• শনিবার   ১৮ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ৩ ১৪২৮

  • || ০৯ সফর ১৪৪৩

সর্বশেষ:
দোয়ারাবাজারে বিভিন্ন কর্মসূচি পরিদর্শনে অতিরিক্ত বিভাগীয় কমিশনার অবশেষে শুরু হচ্ছে সিলেটের সেই দুই সড়কের সংস্কারকাজ করোনা: ফের মৃত্যুর মিছিলে সিলেটে সিলেট জেলা ছাত্রলীগের প্রথম সভাপতি ফয়জুল আর নেই

বিরল রোগে ভূগছেন শতাধিক মার্কিন গোয়েন্দা কর্মকর্তা!

সিলেট সমাচার

প্রকাশিত: ২৪ জুলাই ২০২১  

মার্কিন কূটনীতিকদের পর এবার বিরল রোগ ‘হাভানা সিনড্রোম’- এ ভুগছেন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা- সিআইএ-এর শতাধিক কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্যরা।

বৃহস্পতিবার এমন দাবি করে উদ্বেগ জানিয়েছেন সংস্থাটির পরিচালক উইলিয়াম বার্নস।

সম্প্রতি যুক্তরাষ্ট্র জানায় অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় মার্কিন কূটনীতিক ও অন্যান্য প্রশাসনিক কর্মীদের একাধিক স্বাস্থ্যজনিত ঘটনা তদন্ত করা হচ্ছে। জানুয়ারিতে প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন দায়িত্ব নেয়ার পর ২০ জনের বেশি কর্মকর্তার ‘হাভানা সিনড্রোম’-এর মতো উপসর্গের খবর বেরিয়েছে।

এর মধ্যেই নতুন করে মস্তিষ্কের রহস্যময় রোগে আক্রান্ত মার্কিন কর্মকর্তাদের তথ্য ফাঁস করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সিএআইএ-এর পরিচালক বার্নস। যত দ্রুত সম্ভব এই রোগের কারণ খুঁজে বের করার কথা জানিয়েছেন তিনি। আক্রান্ত কর্মকর্তাদের যত্ন নেওয়ারও আশ্বাস দিয়েছেন বার্নস।

‘হাভানা সিনড্রোম’ মস্তিষ্কের একটি রহস্যময় রোগ। এটির কোনও বৈজ্ঞানিক ব্যাখ্যা নেই। তবে মার্কিন বিজ্ঞানীরা বলছেন, মাইক্রোওয়েভ তেজস্ক্রিয়তার কারণে এ রোগ দেখা দিতে পারে। ২০১৬-১৭ সালে প্রথম কিউবারে এই রোগ ধরা পড়ে।

ওই সময় হাভানায় নিযুক্ত মার্কিন ও কানাডার কূটনীতিকরা মাথা ঘোরা,ভারসাম্য হারানো, কানে কম শোনা এবং কোনও কিছু নিয়ে উদ্বেগের মতো উপসর্গ দেখা দেওয়ার অভিযোগ করেছিলেন। কিউবার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ‘সোনিক হামলা’ পরিচালনার অভিযোগ আনে। তবে হাভানা দৃঢ়ভাবে এই অভিযোগ অস্বীকার করে। এতে উভয় দেশের সম্পর্কে উত্তেজনা ছড়ায়।

এই রোগ নিয়ে সিআইএ’র পরিচালক বলেন, এই বিরল সিনডোর্ম তদেন্তর জন্য একটি টাস্কফোর্স গঠন করা হয়েছে। এছাড়া অসুস্থ কর্মকর্তাদের চিকিৎসায় মেডিকেল দলের আকার তিনগুণ পর্যন্ত বাড়ানো হয়েছে।

সিলেট সমাচার
সিলেট সমাচার