• মঙ্গলবার   ০৭ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ২৩ ১৪২৮

  • || ০১ জমাদিউল আউয়াল ১৪৪৩

সর্বশেষ:
চুনারুঘাটে ইউপি সদস্যের মৃত্যুতে বিমান প্রতিমন্ত্রীর শোক আদালত কর্তৃক সিলেট প্রেসক্লাবের ভোটার তালিকা ও নির্বাচন স্থগিত শাবিতে ১২তম জাতীয় গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত ৮০ কোটি টাকা ব্যয়ে সিলেটে বসছে ‘এক্সেল লোড কন্ট্রোলার’ সিলেটের দক্ষিণ সুরমায় উন্নয়ন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন মুজিববর্ষ উপলক্ষে সিসিকের মশক নিধন ও পরিচ্ছন্নতা অভিযান হবিগঞ্জ ও শায়েস্তাগঞ্জে ৫ হাজার কৃষক পেলেন সরকারি প্রণোদনা

প্রথমবারের মতো ঘোষিত হলো আর্থশট পুরস্কার

সিলেট সমাচার

প্রকাশিত: ১৮ অক্টোবর ২০২১  

প্রথমবারের মতো ঘোষণা করা হলো আর্থশট পুরস্কার। রবিবার (১৭ অক্টোবর) দিবাগত রাতে যুক্তরাজ্যের ডিউক অব কেমব্রিজ প্রিন্স উইলিয়াম লন্ডনে পাঁচ বিজয়ীর নাম ঘোষণা ঘোষণা করেন। এবার পুরস্কার প্রাপ্তদের মধ্যে রয়েছেন কোরাল উৎপাদক দুই বন্ধু এবং দেশ কোস্টারিকা। যেখানে প্রত্যেক বিজয়ী পাবেন দশ লাখ পাউন্ড পুরস্কার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ১১ কোটি ৭৬ লাখ টাকারও বেশি।

এদিন আলেক্সান্দ্রা প্রাসাদে পুরস্কার ঘোষণার অনুষ্ঠানে প্রিন্স উইলিয়াম ও তার স্ত্রী কেট মিডলটন ছাড়াও যোগ দেন এমা ওয়াটসন, ডেম এমা থম্পসন এবং ডেভিড ওয়েলোয়োর মতো তারকারা। অনুষ্ঠানে যোগ দিতে কেউ লন্ডনে বিমানে পৌঁছাননি। মঞ্চ তৈরিতে ব্যবহৃত হয়নি কোনো প্লাস্টিক। অতিথিদের পোশাক নির্বাচনে পরিবেশকে বিবেচনায় নেওয়ার অনুরোধ করা হয়।

আর্থশট পুরস্কারের অনুপ্রেরণা ১৯৬০’র দশকে আমেরিকার ‘মুনশট’ আকাঙ্ক্ষা। ওই সময় মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডি এক দশকের মধ্যে চাঁদে একজন মানুষ পাঠানোর প্রতিশ্রুতি দেন।

এখন থেকে পরবর্তী এক দশক যাবত দেওয়া হবে আর্থশট পুরস্কার। মূলত পরিবেশগত সমস্যা সমাধানের চেষ্টায় নিয়োজিত পাঁচটি প্রকল্পকে প্রতিবছর পুরস্কারটি দেওয়া হবে। যেখানে প্রতিটি প্রজেক্টই দশ লাখ পাউন্ড করে পুরস্কার পাবেন।

এবার প্রথমবারের মতো পাঁচটি ভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার দেওয়া হয়েছে। যেখানে ১৫টি প্রজেক্টের একটি শর্টলিস্ট থেকে পুরস্কার প্রাপ্তদের নির্বাচন করেন বিচারকেরা। বিচারকদের মধ্যে ছিলেন- উপস্থাপক স্যার ডেভিড অ্যাটেনবোরো, অভিনেত্রী কেট ব্লানচেট এবং গায়ক সারিকা।


বিজয়ী যারা

প্রটেক্ট অ্যান্ড রিস্টোর ন্যাচার বিভাগে বিজয়ী হয়েছে রিপাবলিক অব কোস্টারিক। দেশটির অধিকাংশ বনভূমি এক সময়ে ধ্বংস হয়ে যায়। যদিও সম্প্রতি দেশটিতে গাছের সংখ্যা দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে। আর অন্যদের জন্য তাদের অনুকরণীয় মডেল বিবেচনা করা হয়।

মূলত প্রাকৃতিক বাস্তুতন্ত্র ফেরাতে স্থানীয় বাসিন্দাদের মূল্য পরিশোধের মাধ্যমে কোস্টারিকায় রেইন ফরেস্ট বৃদ্ধি পেয়েছে। আর এই প্রকল্পই পেয়েছে আর্থশট পুরস্কার।

বর্জ্যমুক্ত পৃথিবী গড়ি বিভাগে আর্থশট পুরস্কার জিতেছে ইতালির মিলান শহরের খাদ্য বর্জ্য ব্যবস্থাপনা। অব্যবহৃত খাবার সংগ্রহ এবং সেগুলো যাদের প্রয়োজন তাদের সরবরাহের ব্যবস্থা করায় এই পুরস্কার পেয়েছে তারা। এই উদ্যোগে নাটকীয়ভাবে বর্জ্য কমে গেছে আর একই সঙ্গে ক্ষুধা নিরসনও সম্ভব হচ্ছে।

ক্লিন আওয়ার এয়ার বিভাগে পুরস্কার পেয়েছে ভারতের তাকাচার। বহনযোগ্য এই মেশিনটি কৃষি বর্জ্যকে সারে পরিণত করতে সক্ষম। তাহলে কৃষকদের আর ক্ষেত পুড়িয়ে বাতাস দূষণ করতে হয় না।

রিভাইব আওয়ার ওসানস বিভাগে পুরস্কার পেয়েছে বাহমাসের দুই বন্ধুর পরিচালিত কোরাল উৎপাদনের একটি প্রজেক্ট। বিশ্বের মৃতপ্রায় কোরাল রিফ পুনরুদ্ধারে এই প্রজেক্টটির নকশা করা হয়েছে। বিশেষ ট্যাংক ব্যবহারের মাধ্যমে তারা এমন এক পদ্ধতি আবিষ্কার করেছেন যাতে প্রাকৃতিক পরিবেশের চেয়ে কোরাল ৫০ গুণ দ্রুত বাড়ে।

এছাড়া ফিক্স আওয়ার ক্লাইমেট বিভাগে আর্থশট পুরস্কার জিতেছে এইএম ইলেক্ট্রোলাইসার। মূলত নবায়নযোগ্য জ্বালানি ব্যবহার করে পানির অক্সিজেন ও হাইড্রোজেন ভেঙে হাইড্রোজেন উৎপাদনের চতুর নকশা এইএম ইলেক্ট্রোলাইসার। হাইড্রোজেন একটি পরিবেশ সম্মত গ্যাস। তবে এটি সাধারণত জীবাশ্ম জ্বালানি পুড়িয়ে তৈরি করা হয়।

সিলেট সমাচার
সিলেট সমাচার