• রোববার   ২৯ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪২৯

  • || ২৬ শাওয়াল ১৪৪৩

সর্বশেষ:
নেই বৈধ কাগজ, বন্ধ ৫ টি ডায়াগনস্টিক সেন্টার সরকারের খাদ্য সহায়তা পেল সিলেটের ১৩ হাজার পরিবার শাহজালাল মাজারে ওরস উপলক্ষে ‘লাকড়ি তোড়া’ উৎসব ১২ ঘণ্টায় ৭ নবজাতকের জন্ম! জাফলং গিলছে বালুখেকোরা, অভিযান-জরিমানা সেমিফাইনালে মাধবপুর বালিকা দল
২৯

সীমান্তে রুশ সেনা: ইউক্রেনে সামরিক সহযোগিতা বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র

সিলেট সমাচার

প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০২২  

সীমান্তে রাশিয়ার সেনাদের উপস্থিতিতে দখল অভিযানের আশঙ্কা ও উত্তেজনার মধ্যেই ইউক্রেনে সামরিক সহযোগিতা বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র। বুধবার বাইডেন প্রশাসনের এক সিনিয়র কর্মকর্তা জানিয়েছেন, কিয়েভকে অতিরিক্ত ২০ কোটি ডলার মূল্যের সামরিক সহযোগিতা প্রদান করা হবে। মার্কিন বার্তা সংস্থা এপি এখবর জানিয়েছে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সিনিয়র কর্মকর্তা জানান, এই সহযোগিতা গত বছর ডিসেম্বরের শেষ দিকে অনুমোদন দেওয়া হয়। ইউক্রেনের প্রতিরক্ষায় মার্কিন সহযোগিতার অংশ হিসেবে এটি অনুমোদন পায়। তবে বুধবারের আগে প্রশাসন এই বিষয়ে মন্তব্য করা থেকে বিরত ছিল। এই বিষয়ে মিডিয়ায় কথা বলা এখতিয়ার না থাকায় নাম প্রকাশ না করার শর্তে কথা বলেন এই কর্মকর্তা।


তিনি বলেন, ইউক্রেনের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতা এবং দেশটির প্রয়োজনে সহযোগিতা অব্যাহত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ যুক্তরাষ্ট্র।

তবে এই অতিরিক্ত সহযোগিতার আওতায় কী কী আছে তা জানাননি।

রুশ-ইউক্রেন সীমান্ত ঘিরে উত্তেজনা প্রশমনের উদ্যোগ ব্যর্থ হওয়ার পর কিয়েভ সফরে আছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।

ইউক্রেন সীমান্তে ক্রেমলিনের হাজার হাজার সেনা মোতায়েনের বিষয়ে গত সপ্তাহে রাশিয়া ও পশ্চিমা দেশগুলোর মধ্যে আলোচনা উত্তেজনা নিরসনে ব্যর্থ হয়েছে। এরপরই ইউক্রেন সফরে যান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

সফরে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমায়ার জেলেনস্কির সঙ্গে বৈঠক করবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। ওই বৈঠকে তিনি ইউক্রেনের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার প্রতি যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করবেন বলে জানিয়েছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়।

 

সিলেট সমাচার
সিলেট সমাচার