• রোববার   ২৬ জুন ২০২২ ||

  • আষাঢ় ১২ ১৪২৯

  • || ২৫ জ্বিলকদ ১৪৪৩

সর্বশেষ:
পদ্মা সেতুতে যানবাহনের দীর্ঘ সারি বন্যায় সিলেটে মৃতের সংখ্যা বেড়ে ৫১ পদ্মা সেতু হয়ে সিঙ্গাপুর থেকে ইউরোপে যাবে ট্রেন পদ্মা সেতু আমাদের আবেগ, বাংলাদেশের প্রতিচ্ছবি: প্রধানমন্ত্রী যে কারণে বিশ্বের অন্য সেতুর চেয়ে আলাদা
২০

তাজমহলসহ বিশ্বের বিতর্কিতসব স্থাপত্য

সিলেট সমাচার

প্রকাশিত: ২৮ মে ২০২২  

পৃথিবীতে কিছু অসাধারণ স্থাপত্য রয়েছে, যেগুলোর সৌন্দর্য শুধু নিজের দেশে প্রশংসা পায়নি, সুনাম কুড়িয়েছে বিশ্বের সর্বত্র। তবে এসব স্থাপত্যের অনেকেই মানুষের মনে বিস্ময় ছড়ালেও জড়িয়েছে বিতর্কের জালে। আজ আমরা জানব এমন কিছু স্থাপত্যের কথা, যেগুলো নানাভাবে হয়েছে বিতর্কিত ও সমালোচিত।

স্থাপত্য হলো সৌন্দর্যের এমন একটি নিদর্শন, যার মাধ্যমে দালান ও অন্যান্য বাস্তব কাঠামো নির্মাণের পরিকল্পনা, নকশা এবং নির্মাণ প্রক্রিয়ার কাজ করা হয়। স্থাপত্যে সুন্দর নির্মাণশৈলীই মূলত মানুষকে সবচেয়ে বেশি আকৃষ্ট করে থাকে।

তাজমহল: সুন্দর স্থাপনার একটি অনন্য নিদর্শন ভারতের তাজমহল। তবে সম্প্রতি এই স্থাপত্যটি বিতর্কের সঙ্গে জড়িয়েছে। ভারতের  হিন্দুত্ববাদী সংগঠনগুলোর দাবি, বর্তমান তাজমহল আগে একটি শিব মন্দির ছিল। সে জমি মোগলরা জোরপূর্বক দখল করে।

এ ছাড়া তাজমহলের সঙ্গে আরও যে বিষয়টি সবসময় জড়িয়ে থাকে তা হলো, এমন সুন্দর নিদর্শন যেন আর তৈরি না হয়, সে জন্য এটি নির্মাণ সব কারিগরের হাত কেটে নিয়েছিলেন প্রেমিকপুরুষ হিসেবে খ্যাত নির্দয় সম্রাট শাহজাহান।

ইয়াসুকুনি শিন্টো শ্রিন: টোকিওর এই স্থাপত্যটি তৈরি হয়েছিল দেশের জন্য প্রাণ দেওয়া যোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে। প্রায় ২৫ লাখ যোদ্ধার নাম এখানে খোদাই করা আছে। যার মধ্যে ১৪টি নাম নাকি কুখ্যাত অপরাধীর। যার একজন আমেরিকার পার্ল হারবারে আক্রমণ করার অভিযোগে অভিযুক্ত। আরেকজন দুই লাখ মানুষের প্রাণহরণকারী।

অ্যাঞ্জেলের মূর্তি: স্পেনের ফলেন অ্যাঞ্জেলের মূর্তিটি উনিশ শতকের কোনো একসময় তৈরি হয়েছিল বলে ধারণা করা হয়। সারা বিশ্বে নাকি এটিই এমন এক স্মৃতিসৌধ, যা অশুভ শক্তির উদ্দেশে উৎসর্গ করা হয়েছে। স্থানীয়দের কাছে তাই এ স্থাপত্যটি  অপয়া বলেও পরিচিত।

মাউন্ট রাশমোর: নিউইয়র্কের এক প্রখ্যাত আইনজীবী চার্লস ই রাশমোরের নামানুসারে এই স্থাপত্যের নামকরণ করা হয়। এ স্থাপত্যটিও তাজমহলের মতো দখল করা জমিতে তৈরি বলে বিতর্কিত হয়েছে।

কলম্বাসের মূর্তি: মার্কিন যুক্তরাষ্ট্রের আরও একটি বিতর্কিত স্থাপত্য হলো কলম্বাসের মূর্তি। আমেরিকায় বহু জায়গায় তার মূর্তি থাকলেও তাকে অনেকে ঘৃণার চোখে দেখে। আমেরিকায় বিক্ষোভকারীদের মতে, কলম্বাস হলেন গণহত্যার প্রতীক। তিনি আমেরিকার আদি বাসিন্দাদের নির্বিচারে হত্যা করেছিলেন। তাই অনেক জায়গায় বিক্ষিপ্তভাবে তার ভাস্কর্যের মাথা ভেঙে ফেলা হয়। আবার কয়েক স্থান থেকে সরিয়েও ফেলা হয় মূর্তি।

সূত্র: সংবাদ প্রতিদিন

সিলেট সমাচার
সিলেট সমাচার