• রোববার   ০২ অক্টোবর ২০২২ ||

  • আশ্বিন ১৬ ১৪২৯

  • || ০৫ রবিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
শাবিপ্রবিতে ১ থেকে ৯ অক্টোবর পর্যন্ত ছুটির ঘোষণা জেলা পরিষদের সদস্য প্রার্থী তানভীরের মতবিনিময় সভা গুলিতে নয়, ইটের আঘাতে যুবদল কর্মী শাওনের মৃত্যু: এসপি সাকিব-মুশফিক ছাড়া প্রথম সিরিজ জয় এশিয়া কাপ খেলতে সিলেটে জাহানারা-জ্যোতিরা নবির কাছে সিংহাসন হারালেন সাকিব বিশ্বনাথে শেখ হাসিনার জন্মদিনে আ’লীগের কেক কাটা
২৪

ধ‍ূমপান চেহারার সৌন্দর্য নষ্ট করে

সিলেট সমাচার

প্রকাশিত: ১৭ আগস্ট ২০২২  

মানুষ নিজের লাবণ্য সব সময় ধরে রাখতে চায়। কিন্তু সেই লাবণ্য ধরে রাখতে নিশ্চয়ই কিছু নিয়ম-কানুন মেনে চলতে হবে। অনেকে সেই নিয়ম জেনেও মানতে চান না। ফলে অল্প বয়সে নিজের লাবণ্য হারিয়ে ফেলেন। তবে জানেন কি ধ‍ূমপানেরও কারণে আপনার চেহারার সৌন্দর্য নষ্ট হতে যায়। 

ধূমপায়ী পুরুষরা নিজেকে স্টাইলিশ ভাবতে পারেন। তবে নতুন একটি গবেষণা বলছে, যারা ধূমপান করেন তাদের প্রতি মানুষ কম আকর্ষিত হয়।

ইউনিভার্সিটি অব ব্রিস্টলের বিশ্লেষকরা, একটি গবেষণায় ৫০০ জনেরও বেশি অংশগ্রহণকারীদের একসঙ্গে ২৩ জোড়া জমজ মুখ প্রদর্শন করেন।

গবেষণার ফলাফলে দেখা যায়- পুরুষ ও নারী উভয় অংশগ্রহণকারীরাই ৭০ শতাংশ সময় ধ‍ূমপায়ী ও অধ‍ূমপায়ীদের মুখ শনাক্ত করতে সক্ষম হয়েছেন। তারা অধ‍ূমপায়ীদের প্রতি বেশি আকর্ষণবোধ করেন। ধূমপান আপনার ত্বকে যেভাবে প্রভাব ফেলে-

>>> ধূমপান খুব দ্রুত আপনার চেহারায় বয়সের ছাপ ফেলে।

>>> নিকোটিন ত্বকের বাইরের স্তরের রক্তনালী সংকুচিত করে দেয়।

>>> ধূমপানে সৃষ্ট ধোঁয়ায় থাকা রাসায়নিক চামড়ার স্থিতিস্থাপকতা ক্ষতিগ্রস্ত করে।

>>> ধূমপানের কারণে মুখে বলিরেখা দেখা হয়।

ধারণা করা হচ্ছে, ধূমপানের কারণে মানুষকে কম আকর্ষণীয় মনে হওয়ায় ধূমপায়ীরা বিশেষ করে তরুণরা এ অভ্যাসটি থেকে বের হয়ে আসবে।

অধ্যাপক পেন্টন ভোক বলেন, চেহারা মানুষের কাছে সবসময়ই গুরুত্বপূর্ণ। তাই ভবিষ্যতে ধূমপানের অভ্যাস ত্যাগ করতে এ ধরনের ফলাফলগুলো ভিত্তি হিসেবে কাজ করতে পারে। গবেষণার ফলাফল রয়েল সোসাইটি ওপেন সায়েন্স পত্রিকায় প্রকাশিত।

সিলেট সমাচার
সিলেট সমাচার