• রোববার   ২৯ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪২৯

  • || ২৬ শাওয়াল ১৪৪৩

সর্বশেষ:
নেই বৈধ কাগজ, বন্ধ ৫ টি ডায়াগনস্টিক সেন্টার সরকারের খাদ্য সহায়তা পেল সিলেটের ১৩ হাজার পরিবার শাহজালাল মাজারে ওরস উপলক্ষে ‘লাকড়ি তোড়া’ উৎসব ১২ ঘণ্টায় ৭ নবজাতকের জন্ম! জাফলং গিলছে বালুখেকোরা, অভিযান-জরিমানা সেমিফাইনালে মাধবপুর বালিকা দল
৩৩

যুক্তরাষ্ট্র ও পশ্চিমারা দাবি না মানলে প্রতিশোধের হুমকি রাশিয়ার

সিলেট সমাচার

প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২২  

যুক্তরাষ্ট্র ও দেশটির মিত্ররা যদি নিরাপত্তা দাবি না মানে এবং আগ্রাসী নীতি অব্যাহত রাখে তাহলে প্রতিশোধমূলক পদক্ষেপ নেওয়ার হুমকি দিয়েছে রাশিয়া। সীমান্তে সেনা মোতায়েন করে ইউক্রেন দখলের পরিকল্পনা করছে রাশিয়া- পশ্চিমাদের এমন অভিযোগের মধ্যে বুধবার এই হুমকি দিলো রাশিয়া। মার্কিন বার্তা সংস্থা এপি এখবর জানিয়েছে।

রাশিয়া বারংবার ইউক্রেন দখল বা দেশটিতে হামলার পরিকল্পনার কথা অস্বীকার করে আসছে। কিন্তু যুক্তরাষ্ট্র ও পশ্চিমাদের সামরিক জোট ন্যাটো ও তাদের মিত্ররা আশঙ্কা করছেন, ইউক্রেন সীমান্তে প্রায় ১ লাখ সেনা মোতায়েন করেছে রাশিয়া। অঞ্চলে একাধিক যুদ্ধ শুরু করতে পারে মস্কো।


এই অচলাবস্থার প্রাণকেন্দ্রে রয়েছে ইউক্রেনের ভবিষ্যৎ। রাশিয়া নিশ্চয়তা দাবি করেছে যাতে করে কোনও সাবেক সোভিয়েত দেশকে ন্যাটোর সদস্য করা হবে না। এছাড়া সাবেক সোভিয়েত দেশগুলোতে থাকা ন্যাটো সেনাদের প্রত্যাহার করতে হবে। এমন পরিস্থিতিতে অনেকে আশঙ্কা করছেন এই অচলাবস্থা যুদ্ধে গড়াতে পারে।

বুধবার আইনপ্রণেতাদের সঙ্গে আলাপকালে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে দাবিগুলোর বিষয়ে লিখিত বক্তব্য পাওয়ার পর পদক্ষেপ কী হতে পারে তা নিয়ে তিনি ও শীর্ষ কর্মকর্তা প্রেসিডেন্ট পুতিনকে পরামর্শ দিয়েছেন।

এই সপ্তাহে এই লিখিত অবস্থান পেতে পারে রাশিয়া। যদিও যুক্তরাষ্ট্র ও তাদের মিত্ররা এরইমধ্যে স্পষ্ট করেছেন তারা রাশিয়ার গুরুত্বপূর্ণ দাবি মেনে নেবে না।  

ল্যাভরভ বলেন, পশ্চিমারা যদি আগ্রাসী আচরণ অব্যাহত রাখে, মস্কো প্রয়োজনীয় প্রতিশোধমূলক পদক্ষেপ গ্রহণ করবে।

রাশিয়া যুক্তরাষ্ট্রের অপেক্ষায় থাকলেও রুশ পররাষ্ট্রমন্ত্রী ইঙ্গিত দিয়েছেন তারা অনির্দিষ্টকাল বসে থাকবেন না। বলেন, আমাদের প্রস্তাব সীমাহীন আলোচনায় ডুবে যেতে দেব না আমরা।

আইনপ্রণেতারা ল্যাভরভের কাছে জানতে চান, প্রতিশোধমূলক পদক্ষেপের অংশ হিসেবে রাশিয়া কি কিউবা, ভেনেজুয়েলা ও নিকারাগুয়ার সঙ্গে সামরিক সহযোগিতা বাড়াবে। তিনি সরাসরি উত্তর না দিয়ে জানান, এই দেশগুলোর সঙ্গে মস্কোর সম্পর্ক রয়েছে এবং তা আরও গভীর করা চেষ্টা চলছে।

সিলেট সমাচার
সিলেট সমাচার