• মঙ্গলবার   ২৫ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ১২ ১৪২৮

  • || ২০ জমাদিউস সানি ১৪৪৩

সর্বশেষ:
শাবির প্রথম বর্ষের ভর্তি কার্যক্রম স্থগিত জৈন্তাপুরে ছেলের হাতে মা খুন! বিশ্ব দরবারে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে পুলিশ : প্রধানমন্ত্রী শাবিতে ভিসি’র বাসবভনের সামনে খাটে শুয়ে অনশনের প্রস্তুতি শাবিতে আন্দোলন : ১৬ জন হাসপাতালে জেলা ভোগ্যপণ্য পরিবেশক গ্রুপের সাধারণ সভা পররাষ্ট্রমন্ত্রীর প্রচেষ্টায় সিলেটে হচ্ছে ‘ওয়াসা’
৬৫

ব্লাউজে নান্দনিক বৈচিত্র্য

সিলেট সমাচার

প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২১  

বাঙালি নারীরা শাড়ি পরতে বেশি পছন্দ করেন। যেকোনো উৎসব-অনুষ্ঠানে নারীদের প্রথম পছন্দের পোশাক হচ্ছে শাড়ি। নিজের মনের মতো রং বেছে শাড়ি পড়েন নারীরা। শাড়ির সঙ্গে ব্লাউজও পরতে হয়। যদিও একসময় শাড়ি ব্লাউজ ছাড়াই পরা হত। তবে এখন যুগ বদলেছে, সেই সঙ্গে পরিবর্তন এসেছে ফ্যাশনেও। এখন শাড়ির সঙ্গে সবাই বিভিন্ন ডিজাইনের ব্লাউজ পরেন।

শাড়ি যেমন নারীদের ফ্যাশনের একটি অংশ, ঠিক তেমনি ট্রেন্ডি ব্লাউজও আজকাল ফ্যাশনে জায়গা করে নিয়েছে। তাইতো ট্রেন্ড অনুযায়ী নারীরা বর্ণিল কাস্টমাইজড ব্লাউজ বানাচ্ছেন। নানান নান্দনিক বৈচিত্র্যও দেখা যাচ্ছে ব্লাউজের ডিজাইনে। নিজেদের পছন্দ অনুযায়ী নারীরা ব্লাউজ পরেন। কেউ লম্বা ব্লাউজ আবার কারো ছোট ব্লাউজ পছন্দ। অনেকের আবার পছন্দ স্লিভলেস। চলুন এবার জেনে নেয়া যাক নান্দনিক বৈচিত্র্যের কিছু ব্লাউজের ডিজাইন সম্পর্কে-

 

ব্লাউজের ডিজাইনে নানান নান্দনিক বৈচিত্র্য রয়েছে।

ব্লাউজের ডিজাইনে নানান নান্দনিক বৈচিত্র্য রয়েছে।

হল্টারনেক ব্লাউজ

ব্লাউজের নান্দনিক বৈচিত্র্যে হল্টারনেক ব্লাউজের ট্রেন্ড একেবারে নতুন নয়। তবে বিভিন্ন কারণে অনেকেই এটি গ্রহণ করতে পারেননি।

অফ শোল্ডার ব্লাউজ

অফ শোল্ডার টপের মতো অফ শোল্ডার ব্লাউজ এসেছে। সাধারণত সবসময় এই ব্লাউজ না পরলেও, বিশেষ কোনো অনুষ্ঠানে যাওয়ার ক্ষেত্রেই এগুলো পড়তে দেখা যায়।

বোট নেক শার্ট কলার ব্লাউজ

বোট নেক গলার ব্লাউজ ও শার্ট কলারের ব্লাউজ বেশিরভাগ ক্ষেত্রে অফিস বা অফিশিয়াল পার্টিতে পড়তে দেখা যায়। এই ২ ধরনের ব্লাউজের গলার ডিজাইন স্বভাবতই একটু ফর্মাল।

 

ব্লাউজে হাতায় ডিজাইনও চোখে পড়ার মতো।

ব্লাউজে হাতায় ডিজাইনও চোখে পড়ার মতো।

ফ্লোরাল ব্লাউজ

অনেক আগে ওয়েট লেস জর্জেট শাড়ির সঙ্গে ফ্লোরাল ব্লাউজ পরা ট্রেন্ড ছিল। আবার সেটি ফিরে এসেছে। এক রংয়ের শাড়ির সঙ্গে যেকোনো ফ্লোরাল প্রিন্টের ব্লাউজ বেছে নিতে পারেন।

ব্লাউজে হাতায় ডিজাইন 

সচরাচর নারীদেরকে থ্রি কোয়ার্টার অথবা হাফ স্লিভ ব্লাউজ পরতে দেখা যায়। ব্লাউজের হাতায় বিভিন্ন ধরনের ডিজাইন করা যেতে পারে। চাইনিজ হাতা, মেগি হাতা বা ডিশ হাতায় পছন্দ মতো ডিজাইন করে নিতে পারেন।

এম্বেলিশমেন্ট

ব্লাউজের ভূষণ সমৃদ্ধ করতে অনেক ধরনের এম্বেলিশমেন্ট করা হয়। কাগজের হাতা বা গলার অংশ এমব্রয়ডারি করে নেয়া যেতে পারে। আবার অনেকের ব্লাউজের পেছনের পুরো অংশটুকু অথবা গোটা ব্লাউজে এমব্রয়ডারি করে নেন।

 

ব্যাকলেস ব্লাউজও নিজর কাড়ে।

ব্যাকলেস ব্লাউজও নিজর কাড়ে।

কোল্ড শোল্ডার ব্লাউজ

বর্তমানে সবচেয়ে বেশি চলেছে কোল্ড শোল্ডার ব্লাউজ। এটি যেমন ফ্যাশনেবল, তেমনি সর্বজন গৃহীত। অনেকদিন আগে এলেও এখনো এর চল রয়েছে। বালিকা থেকে মধ্যবয়সী নারীদের মাথায় ফ্যাশনেবল ব্লাউজের কথা এলেই কোল্ড শোল্ডার ব্লাউজের কথা আসে।

ব্যাকলেস ব্লাউজ

ব্লাউজের এখন নানান ধরণের ডিজাইনের মধ্যে সবচেয়ে বেশি দেখা যাচ্ছে ব্যাকলেস ব্লাউজ। ব্যাকলেস ব্লাউজের মধ্যে কমন হচ্ছে পেছনের অংশে একটা বো। তবে একটি রিং দিয়ে জয়েন্ট করা অথবা বিভিন্ন ধরনের চেইন দিয়ে জয়েন্ট করা ব্লাউজও চোখে পড়ার মতো। অনেকে শুধু একটি চিকন ফিতার গাটবেঁধে ব্লাউজটি পরে নিচ্ছেন স্বাচ্ছন্দ্যে।

সিলেট সমাচার
সিলেট সমাচার