• রোববার   ২৬ জুন ২০২২ ||

  • আষাঢ় ১২ ১৪২৯

  • || ২৫ জ্বিলকদ ১৪৪৩

সর্বশেষ:
পদ্মা সেতুতে যানবাহনের দীর্ঘ সারি বন্যায় সিলেটে মৃতের সংখ্যা বেড়ে ৫১ পদ্মা সেতু হয়ে সিঙ্গাপুর থেকে ইউরোপে যাবে ট্রেন পদ্মা সেতু আমাদের আবেগ, বাংলাদেশের প্রতিচ্ছবি: প্রধানমন্ত্রী যে কারণে বিশ্বের অন্য সেতুর চেয়ে আলাদা
৩০

সুস্থ থাকতে সাহায্য করবে ৪ অ্যাপ

সিলেট সমাচার

প্রকাশিত: ২৮ মে ২০২২  

সুন্দর জীবনের জন্য চাই সুস্বাস্থ্য। করোনা মহামারি আমাদের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে, স্বাস্থ্যকর খাবার খাওয়ার পাশাপাশি নিয়মিত শরীরচর্চার বিকল্প নেই। শরীরচর্চার ক্ষেত্রে প্রথমেই প্রয়োজন সঠিক পুষ্টি ও ব্যায়ামের পরিকল্পনা করা। প্রতিটি মানুষের ক্ষেত্রে এগুলো আলাদা। কারণ, নিউট্রেশন ও ওয়ার্কআউট প্ল্যান তৈরি করতে হয় একটি মানুষের জীবনযাপন, খাদ্যাভ্যাস, শারীরিক গঠন, উচ্চতা, ওজন ইত্যাদি বিষয়কে প্রধ্যান্য দিয়ে।

তবে চিন্তা নেই, এখন হেলথ অ্যান্ড ফিটনেস বিষয়ক কয়েকটি কার্যকরী অ্যাপ রয়েছে। চাইলেই আপনার মোবাইল সেটে এগুলো ব্যবহার করতে পারবেন। গুগল প্লে এবং অ্যাপল স্টোরে মিলিয়ে ২.৫ মিলিয়নের বেশি হেলথ অ্যান্ড ফিটনেস অ্যাপস রয়েছে। এরমধ্যে কার্যকরী ৪টি অ্যাপ সম্পর্কে জেনে নিন-

নাইক ট্রেনিং ক্লাব

এই অ্যাপের মধ্যে ১৮৫টিরও বেশি ওয়ার্ক-আউট মুড রয়েছে। সারাদিনের পরিকল্পনা অনুযায়ী এই অ্যাপের সাহায্যে আপনি শরীরচর্চা সময় আগাম ঠিক করে রাখার সুযোগ পাবেন। এক সপ্তাহের জন্য আপনি নিজের শরীরচর্চার রুটিন বানিয়ে রাখতে পারবেন। আর তার ভিত্তিতে পরবর্তীতে এই অ্যাপই আপনাকে বলে দেবে যে আপনার কী কী ওয়ার্ক-আউট করতে হবে।

ওয়ার্ক-আউট

এই অ্যাপের সাহায্যে আপনি সারাদিন যতটা শরীরচর্চা করবেন সে সম্পর্কে খুঁটিনাটি জানতে পারবেন। এই অ্যাপের মধ্যেই রয়েছে বেশকিছু ওয়ার্ক-আউট মুড। শুধু সেইসব অনুসরণ করে আপনার কী লাভ বা উন্নতি হচ্ছে, কিংবা প্রতিদিন ঠিক কী পরিমাণে শরীরচর্চা করছেন সেটাও বোঝা যাবে এর মাধ্যমে।

মাই ফিটনেসপাল অ্যাপ

শরীরচর্চার পাশাপাশি স্বাস্থ্য ঠিক রাখতে দরকার ঠিকঠাক খাওয়াদাওয়া। এর জন্য রয়েছে মাই ফিটনেসপাল অ্যাপ। এই অ্যাপের সাহায্যে আপনি যা খাবার খাবেন তার সম্পর্কে খুঁটিনাটি জেনে নিতে পারবেন। এটি একটি ফুড ট্র্যাকিং অ্যাপ। অর্থাৎ আপনি কী খাবেন, কতটা খাবেন, সেগুলো খেলে কী কী উপকার বা অপকার হবে সবই জানা যাবে এই অ্যাপের সাহায্যে।

হেড স্পেস

সঠিক খাওয়াদাওয়া এবং জিম করার পাশাপাশি মাঝে মাঝে মেডিটেশন করাও প্রয়োজন। ফলে আপনার মানসিক চাপ কমতে পারে এবং মানসিক ভাবে অনেক শক্তিশালী মানুষে পরিণত হবেন। হেড স্পেস অ্যাপ-এর মাধ্যমে আপনি মেডিটেশন সেশন বেছে নিতে পারবেন।

সিলেট সমাচার
সিলেট সমাচার