• শনিবার   ১৮ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ৩ ১৪২৮

  • || ০৯ সফর ১৪৪৩

সর্বশেষ:
দোয়ারাবাজারে বিভিন্ন কর্মসূচি পরিদর্শনে অতিরিক্ত বিভাগীয় কমিশনার অবশেষে শুরু হচ্ছে সিলেটের সেই দুই সড়কের সংস্কারকাজ করোনা: ফের মৃত্যুর মিছিলে সিলেটে সিলেট জেলা ছাত্রলীগের প্রথম সভাপতি ফয়জুল আর নেই

করোনায় মা-বাবা হারিয়েছে ১০ লাখের বেশি শিশু

সিলেট সমাচার

প্রকাশিত: ২৪ জুলাই ২০২১  

করোনাভাইরাসের কারণে বিশ্বজুড়ে ১০ লাখের বেশি শিশু তাদের মা কিংবা বাবাকে হারিয়েছে। এছাড়া ১৫ লাখ শিশু তাদের মা–বাবা বা দাদা-দাদি, কিংবা এমন স্বজনকে হারিয়েছে যারা তাদের দেখাশোনা করতেন। সম্প্রতি এক গবেষণায় এমন তথ্য প্রকাশিত হয়েছে। বিশ্বখ্যাত মেডিক্যাল সাময়িকী দ্য ল্যানসেটে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে জানানো হয়েছে।

করোনায় বিশ্বে এখন পর্যন্ত যত মানুষ মারা গেছেন তার ৭৭ শতাংশই ওই ২১ দেশে রেকর্ড করা হয়েছে। যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) কোভিড-১৯ মোকাবিলা দলের সদস্য চিকিৎসক সুসান হিলিসের নেতৃত্বে একদল গবেষক এ দেশগুলোতে প্রায় এক বছর ধরে কাজ করেছেন। তারা এইডস ও করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর কারণে এসব দেশে এতিম হওয়া শিশুদের একটি তালিকা করেছেন।

সিডিসির সুসান হিলিস সংবাদমাধ্যম সিএনএনকে বলেন, করোনাভাইরাসের কারণে বিশ্বের প্রায় প্রতিটি দেশেই এ ধরনের সংকট তৈরি হয়েছে। ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়া প্রতি দুজনের মধ্যে একজন কোনো শিশুর মা-বাবা কিংবা তাদের লালনপালনকারী।

গবেষণায় সিডিসি, ইউএসএইড, বিশ্বব্যাংক ও ইউনিভার্সিটি কলেজ লন্ডন যৌথভাবে অংশ নেয়। প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ সালের ১ মার্চ থেকে ২০২১ সালের ৩০ এপ্রিল পর্যন্ত করা তালিকায় দেখা গেছে, বিশ্বজুড়ে প্রায় ১১ লাখ ৩৪ হাজার শিশু তাদের মা-বাবা কিংবা দাদা-দাদিকে হারিয়েছেন। ভাইরাসে আক্রান্ত হয়ে ১৫ লাখ ৬২ হাজার শিশুকে দেখভাল করা অভিভাবকের মৃত্যু হয়েছে।

গবেষকেরা বলেছেন, শিশুরা তাদের মা-বাবা কিংবা দেখভাল করার মানুষ হারিয়েছে, উদ্বেগের বিষয় শুধু এটাই নয়। তারা নিজেরাও ভাইরাসের সংক্রমণ, নিপীড়নের শিকার কিংবা দারিদ্র্যের শিকার হওয়ার আশঙ্কার মুখে পড়েছে।

সিলেট সমাচার
সিলেট সমাচার