• বৃহস্পতিবার   ২০ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ৬ ১৪২৮

  • || ১৫ জমাদিউস সানি ১৪৪৩

সর্বশেষ:
কুলাউড়া হাসপাতালের ৯ স্টাফ করোনায় আক্রান্ত স্বাস্থ্যকেন্দ্রের মেডিকেল অফিসার করোনা আক্রান্ত শিক্ষার্থীদের আন্দোলন নিয়ে যা বলছেন শাবির শিক্ষক-শিক্ষিকা জৈন্তাপুরে সড়ক দুর্ঘটনায় যুবকের মৃত্যু পররাষ্ট্রমন্ত্রীকে নতুন বছরের শুভেচ্ছা ব্লিনকেনের শাবিঃ ‘টাকার ব্যাগ’ আর ‘পিস্তল’ রেখে উপাচার্যের কুশপুত্তলিকা
১৫

মন ভালো রাখতে পাতে রাখুন ‘আচারি পনির’ 

সিলেট সমাচার

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২২  

ওজন বেড়ে যাওয়ার ভয়ে অনেকেই শীতকালে রকমারি খাওয়াদাওয়া থেকে নিজেকে বঞ্চিত রাখেন। যা একদমই উচিত নয়। এতে শরীরের জন্য জরুরি অনেক পুষ্টি থেকেই বঞ্চিত হতে হয়। যা স্বাস্থ্যের পক্ষে মারাত্মক ক্ষতি বয়ে আনে। এজন্য ক্ষতি এড়াতে আপনাকে নজর দিতে হবে প্রতিদিনের খাদ্য তালিকার উপর।

এমন কোনো খাবার খাদ্য তালিকায় যোগ করবেন না যা খেতে একঘেয়ে লাগে কিংবা যা স্বাস্থ্যের পক্ষে উপকারী নয়। এক্ষেত্রে খাবারে নতুন কিছুর স্বাদ নিতে পাতে রাখতে পারেন আচারি পনির। যা স্বাস্থ্যের পক্ষেও উপকারী। চলুন তবে জেনে নেয়া যাক আচারি পনির তৈরির রেসিপিটি- 

উপকরণ: পনির ৫০০ গ্রাম, মৌরি চার চা চামচ, কালোজিরা আধা চা চামচ, আদা বাটা এক চা চামচ, রসুন বাটা এক চা চামচ, পেঁয়াজ বাটা এক কাপ, কাঁচা মরিচ কুচি দু চা চামচ, হলুদ এক টেবিল চামচ, টক দই আধা কাপ, আমচুর পাউডার তিন চা চামচ, চিনি দুই চা চামচ, কাশ্মীরি মরিচ গুঁড়া দুই চা চামচ। 

প্রণালী: কড়াইয়ে তেল গরম করে তাতে কালোজিরৃ, মৌরি, মেথি ফোড়ন দিন। ২০ সেকেন্ডের মতো নাড়াচাড়া করার পর পেঁয়াজ ও মরিচ কুচি দিয়ে ভাজতে থাকুন। সোনালি হয়ে এলে আদা, রসুন বাটা, আর হলুদ গুঁড়া মিশিয়ে ভালো করে নাড়তে থাকুন। কিছুক্ষণ ভাজার পর এতে দই, আমচুর পাউডার, চিনি ও স্বাদমতো লবণ দিয়ে কষাতে থাকুন। তেল ছেড়ে এলে আগে থেকে ভেজে রাখা পনির দিয়ে দিন। অল্প পানি দিন। আঁচ কমিয়ে ঢাকা দিয়ে রাখুন। মাখো মাখো হয়ে এলে নামিয়ে পরোটা অথবা ভাতের সঙ্গে পরিবেশন করুন আচারি পনির।

সিলেট সমাচার
সিলেট সমাচার