• শুক্রবার   ০৩ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ১৮ ১৪২৮

  • || ২৬ রবিউস সানি ১৪৪৩

সর্বশেষ:
তাহিরপুরে শ্রীপুর উত্তর ইউনিয়নে নৌকার একক প্রার্থী সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীদের হুশিয়ারি! নিখোঁজের দু’দিন পর রোমানার লাশ মিললো নদীতে শেষ ওভারের রুদ্ধশ্বাস লড়াইয়ে হোয়াইটওয়াশ বাংলাদেশ পরীক্ষার্থীদের হলে পৌঁছে দিচ্ছে সিলেট জেলা ছাত্রলীগ

নিকারাগুয়ার নির্বাচনে ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী আটক

সিলেট সমাচার

প্রকাশিত: ৫ আগস্ট ২০২১  

মধ্য আমেরিকার দেশ নিকারাগুয়ায় চলতি বছরের নভেম্বরে পরবর্তী সাধারণ নির্বাচন হওয়ার কথা রয়েছে। এবারের নির্বাচনে সম্ভাব্য ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী এবং সাবেক মিস নিকারাগুয়া বেরেনিস কুয়েজাদাকে আটক করেছে নিকারাগুয়ার পুলিশ। 

আপাতত এই রাজনীতিক নিজ বাড়িতেই বন্দী থাকবেন। বিরোধী রাজনীতিকদের আটক করার মধ্য দিয়ে নির্বাচনের আগে দমন–পীড়ন চালিয়ে দেশটির বামপন্থী প্রেসিডেন্ট ডেনিয়েল ওর্তেগা ক্ষমতা ধরে রাখার চেষ্টা করছেন বলে অভিমত বিশ্লেষকদের।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল–জাজিরার খবর, স্থানীয় সময় মঙ্গলবার দিবাগত রাতে রাজনীতিক বেরেনিসকে আটক করা হয়। এখন তিনি নিজ বাড়িতে বন্দী আছেন। বেরেনিস নিকারাগুয়ার সিটিজেন অ্যালায়েন্স ফর লিবার্টি (সিএক্সএল) পার্টির সদস্য। বুধবার দলটির পক্ষ থেকে টুইট করে বেরেনিসকে আটকের বিষয় জানানো হয়। এই রাজনীতিকের বিরুদ্ধে ঘৃণা ও সহিংসতা উসকে দেওয়ার অভিযোগ আনা হয়েছে।

দলটির পক্ষ থেকে টুইটারে জানানো হয়েছে, ‘বেরেনিস নিজ বাড়িতে বন্দী আছেন। 

তাঁকে টেলিফোন ব্যবহারের সুযোগ দেওয়া হচ্ছে না। কাউকে তাঁর সঙ্গে দেখা করতেও দিচ্ছে না পুলিশ। আমরা তাঁর মৌলিক মানবাধিকার রক্ষা ও দ্রুত মুক্তির দাবি জানাই।’

লিবার্টি পার্টির পক্ষ থেকে গত সপ্তাহে এবারের নির্বাচনে ডানপন্থী প্রেসিডেন্ট পদপ্রার্থী অস্কার সোবালভারোর রানিংমেট পদে সম্ভাব্য প্রার্থী হিসেবে বেরেনিসের নাম ঘোষণা করা হয়। বেরেনিস ২০১৭ সালে মিস নিকারাগুয়ার খেতাব অর্জন করেছিলেন।

১৯৭০-এর দশকের শেষে আমেরিকার সমর্থনপুষ্ট একনায়ক সোমোজা সরকারের পতন ঘটিয়ে ক্ষমতায় এসেছিলেন ডেনিয়েল ওর্তেগা। পরবর্তী এক দশক তিনি ক্ষমতায় টিকে ছিলেন। অবশ্য ১৯৯০ সালের নির্বাচনে তিনি হেরে যান। এরপর তাঁর ক্ষমতায় ফিরতে সময় লাগে ১৬ বছর। ২০০৬ সালের নির্বাচনে জয়ের মধ্য দিয়ে ওর্তেগা আবার ক্ষমতায় ফেরেন। পরের বছর দেশটির প্রেসিডেন্টের দায়িত্ব নেন।

টানা দুই যুগ ধরে নিকারাগুয়ায় ক্ষমতা ধরে রেখেছেন ডেনিয়েল ওর্তেগা। এবারের নির্বাচনে জয় পেতে বিরোধীদের ওপর চরম দমন–পীড়ন চালাচ্ছেন তিনি। গত জুন থেকে দেশটিতে ২৪ জনের বেশি বিরোধী রাজনীতিককে আটক করেছে ওর্তেগা সরকার। অধিকার সংগঠন ও আন্তর্জাতিক পর্যবেক্ষেকেরা বলছেন, ওর্তেগার এসব কর্মকাণ্ডের পেছনে একটাই উদ্দেশ্য—চতুর্থ মেয়াদে ক্ষমতা ধরে রাখা।

রাজনৈতিক অচলাবস্থা নিরসন ও আটক রাজনীতিকদের মুক্তির জন্য ওর্তেগার ওপর চাপ বাড়িয়েছে আন্তর্জাতিক সম্প্রদায়। আইনের শাসনবিরোধী ভূমিকার জন্য দেশটির কয়েকজন কর্মকর্তার বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছে ওয়াশিংটন ও ইউরোপীয় ইউনিয়ন।

চলতি সপ্তাহে ইউরোপীয় ইউনিয়ন নিকারাগুয়ার আরও আট কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে। এ তালিকায় ওর্তেগার স্ত্রী ও দেশটির ভাইস প্রেসিডেন্ট রোজারিও মুরিলো রয়েছেন। এবারের নির্বাচনেও মুরিলো প্রেসিডেন্ট ওর্তেগার রানিংমেট হিসেবে লড়ছেন।

সিলেট সমাচার
সিলেট সমাচার