• বৃহস্পতিবার   ১৮ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ৩ ১৪২৯

  • || ১৯ মুহররম ১৪৪৪

সর্বশেষ:
বৃহস্পতিবার সুনামগঞ্জে আসছেন পরিকল্পনামন্ত্রী মান্নান আওয়ামী লীগের গর্জনে কাঁপছে সিলেটের রাজপথ বাংলাদেশ সংকটে নেই, ঋণখেলাপিতে যাওয়ার ঝুঁকি কম: আইএমএফ বিদ্যুতায়িত হয়ে মৃত্যুর ঘটনায় অভিযোগ কেন্দ্রের ইনচার্জ বরখাস্ত
২৩

খাসোগি হত্যাকাণ্ডের পর প্রথম তুরস্ক সফরে সৌদি যুবরাজ

সিলেট সমাচার

প্রকাশিত: ২৩ জুন ২০২২  

তুরস্ক সফর শুরু করেছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। মিশর ও জর্ডান সফর শেষে বুধবার (২২ জুন) আঙ্কারার উদ্দেশে রওনা হন তিনি। সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ডের পর এটাই তার প্রথম তুরস্ক সফর।

আল-জাজিরা বলছে, সৌদি সাংবাদিক ও ওয়াশিংটন পোস্টের খ্যাতনামা কলাম লেখক জামাল খাশোগি হত্যাকাণ্ডের পর সৌদি ও তুরস্কের সম্পর্কে যে অবনতি হয়েছিল, তা স্বাভাবিক করার লক্ষ্যেই যুবরাজ মোহাম্মদের এ সফর।

খবরে বলা হয়েছে, বুধবার সন্ধ্যায় আঙ্কারায় প্রেসিডেন্ট ভবনে যুবরাজ মোহাম্মদের সঙ্গে বৈঠকে বসবেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। তবে প্রকাশ্যে কোনো বক্তব্য ও বিবৃতি দেবেন না তারা। মূলত চলতি সপ্তাহের শুরুতে মিশর সফরের মধ্য দিয়ে সৌদি যুবরাজের রাষ্ট্রীয় এ সফর শুরু হয়। এরপর জর্ডানে যাত্রাবিরতি করেন তিনি।

২০১৮ সালের অক্টোবরে তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে সৌদি সাংবাদিক জামাল খাশোগিকে নির্মমভাবে হত্যা করা হয়। এর ফলে সৌদি-তুরস্ক সম্পর্ক তলানিতে ঠেকে। হত্যার জন্য সৌদি সরকারের শীর্ষ নেতৃত্বকে দোষারোপ করেন এরদোগান। তবে যুবরাজ অভিযোগ অস্বীকার করেন।

এরপর প্রভাবশালী দুই আঞ্চলিক শক্তির মধ্যে কূটনৈতিক টানাপোড়েন নিরসনে কয়েক মাসের চেষ্টার পর চলতি বছরের এপ্রিলে এরদোগান সৌদি আরব সফর করেন। এর আগে দুই দেশের সম্পর্কের শীতলতা কাটাতে খাশোগি হত্যাকাণ্ডের বিচার স্থগিত করে তুরস্ক।

যুবরাজের এ সফরের মধ্য দিয়ে সৌদি-তুরস্ক সম্পর্ক পুরোপুরি স্বাভাবিক হবে বলে আশা করা হচ্ছে। যেমনটা বলছেন তুরস্কের এক সিনিয়র কর্মকর্তা। রয়টার্সকে এক সাক্ষাৎকারে ওই কর্মকর্তা বলেন, এর মধ্য দিয়ে একটা নতুন যুগের সূচনা হবে।

গত সপ্তাহে এরদোগান বলেন, আঙ্কারায় যুবরাজ মোহাম্মদের সঙ্গে বৈঠকের সময় তারা দুই দেশের সম্পর্ককে ‘কত উচ্চতায় নেয়া যায়’, তা নিয়ে আলোচনা করবেন।

তুরস্কের আরেক কর্মকর্তা বলেন, উভয় পক্ষ বিভিন্ন বিষয়ে আলোচনা করবে। এর মধ্যে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায় সমর্থন এবং ব্যাংকগুলোর মধ্যে সহযোগিতার বিষয় রয়েছে। বিশ্লেষকরা ধারণা করছেন, এ অঞ্চলে ধীরে ধীরে যে শান্তি ফিরে আসছে, তা প্রত্যক্ষ করছে যুক্তরাষ্ট্র এবং এতে তার সায় রয়েছে। 

যুক্তরাষ্ট্রভিত্তিক মিডল ইস্ট ইনস্টিটিউটের পরিচালক গনুল তোল বলেন, যুক্তরাষ্ট্রের মাধ্যমে উৎসাহিত হয়ে নেয়া এসব পদক্ষেপের কারণে এ অঞ্চলে উত্তেজনা কমছে এবং কূটনৈতিক তৎপরতা জোরদার হচ্ছে।

তবে তিনি প্রশ্ন করেন: যুবরাজ সালমান এরদোগানকে পুরোপুরি বিশ্বাস করতে প্রস্তুত কি না। তিনি বলেন, খাশোগি হত্যার পর তুরস্কের ভূমিকার কথা এত সহজে ভুলবেন না যুবরাজ। তিনি আরও বলেন, ‘আমি মনে করি না, এত অল্প সময়ে তুরস্কের অর্থনীতির নাটকীয় কোনো অগ্রগতি হবে।’

সিলেট সমাচার
সিলেট সমাচার