• বৃহস্পতিবার   ২০ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ৬ ১৪২৮

  • || ১৫ জমাদিউস সানি ১৪৪৩

সর্বশেষ:
কুলাউড়া হাসপাতালের ৯ স্টাফ করোনায় আক্রান্ত স্বাস্থ্যকেন্দ্রের মেডিকেল অফিসার করোনা আক্রান্ত শিক্ষার্থীদের আন্দোলন নিয়ে যা বলছেন শাবির শিক্ষক-শিক্ষিকা জৈন্তাপুরে সড়ক দুর্ঘটনায় যুবকের মৃত্যু পররাষ্ট্রমন্ত্রীকে নতুন বছরের শুভেচ্ছা ব্লিনকেনের শাবিঃ ‘টাকার ব্যাগ’ আর ‘পিস্তল’ রেখে উপাচার্যের কুশপুত্তলিকা
১৯

নাইজেরিয়ায় নৌকা ডুবে শিশুসহ নিহত ২৯

সিলেট সমাচার

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০২১  

আফ্রিকার পশ্চিমাঞ্চলীয় দেশ নাইজেরিয়ায় নৌকাডুবির ঘটনায় শিশুসহ অন্তত ২৯ জনের প্রাণহানি ঘটেছে। উদ্ধারকারী কর্মকর্তাদের দেওয়া তথ্য অনুযায়ী- দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় রাজ্য কানোতে অতিরিক্ত যাত্রীবাহী একটি নৌকা ডুবে যাওয়ায় প্রাণ হারানোদের মধ্যে অধিকাংশই শিশু। এদের বয়স যথাক্রমে ৮ থেকে ১৫ বছর।

বুধবার (১ ডিসেম্বর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার খবর অনুযায়ী, মঙ্গলবার দিনের শেষ দিকে দুর্ঘটনাটি ঘটেছে।

কানো রাজ্যের দমকল সেবার মুখপাত্র সামিনু আবদুল্লাহি ফরাসি বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, আমরা এখন পর্যন্ত ২৯টি মরদেহ উদ্ধার করেছি। এছাড়া সাত যাত্রীকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে বলেও দাবি তার। বাকি ১৩ জনের মরদেহ উদ্ধারে কাজ চলছে।

তিনি জানিয়েছেন, ডুবে যাওয়া ওই নৌকায় করে প্রাপ্তবয়স্ক ১২ জনকে বহনের কথা থাকলেও সেখানে শিশুসহ অতিরিক্ত যাত্রী বোঝাই করা হয়েছিল। ধর্মীয় একটি অনুষ্ঠানে যোগ দিতে শিশুরা ওই নৌকায় উঠেছিল।

বিশ্লেষকদের মতে, ধারণার ক্ষমতার চাইতে অতিরিক্ত যাত্রী বহন, খারাপ আবহাওয়া এবং রক্ষণাবেক্ষণের অভাবে নাইজেরিয়ায় প্রায়ই নৌকা দুর্ঘটনা ঘটে। এতে করে বহু মানুষ প্রাণ হারায়।

এর আগে নভেম্বর মাসে জিগাওয়া রাজ্যে একটি নৌকা ডুবে যাওয়ায় ১০ থেকে ১২ বছর বয়সী সাত শিশুর মৃত্যু হয়। তার আগে গত জুনে সোকোতো রাজ্যে বিয়ের অতিথিদের বহনকারী একটি ফেরি ডুবে যাওয়ায় ১৩ জন প্রাণ হারান।

উল্লেখ্য, চলতি বছর সবচেয়ে ভয়াবহ দুর্ঘটনা ঘটেছে গত মে মাসে। সে সময় নাইজার নদীতে একটি কাঠের নৌকা ডুবে দেড় শতাধিক লোক নিখোঁজ হন। পরবর্তীকালে তাদের সকলকে মৃত বলে ঘোষণা করে কর্তৃপক্ষ।

সিলেট সমাচার
সিলেট সমাচার