• রোববার   ২৯ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪২৯

  • || ২৬ শাওয়াল ১৪৪৩

সর্বশেষ:
নেই বৈধ কাগজ, বন্ধ ৫ টি ডায়াগনস্টিক সেন্টার সরকারের খাদ্য সহায়তা পেল সিলেটের ১৩ হাজার পরিবার শাহজালাল মাজারে ওরস উপলক্ষে ‘লাকড়ি তোড়া’ উৎসব ১২ ঘণ্টায় ৭ নবজাতকের জন্ম! জাফলং গিলছে বালুখেকোরা, অভিযান-জরিমানা সেমিফাইনালে মাধবপুর বালিকা দল
২০

পালিয়ে যাওয়া বানরের খোঁজে পুলিশ!

সিলেট সমাচার

প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২২  

পলাতক আসামির খোঁজে নিরাপত্তা বাহিনীর অভিযান হর হামেশাই দেখা যায়। কিন্তু পালিয়ে যাওয়া বানরের খোঁজে পুলিশের অভিযান একেবারেই বিরল। অবিশ্বাস্য হলেও যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া অঙ্গরাজ্যে এমনটাই ঘটেছে। পালিয়ে যাওয়া চারটি বানরকে হন্যে হয়ে খুঁজচ্ছে যুক্তরাষ্ট্রের পুলিশ।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, একটি গাড়িতে করে ১০০ বানর নিয়ে যাওয়া হচ্ছিল যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে একটি পরীক্ষাগারে। যাত্রাপথে পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের পূর্বাঞ্চলে মহাসড়কে একটি ডাম্প ট্রাকের সঙ্গে বানর বহনকারী গাড়িটির সংঘর্ষ হয়। আর এতেই সুযোগ পেয়ে পালিয়ে যায় চারটি বানর।

সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেছেন, ওই গাড়িতে ১০০টি বানর ছিল। দুর্ঘটনায় কেউ হতাহত না হলেও পালিয়ে যাওয়া বানরগুলোকে ধরতে দিনরাত এক করে ফেলছে পুলিশ। ইতিমধ্যে স্থানীয় জনসাধারণকে বানরের বিষয়ে সতর্ক করা হয়েছে। বানরের কাছ থেকে তাদের দূরে থাকতে বলা হয়েছে। প্রাণিগুলোকে কোথাও দেখা গেলে তৎক্ষণাৎ ৯১১ নম্বরে ফোন করে জানাতেও বলেছে পুলিশ।

এদিকে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক টাইমস এর এক প্রতিবেদনে বলা হয়েছে, অব্যাহত উদ্ধার অভিযানে পালিয়ে যাওয়া চারটি বানরের মধ্যে দুটিকে ইতোমধ্যে শনাক্ত করা সম্ভব হলেও সেগুলোকে ধরতে পারেনি কর্তৃপক্ষ। তবে বাকি দুটির এখনও কোনো হদিস মেলেনি।

সাধারণত গবেষণার কাজে এসব লম্বা লেজের ম্যাকাক প্রজাতির বানর ব্যবহার করা হয়। বিশ্বে ২৩ প্রজাতির ম্যাকাক পাওয়া যায় যা সমগ্র এশিয়া, উত্তর আফ্রিকা ও জিব্রাল্টারজুড়ে দেখা যায়। বর্তমানে করোনাভাইরাসের টিকার গবেষণার কাজে এ প্রজাতির বানরের বেশ চাহিদা রয়েছে বলে জানান গবেষকরা।

সিলেট সমাচার
সিলেট সমাচার