• রোববার   ২৬ জুন ২০২২ ||

  • আষাঢ় ১২ ১৪২৯

  • || ২৫ জ্বিলকদ ১৪৪৩

সর্বশেষ:
পদ্মা সেতুতে যানবাহনের দীর্ঘ সারি বন্যায় সিলেটে মৃতের সংখ্যা বেড়ে ৫১ পদ্মা সেতু হয়ে সিঙ্গাপুর থেকে ইউরোপে যাবে ট্রেন পদ্মা সেতু আমাদের আবেগ, বাংলাদেশের প্রতিচ্ছবি: প্রধানমন্ত্রী যে কারণে বিশ্বের অন্য সেতুর চেয়ে আলাদা
২২

ইউরোপীয় ইউনিয়নের কাছে জবাব চান জেলেনস্কি

সিলেট সমাচার

প্রকাশিত: ২৯ মে ২০২২  

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি হল্যান্ডের রেডিও চ্যানেল এনওএস-কে বলেছেন, ইউরোপীয় ইউনিয়নে ইউক্রেনের কোনো ভবিষ্যৎ আছে কিনা তা হল্যান্ডের প্রধানমন্ত্রী মার্ক রুত্তেকে পরিষ্কার করে বলতে হবে। ইউরোপীয় ইউনিয়নে ইউক্রেনের সদস্যপদের বিষয়ে যেসব নেতা আপত্তি করে আসছেন হল্যান্ডের প্রধানমন্ত্রী রুত্তে তার অন্যতম।   

বৃহস্পতিবার রুত্তে টেলিফোনে জেলেনস্কির সঙ্গে কথা বলেছেন এবং রাশিয়ার সঙ্গে সংঘাতে তিনি ইউক্রেনকে সমর্থন করেছেন। এর দুই সপ্তাহ আগে রুত্তে ইউক্রেনের জাতীয় সংসদে ভার্চুয়ালি ভাষণ দিয়েছেন কিন্তু এ পর্যন্ত তিনি কখনো ইউরোপীয় ইউনিয়নে ইউক্রেনের সদস্যপদ লাভের বিষয়ে কোনো ইঙ্গিত দেননি।

এ নিয়ে অনেকটা ক্ষোভ প্রকাশ করে জেলেনস্কি বলেছেন, আমি তাকে খোলাখুলি বলেছি যে, যদি আপনি মনে করেন ইউরোপীয় ইউনিয়নে ইউক্রেনের কোনো স্থান নেই তাহলে আপনার খুব পরিষ্কার করে বলা উচিত।

জেলেনস্কি বলেন, আপনি আমাদেরকে সত্যিই সাহায্য করেছেন এবং আমি অনেক কৃতজ্ঞ। কিন্তু ইউরোপীয় ইউনিয়নের বিষয়ে আমরা আপনার কাছ থেকে যা জানতে চাই তা নিয়ে আপনি চুপ থাকছেন।

জেলেনস্কি দাবি করেন, ইউরোপীয় ইউনিয়নের সদস্যপদ পাওয়া রুশবিরোধী লড়াইয়ের ক্ষেত্রে শক্তি অর্জনের ইঙ্গিত।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন ইউক্রেনকে সদস্যপদ দেয়ার বিষয়ে সুপারিশ করলেও রুত্তে সতর্ক করে বলেছেন, তুরস্ক ও মন্টেনিগ্রোর মতো যেসব দেশ দীর্ঘদিন ধরে সস্যপদের জন্য অপেক্ষা করছে তাদেরকে বাদ দিয়ে ইউক্রেনকে সদস্য করা হলে তা হবে অন্যায়। তিনি বলেছেন, ইউরোপীয় ইউনিয়নে ইউক্রেনের সদস্যপদ লাভের বিষয়টি বহু দূরের ব্যাপার। ফ্রান্সও বলেছে, ইউরোপীয় ইউনিয়নে ইউক্রেনের সদস্যপদ পেতে ১৪ থেকে ২০ বছর লাগবে।

সিলেট সমাচার
সিলেট সমাচার