• রোববার   ২৯ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪২৯

  • || ২৬ শাওয়াল ১৪৪৩

সর্বশেষ:
নেই বৈধ কাগজ, বন্ধ ৫ টি ডায়াগনস্টিক সেন্টার সরকারের খাদ্য সহায়তা পেল সিলেটের ১৩ হাজার পরিবার শাহজালাল মাজারে ওরস উপলক্ষে ‘লাকড়ি তোড়া’ উৎসব ১২ ঘণ্টায় ৭ নবজাতকের জন্ম! জাফলং গিলছে বালুখেকোরা, অভিযান-জরিমানা সেমিফাইনালে মাধবপুর বালিকা দল
২৩

আফ্রিকার তিন দেশে ঝড়ে নিহত বেড়ে ৭০

সিলেট সমাচার

প্রকাশিত: ২৮ জানুয়ারি ২০২২  

আফ্রিকার দক্ষিণাঞ্চলের তিন দেশে আঘাত হানা গ্রীষ্মমণ্ডলীয় ঝড়ে বৃহস্পতিবার নিহতের সংখ্যা বেড়ে ৭০ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে মাদাগাস্কারে ৪১ জন, মোজাম্বিকে ১৮ জন ও মালাবিতে ১১ জনের মৃত্যু হয়েছে। খবর এএফপির।

সোমবার মাদাগাস্কারে গ্রীষ্মমণ্ডলীয় ঝড় অ্যানার কারণে প্রবল বৃষ্টিপাতে ভূমিধস হয়। যা পরে মোজাম্বিক ও মালাবিতে আঘাত হানে। 

জরুরি সহায়তা কর্মীরা ক্ষতিগ্রস্ত অবকাঠামো সংস্কার ও হাজার হাজার ক্ষতিগ্রস্ত মানুষকে সহায়তা করতে লড়ছে। তিন দেশের উদ্ধারকর্মী ও কর্তৃপক্ষ এখনও ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ণয়ের কাজ করছে।

তবে ঝড়ের কিছু অংশ জিম্বাবুয়ের ওপর দিয়ে বয়ে গেলেও সেখানে কারো মৃত্যু হয়নি। সবচেয়ে কঠিনভাবে আঘাত হানা তিনটি দেশে হাজার হাজার বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। ভারী বৃষ্টিতে কিছু বাড়ি ধসে পড়ায় অনেকে আটকে পড়েছেন।

ফুলে ওঠা নদীগুলোতে ভেসে গেছে অনেক সেতু, গবাদি পশু তলিয়ে গেছে, শস্যক্ষেত নিমজ্জিত হয়েছে এবং গ্রামীণ পরিবারের জীবিকা ধ্বংস হয়েছে।

মাদাগাস্কারে এক লাখ ১০ হাজার মানুষকে বাড়িঘর ছাড়তে হয়েছে। দেশটির রাজধানী আন্তনানারিভোর স্কুল ও জিমগুলিকে জরুরি আশ্রয়কেন্দ্র বানানো হয়েছে।

বার্থিন রাজাফিয়ারিসোয়া ১০ জনের পরিবার নিয়ে একটি জিমে আশ্রয় নিয়েছেন। তিনি বার্তা সংস্থা এএফপিকে বলেন, আমরা শুধু আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ নিয়ে এসেছি।

উত্তর ও মধ্য মোজাম্বিকে অ্যানা ১০ হাজার বাড়ি এবং কয়েক ডজন স্কুল ও হাসপাতাল ধ্বংস করেছে, বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করেছে। পার্শ্ববর্তী দেশ মালাবির সরকার প্রাকৃতিক দুর্যোগের একটি অবস্থা ঘোষণা করেছে।

সিলেট সমাচার
সিলেট সমাচার