• শনিবার   ০৪ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ২০ ১৪২৮

  • || ২৭ রবিউস সানি ১৪৪৩

সর্বশেষ:
তাহিরপুরে শ্রীপুর উত্তর ইউনিয়নে নৌকার একক প্রার্থী সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীদের হুশিয়ারি! নিখোঁজের দু’দিন পর রোমানার লাশ মিললো নদীতে শেষ ওভারের রুদ্ধশ্বাস লড়াইয়ে হোয়াইটওয়াশ বাংলাদেশ পরীক্ষার্থীদের হলে পৌঁছে দিচ্ছে সিলেট জেলা ছাত্রলীগ

হাইতিতে মার্কিন মিশনারি দলকে অপহরণ

সিলেট সমাচার

প্রকাশিত: ২০ অক্টোবর ২০২১  

হাইতিতে ১৭ মার্কিন খ্রিস্টান মিশনারি এবং তাদের পরিবারের সদস্যদের অপহরণের পর একটি গ্যাং প্রায় দুই কোটি ডলার মুক্তিপণ দাবি করেছে। অপহরণের শিকার প্রত্যেকের জন্য মুক্তিপণ হিসেবে ১০ লাখ ডলার দিতে হবে। হাইতির আইনমন্ত্রী মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালকে তথ্যটি জানিয়েছেন।

প্রতিবেদনে জানানো হয়, হাইতিতে লোকজনকে অপহরণের পর মুক্তিপণ দাবির ঘটনা প্রায়ই ঘটছে। স্থানীয় বেশকিছু কুখ্যাত গ্যাং এর সঙ্গে জড়িত। চলতি বছরের এপ্রিল মাসে একটি গ্যাং ক্যাথলিক গির্জার একটি দলকে অপহরণ করেছিল। যদিও পরবর্তীকালে তাদের সবাইকে মুক্তি দেওয়া হয়। কিন্তু এ জন্য তাদের মুক্তিপণ দিতে হয়েছিল কি-না তা এখনো স্পষ্ট নয়।

এবার অপহরণের শিকার মার্কিন খ্রিস্টান মিশনারি এবং তাদের পরিবারের সদস্যদের মধ্যে বেশ কয়েকজন নারী ও শিশু রয়েছে। রাজধানী পোর্ট-অব-প্রিন্স থেকে গ্যাং সদস্যরা ওই মিশনারি এবং তাদের পরিবারের সদস্যদের অপহরণ করে।

পোর্ট-অব-প্রিন্সের নিরাপত্তা কর্মীদের বরাতে মার্কিন মিডিয়া দ্য নিউইয়র্ক টাইমস জানায়, শনিবার একটি বাস থেকে ওই মিশনারি এবং তাদের পরিবারের সদস্যদের অপহরণ করা হয়।

প্রতিবেদনটিতে দাবি করা হয়েছে, অপহরণের আগে একটি এতিমখানা থেকে অন্য জায়গায় চলে যাচ্ছিলেন ওই মিশনারিরা। মূলত তাদের দলের কয়েকজন সদস্যকে বিমানবন্দরে নামানোর জন্য সেদিকে যাচ্ছিল মিশনারিদের বহনকারী বাসটি।

একটি নিরাপত্তা সূত্রের বরাতে ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, সশস্ত্র একটি গ্যাংয়ের সদস্যরা ওই মিশনারি এবং তাদের পরিবারের সদস্যদের অপহরণ করেছে। এই অপরাধ গোষ্ঠীর সদস্যরা পোর্ট-অব-প্রিন্স এবং ডোমিনিকান রিপাবলিকের সীমান্তের মধ্যবর্তী এলাকায় গেল কয়েক মাস যাবত চুরিসহ বিভিন্ন অপহরণের সঙ্গে যুক্ত রয়েছে।

মার্কিন বার্তা সংস্থা এপি জানিয়েছে, যুক্তরাষ্ট্রভিত্তিক ক্রিশ্চিয়ান এইড মিনিস্ট্রিস বিভিন্ন ধর্মীয় মিশনের কাছে একটি বার্তা পাঠিয়েছে যে, অপহরণের শিকার মিশনারি দলটি হাইতিতে একটি এতিমখানা তৈরি করছিল। এখন সেই কাজ স্থগিত রয়েছে।

সিলেট সমাচার
সিলেট সমাচার