• বৃহস্পতিবার   ২০ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ৬ ১৪২৮

  • || ১৫ জমাদিউস সানি ১৪৪৩

সর্বশেষ:
কুলাউড়া হাসপাতালের ৯ স্টাফ করোনায় আক্রান্ত স্বাস্থ্যকেন্দ্রের মেডিকেল অফিসার করোনা আক্রান্ত শিক্ষার্থীদের আন্দোলন নিয়ে যা বলছেন শাবির শিক্ষক-শিক্ষিকা জৈন্তাপুরে সড়ক দুর্ঘটনায় যুবকের মৃত্যু পররাষ্ট্রমন্ত্রীকে নতুন বছরের শুভেচ্ছা ব্লিনকেনের শাবিঃ ‘টাকার ব্যাগ’ আর ‘পিস্তল’ রেখে উপাচার্যের কুশপুত্তলিকা
১৮

এন৯৫ মাস্ক কতক্ষণ পরা যাবে, কী বলছেন বিশেষজ্ঞরা

সিলেট সমাচার

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২২  

করোনাভাইরাসের উচ্চ সংক্রমণশীল ওমিক্রন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকর সুরক্ষা পেতে কাপড়ের বদলে এন৯৫ বা সার্জিক্যাল গ্রেডের মাস্ক পরার পরামর্শ দিচ্ছেন ব্যবহারকারীরা। কিন্তু এই মাস্কের চড়া দাম এবং একবার ব্যবহারের কথা উল্লেখ থাকার কারণে অনেকেই এমন মানের মাস্ক কিনতে সাহস পাচ্ছেন না। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে একটি প্রতিবেদন তৈরি করেছে। তাতে বলা হয়েছে, কতক্ষণ একটি এন৯৫ মাস্ক পরা যায় এবং নিজেকে ও অন্যকে কোভিড-১৯ ঝুঁকি থেকে সুরক্ষা দেয়।

ভার্জিনিয়া টেক-এ সিভিল অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপক লিনসে মার বলেন, আমি নিজের মাস্ক এক সপ্তাহ পর্যন্ত পরিধান করি। একটি এন৯৫ মাস্কের উপকরণ ও ফিল্টারের ক্ষমতা ঘষামাজা বা ছিদ্র না করলে হারায় না। এই মাস্কের কণা ফিল্টারের ক্ষমতা হারাতে হলে কাউকে ভীষণ দূষিত বায়ুতে বেশ কয়েকদিন থাকতে হবে। তাই, এই মাস্ক দীর্ঘদিন পরা যায়।


তিনি আরও বলেন, মানুষ ৪০ ঘণ্টার কথা বলছে। আমি মনেকরি ঠিক আছে। সত্যি, মাস্কটি মুখের চেয়ে বড় হয়ে যেতে পারে কিংবা লাগানোর স্ট্র্যাপ ঢিলা হতে অথবা ফিল্টারের ক্ষমতা নষ্ট হওয়ার আগে তা ভেঙে যেতে পারে।


ইউনিভার্সিটি অব ম্যাসাচুসেটস ডর্টমাউথের জীববিজ্ঞানের সহযোগী অধ্যাপক এরিন ব্রোমাজ বলছেন, এন৯৫ মাস্ক একবার ব্যবহারযোগ্য হিসেবে বলা হয় কারণ এটি মেডিক্যাল মাস্ক হিসেবে শ্রেণিভুক্ত।

তিনি জানান, চিকিৎসার ক্ষেত্রে স্বাস্থ্যকর্মীদের এক রোগীর চিকিৎসায় আরেক রোগীর জন্য ব্যবহৃত সরঞ্জাম কাজে লাগাতে চান না। তারা চান না আক্রান্ত কোনও রোগীর কাছ থেকে অন্য কারও দেহে সংক্রমণ ছড়াক। যখন আপনি এই মাস্ককে মেডিক্যাল গ্রেডে ফেলবেন তখন এটি একবার ব্যবহারযোগ্য। কিন্তু যখন সাধারণ মানুষের ক্ষেত্রে আমাদের এই আশঙ্কা নেই। এক্ষেত্রে এটি মাস্ক পরা ব্যক্তিকে কতটুক সুরক্ষা তা বিবেচনা করা হয়।

এরিন ব্রোমাজ বলেন, এন৯৫ মাস্ক যুক্তরাজ্যে প্রায় ১ ডলারে বিক্রি হতো। কিন্তু ওমিক্রন নিয়ে উদ্বেগের কারণে চাহিদা বাড়ায় এগুলোর দাম বেড়েছে। কেউ যদি নিরাপদভাবে ব্যবহার করে তাহলে একটি এন৯৫ মাস্ক দুই বা তিনদিন ব্যবহার করা যেতে পারে।

যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ড ও মিলওয়াউকি’র স্বাস্থ্য দফতর বিনামূল্যে এন৯৫ মাস্ক দিচ্ছে। এন৯৫ মাস্ক পরার যুক্তরাষ্ট্রে সনদ পাওয়া। কাছাকাছি মানের মাস্কগুলোর হলো চীন, দক্ষিণ কোরিয়া ও ইউরোপে স্বীকৃত যথাক্রমে কেএন৯৫, কেএফ৯৪ ও এফএফপি২।

কখন এন৯৫ মাস্কের পুনঃব্যবহার করা যাবে না

অধ্যাপক লিনসে মার বলেন, নিরাপদে এন৯৫ মাস্ক পুনরায় ব্যবহার করা সম্ভব। এজন্য মাস্কের সামনের বাইরের অংশ ছোঁয়া যাবে না পরার সময়। বরং পরার সময় ফিতা বা কোনা ধরা যেতে পারে। অবশ্যই সামনের যে অংশ দিয়ে নিশ্বাস নেওয়া হয় সেই অংশে স্পর্শ করা যাবে না।

তিনি আরও বলেন, এমনকি ঘরের ভেতরে বেশি মানুষের ভীড়ে এন৯৫ মাস্ক ব্যবহার করলেও তা অনেক বায়ুকণা ঠেকাতে পারে এবং কার্যকর থাকে।

ব্রোমাজ বলেন, যদি কোনও আক্রান্ত ব্যক্তি এন৯৫ মাস্ক পরা ব্যক্তির কাছাকাছি আসে তাহলে সুরক্ষা পাওয়া যাবে। এমন ক্ষেত্রে আমি মাস্কটি ফেলে দেব। কারণ মাস্কটি তার কাজ করেছে এবং তা স্পর্শ করে ভাইরাসে সংক্রমিত হওয়ার ঝুঁকি আমি নিতে চাই না।

বিশেষজ্ঞরা বলছেন, পাবলিক প্লেসে এন৯৫ মাস্ক পরা অবস্থায় অজ্ঞাত আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে আসার আশঙ্কা রয়েছে। এমন ক্ষেত্রে শারীরিক দূরত্ব বজায় রাখলে কোভিডে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে।

ব্রোমাজ বলেন, মাস্কটি যদি স্যাঁতস্যাঁতে, দৃশ্যমান নোংরা, বেঁকে যায় বা অন্য কোনোভাবে ক্ষতিগ্রস্ত হয়, যেমন- মেকাপের কারণে। তখন তা পরিবর্তন করা উচিত। এমন অবস্থা মাস্কের কার্যকারিতা কমিয়ে দিতে পারে।

সিলেট সমাচার
সিলেট সমাচার