• মঙ্গলবার   ০৭ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ২৩ ১৪২৮

  • || ০১ জমাদিউল আউয়াল ১৪৪৩

সর্বশেষ:
চুনারুঘাটে ইউপি সদস্যের মৃত্যুতে বিমান প্রতিমন্ত্রীর শোক আদালত কর্তৃক সিলেট প্রেসক্লাবের ভোটার তালিকা ও নির্বাচন স্থগিত শাবিতে ১২তম জাতীয় গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত ৮০ কোটি টাকা ব্যয়ে সিলেটে বসছে ‘এক্সেল লোড কন্ট্রোলার’ সিলেটের দক্ষিণ সুরমায় উন্নয়ন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন মুজিববর্ষ উপলক্ষে সিসিকের মশক নিধন ও পরিচ্ছন্নতা অভিযান হবিগঞ্জ ও শায়েস্তাগঞ্জে ৫ হাজার কৃষক পেলেন সরকারি প্রণোদনা

ইয়েমেন সংকটের যে সমাধান চাইল ইরান

সিলেট সমাচার

প্রকাশিত: ১৮ অক্টোবর ২০২১  

ইয়েমেন সংকটের সমাধানে নিজেদের দৃষ্টিভঙ্গি তুলে ধরেছে ইরান। দেশটি চায় ইয়েমেন সংকটের সমাধান হোক রাজনৈতিকভাবে বিদেশি কোনো শক্তির হস্তক্ষেপ ছাড়া।

ইরানের পররাষ্ট্রমন্ত্রীর রাজনৈতিকবিষয়ক জ্যেষ্ঠ এক উপদেষ্টা ইয়েমেন সংকট নিয়ে দেশটির অবস্থান পরিষ্কার করেন। খবর তাসনিম নিউজ এজেন্সির।

তেহরানে ইয়েমেনের রাষ্ট্রদূত ইব্রাহিম মুহাম্মদ আল-দাইলামির সঙ্গে  ইরানের পররাষ্ট্রমন্ত্রীর রাজনৈতিকবিষয়ক জ্যেষ্ঠ উপদেষ্টা আলি  আসগর খাজি রোববার বৈঠক করেন।

এ দুই কূটনীতিক ইয়েমেনের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা করেন। আলোচনায় গুরুত্ব পায় আরব দেশটির বর্তমান রাজনৈতিক পরিস্থিতি ও সংকটের বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টিভঙ্গি নিয়েও।

তারা ইয়েমেনের অখণ্ডতা, স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষার প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

ইয়েমেনি জনগণের সমস্যার সমাধান এবং অবরোধ অপসারণের আহ্বান জানিয়ে খাজি বলেন, এটি যুদ্ধবিরতি এবং সংকটের রাজনৈতিক নিষ্পত্তির ওপর নির্ভর করবে।

ইরানের এই কূটনীতিক আরও বলেন, যে কোনো রাজনৈতিক সমাধান অবশ্যই বিদেশি হস্তক্ষেপমুক্ত এবং ইয়েমেনের নাগরিকদের ইচ্ছার ওপর ভিত্তি করে হওয়া উচিত।

২০১৫ সালের মার্চে সৌদি আরবের নেতৃত্বাধীন জোট ইয়েমেনে হুথি আনসারুল্লাহ আন্দোলনের ওপর হামলা শুরু করে। দেশটির চাওয়া, সাবেক প্রেসিডেন্ট আব্দ রাব্বু মনসুর হাদিকে ক্ষমতায় বসানো। 

এ যুদ্ধে এখন পর্যন্ত হাজার হাজার মানুষের মৃত্যু হয়েছে। যার অধিকাংশই বেসামরিক নাগরিক। যাকে জাতিসংঘ বিশ্বের সবচেয়ে বাজে মানবিক সংকট হিসেবে অভিহিত করেছে।

সিলেট সমাচার
সিলেট সমাচার