন আধা চা চামচ
- আগার আগার পাওডার এক চা চামচ

পাকা আমের মিশ্রণ তৈরীতে লাগবে-
- পাকা আমের পিউরি এক কাপ
- পানি এক কাপ
- চিনি দুই টেবিল চামচ
- আগার আগার পাওডার এক চা চামচ


রন্ধন প্রণালী :

যেকোন পুডিং তৈরী করার সময় প্রথম কাজ হলো পুডিং বসানোর মোল্ড রেডি করা। একটি কাঁচ, প্লাস্টিক বা স্টেইলেস স্টিলের বাটিই হতে পারে এই পুডিং এর মোল্ড। সামান্য সয়াবিন তেল ব্রাশ করে নিলেই মোল্ড রেডি। এবার কাঁচা আম টুকরো করে কেটে দেড় কাপ পানি দিয়ে ব্লেন্ড করতে হবে।

একটি ছাকনিতে ভালো করে ছেকে জ্যুস বের করে নিতে হবে। জ্যুস কিছুক্ষণ স্থিরভাবে রেখে দিলে তলানি জমবে। উপর থেকে স্বচ্ছ জ্যুস দুই কাপ নিয়ে তার সাথে স্বাদমতো চিনি লবন ও এক চা চামচ আগার আগার পাওডার ঠান্ডা অবস্থায় ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর মিশ্রণটি চুলায় মিডিয়াম ফ্লেমে বলক আসা পর্যন্ত অনবরত নেড়ে নেড়ে জ্বাল করতে হবে।বলক চলে এলেই মোল্ডে ঢেলে সমান একটি জায়গায় পনের মিনিটের জন্য ফ্যানের বাতাসে ঠান্ডা করতে দিতে হবে। 

ওদিকে পাকা আমের পিউরি এক কাপের সাথে এক কাপ পানি, স্বাদমতো চিনি ও এক চা চামচ আগার আগার পাওডার একত্রে খুব ভালো করে ব্লেন্ড করে নিতে হবে যাতে কোন লাম্পস না থাকে। এবার এই মিশ্রণটিও একইভাবে নেড়ে নেড়ে বলক আসা পর্যন্ত জ্বাল করে নিতে হবে।বলক এলেই চুলো থেকে নামিয়ে নিতে হবে।
 
এবার চেক করে নিতে হবে কাঁচা আমের লেয়ারটির উপরিভাগ জমেছে কিনা। জমে গেলে সাবধানে পাকা আমের মিশ্রণটি তার উপর ঢেলে দিতে হবে।

নাড়ানো যাবেনা, স্থিরভাবে রেখে দিতে হবে রুম টেম্পারেচারে আসা পর্যন্ত। এরপর ফ্রীজের নরমাল পোরশনে দুই ঘন্টার জন্য রেখে দিলেই সুন্দরভাবে সেট হয়ে যাবে কাঁচা আম পাকা আমের লেয়ার পুডিং।

টিপস : 

একটি লেয়ার জমে পুরোপুরি ঠান্ডা হবার পর আরেকটি লেয়ার দিলে লেয়ার দুটো জোড়া লাগবে না। তাই নিচের লেয়ারটা কিছুটা গরম থাকতেই যদি এর উপরিভাগ জমে তাহলেই আরেকটি লেয়ার দেয়া যাবে।

সিলেট সমাচার
সিলেট সমাচার