• মঙ্গলবার   ২৫ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ১২ ১৪২৮

  • || ২০ জমাদিউস সানি ১৪৪৩

সর্বশেষ:
শাবির প্রথম বর্ষের ভর্তি কার্যক্রম স্থগিত জৈন্তাপুরে ছেলের হাতে মা খুন! বিশ্ব দরবারে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে পুলিশ : প্রধানমন্ত্রী শাবিতে ভিসি’র বাসবভনের সামনে খাটে শুয়ে অনশনের প্রস্তুতি শাবিতে আন্দোলন : ১৬ জন হাসপাতালে জেলা ভোগ্যপণ্য পরিবেশক গ্রুপের সাধারণ সভা পররাষ্ট্রমন্ত্রীর প্রচেষ্টায় সিলেটে হচ্ছে ‘ওয়াসা’
২৮

কনসিলারের সঠিক ব্যবহার জানেন তো?

সিলেট সমাচার

প্রকাশিত: ১ ডিসেম্বর ২০২১  

সাজের জন্য মেকআপ ব্যবহার করেন না এমন নারী খুব কমই আছে। যারা মেকআপ ব্যবহার করেন, তারা নিশ্চয়ই কনসিলারের নামও জানেন। মুখের দাগ-ছোপ ঢেকে আপনাকে আরও ঝলমলে ও সুন্দর দেখাতে সাহায্য করে কনসিলার। ভাবছেন, এ আর নতুন কী! এদিকে সঠিকভাবে কনসিলারের ব্যবহার কিন্তু অনেকেই জানেন না। সঠিক কনসিলার বেছে নেওয়াটাও গুরুত্বপূর্ণ। ব্যবহার জানাটাও তেমনই জরুরি।

আপনি সচেতনভাবেই কনসিলার কিনলেন, ত্বক ভালো রাখার জন্য একটু বেশি খরচ করে ভালোটা কিনলেন। কিন্তু সঠিকভাবে ব্যবহার জানা না থাকার করণে কনসিলার ব্যবহারের পর দেখা দিতে পারে সমস্যা। ত্বক খসখসে হয়ে যেতে পারে, মেকআপ পলেস্তারার মতো খসে পড়তে পারে, ব্রণ হতে পারে, চোখের নিচে বলিরেখা দেখা দিতে পারে। যে সমস্যা ঢাকতে কনসিলার ব্যবহার করছেন, সেসব সমস্যা আরও বেশি করে দেখা দিচ্ছে! তাই কনসিলার শুধু ব্যবহার করলেই হবে না, তার সঠিক নিয়মও জানতে হবে।


কনসিলার ব্যবহার কেন করবেন

মুখে কোনো খুঁত থাকলে তা ঢাকার জন্য কনসিলার ব্যবহার করা হয়। আপনার মুখে নিশ্চয়ই সব ধরনের সমস্যা নেই? কেউ হয়তো ডার্ক সার্কেল ঢাকার জন্য কনসিলার ব্যবহার করতে পারে, কেউ আবার নাকের পাশের লালচে ব্রণ ঢাকতে। যে কারণেই হোক, কনসিলার ব্যবহারের সঠিক পদ্ধতি জেনে নিতে হবে।


ব্রণ ঢাকতে চাইলে

মুখে ব্রণ হলে তা ঢাকার জন্য কনসিলার ব্যবহার করতে পারেন। যেখানে ব্রণ আছে প্রথমে সেখানে প্রাইমার লাগিয়ে নিন। প্রথমে যদি প্রাইমার ব্যবহার করেন তবে মুখে এক ধরনের সতেজ ভাব আসবে। এটি দ্রুত ত্বকের টোনের সঙ্গে মিশে যাবে। এরপর কনসিলার লাগিয়ে ব্রাশ দিয়ে ভালোভাবে মিশিয়ে দিন। এরপর সামান্য ফাউন্ডেশন নিয়ে ব্রণের চারপাশে কয়েক ফোঁটা লাগিয়ে ভালোভাবে মিশিয়ে দিন।


কাটা দাগ ঢাকার জন্য

সব ধরনের কাটা দাগ দেখতে এক রকম হয় না। তাই সব ধরনের কাটা দাগে একই ধরনের কনসিলার ব্যবহার করবেন না। যেখানে কোনো দাগ কিছুটা উঁচু হয়ে আছে এবং স্পষ্ট সেখানে ক্রিমি কনসিলার লাগিয়ে নেবেন। ঘা প্রায় শুকিয়ে এসেছে এরকম দাগ হলে সেখানে ঘন ম্যাট কনসিলার ব্যবহার করবেন। যে কনসিলারই ব্যবহার করুন না কেন, ব্যবহারের শেষে সেটিং পাউডার লাগাতে হবে।


ডার্ক সার্কেল ঢাকার জন্য

চোখের নিচের কালো দাগ ঢাকতে চাইলে শুরুতেই আন্ডার আই কনসিলার ব্যবহার করবেন না। প্রথমে একটি ভালো বেইজ তৈরি করে নিন। প্রথমে ব্যবহার করতে হবে ফাউন্ডেশন। ফাউন্ডেশন দিয়ে চোখের নিচে স্পট করে চোখের কোনা পর্যন্ত ফোঁটা দিন। এরপর আঙুলের সাহায্যে ভালো করে সেটা মিশিয়ে দিন। এরপর আঙুলের ডগায় সামান্য কনসিলার নিয়ে চোখের নিচে থুপে থুপে লাগিয়ে নিন। এরপর কনসিলার ব্রাশ বা বিউটিব্লেন্ডার দিয়ে ভালোভাবে মিশিয়ে দিন।


নাকের তেলতেলে ভাব ঢাকতে চাইলে

আমাদের বেশিরভাগেরই নাকের চারপাশে তেলতেলে হয়ে থাকে। সেজন্য কনসিলার ব্যবহারের আগে সামান্য সেটিং পাউডার বা কম্প্যাক্ট পাউডার লাগিয়ে নিতে হবে। এরপর আঙুলের ডগায় কনসিলার নিয়ে সেটি নাকের ধার বরাবর ফোঁটা ফোঁটা করে লাগিয়ে ব্রাশ দিয়ে মিশিয়ে দিতে হবে। তেল শুষে নেয় এমন কোনো সেটিং পাউডার লাগিয়ে নিতে হবে।

সিলেট সমাচার
সিলেট সমাচার