• বুধবার   ৩০ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৬ ১৪২৯

  • || ০৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
শান্তিগঞ্জে সুপেয় পানি পাবে ১৬০০ পরিবার নিউইয়র্কের পুলিশ অফিসার বড়লেখার তৌফিকের কৃতিত্ব শেষ ষোলোয় টিকে থাকতে রাতে মাঠে নামছে আর্জেন্টিনা জঙ্গি ছিনতাই: আরও এক পুলিশ সদস্য বরখাস্ত সুনামগঞ্জ সীমান্ত থেকে দেড় কোটি টাকার তক্ষক জব্দ ঠান্ডায় হবিগঞ্জ সদর হাসপাতালে বাড়ছে শিশু রোগীর চাপ হবিগঞ্জে ভুলে ভরা প্রশ্নপত্রে বার্ষিক পরীক্ষা!
১৫

ট্রাম্পের কর নথি দেখার অনুমোদন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের

সিলেট সমাচার

প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২২  

যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত কংগ্রেসনাল কমিটি সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কর নথি এখন দেখতে পারবে। মঙ্গলবার (২২ নভেম্বর) দেশটির সর্বোচ্চ আদালত ট্রাম্পের আবেদন নাকচ করে সংক্ষিপ্ত এ আদেশ দেন। এতে সুপ্রিম কোর্টের কোনও বিচারপতি দ্বিমত পোষণ করেননি।

ট্রাম্পের আর্থিক নথি চেয়ে কংগ্রেস কমিটির করা আবেদন মঞ্জুর করেন দেশটির নিম্ন আদালত। নিম্ন আদালতের এ আদেশ স্থগিত রাখতে সুপ্রিম কোর্ট অবদি দৌড়ান ট্রাম্প।


তবে আদালতের এই সিদ্ধান্তের অর্থ হলো মার্কিন ট্রেজারি বিভাগ ট্রাম্প ও তার ব্যবসার ২০১৫ থেকে ২০২০ সালের করের তথ্য ডেমোক্র্যাট-নিয়ন্ত্রিত কমিটির কাছে সরবরাহ করতে পারবে।

এর আগে, মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে হামলায় কংগ্রেসের শুনানিতে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি অভুত্থান চেষ্টার অভিযোগ আনা হয়। ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ, ২০২১ সালের জানুয়ারিতে ক্যাপিটল হিলে দাঙ্গার জন্য সমর্থকদের সংগঠিত করেন তিনি।

২০১৬ সালের নির্বাচনে জয়ী হন ডোনাল্ড ট্রাম্প। ৪০ বছরের মধ্যে ট্রাম্পই প্রথম প্রেসিডেন্ট যিনি এই পদে প্রার্থিতা ঘোষণার পর নিজের কর নথি প্রকাশ করেননি। এ ছাড়া সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড্র ট্রাম্প দীর্ঘদিন ধরে করের নথি গোপন রাখেন। সেই নথি এখন দেখার সুযোগ পাচ্ছে ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত কংগ্রেস কমিটি।

২০২১ সালের ৬ই জানুয়ারি যুক্তরাষ্ট্রের কংগ্রেসে হামলা চালায় ট্রাম্প সমর্থকরা। তখন কংগ্রেস সদস্যরা প্রেসিডেন্ট জো বাইডেনের জয়কে আনুষ্ঠানিক করার প্রক্রিয়ায় অংশ নিচ্ছিলেন। প্রায় এক বছর তদন্তের পর ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদের সিলেক্ট কমিটি গত ৯ জুন কার্যক্রম শুরু করে। ওই সহিংসতার ঘটনার তদন্ত করছে কংগ্রেসনাল কমিটি। ২০১৯ সাল থেকে থেকে সাবেক প্রেসিডেন্টের কর নথি খতিয়ে দেখার আবেদন করে আসছে তারা।


এদিকে, গত সপ্তাহে ২০২৪ সালের নির্বাচনে প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। যদিও ব্যবসা নিয়ে তদন্তের মুখে পড়তে হচ্ছে তাকে। তবে তিনি তার বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করে আসছেন।

সম্প্রতি শেষ হলো মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচন। এই নির্বাচনে সিনেটের নিয়ন্ত্রণ ডেমোক্র্যাটদের হাতে থাকলেও প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ নিয়েছেন রিপাবলিকানরা।

সিলেট সমাচার
সিলেট সমাচার