• সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৬ ১৪২৯

  • || ০৭ রজব ১৪৪৪

সর্বশেষ:
শ্রীমঙ্গলে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের মাঝে অনুদানের চেক বিতরণ বাংলার মানুষের কথা ভেবেই দেশে এসেছি, পালাতে নয়: প্রধানমন্ত্রী মৌলভীবাজারে বিশ্ব কুষ্ঠ দিবস পালিত সিলেটে ভারতীয় চোরাই চিনিসহ কারবারি গ্রেফতার শাবিপ্রবিতে শূন্য আসন পূরণে ফের ডাকা হবে শিক্ষার্থী হবিগঞ্জে দুদকের মামলায় ৩ কর্মকর্তা-কর্মচারী কারাগারে এই সরকারের আমলে মানুষ বিচার পেয়েছে: স্পিকার
২২

জিহ্বায় ঘা কেন হয়? রইলো সারানোর ঘরোয়া উপায়

সিলেট সমাচার

প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২৩  

শীতে অনেকের জিহ্বায় ঘা দেখা দেয়। অনেক সময় জিহ্বার ঘা বেড়ে যাওয়ায় খাওয়ার সময় কিংবা কথা বলতেও কষ্ট হয়। এর সঙ্গে জ্বালাপোড়া ও ব্যথা তো থাকেই। তবে কেন এমনটি হয়?

জিহ্বার ঘা কিন্তু মাউথ আলসারের মধ্যেই পড়ে। এক্ষেত্রে মুখের ভেতরে যে কোনো স্থানে যেমন- জিহ্বা, মাড়ির গোড়া, জিহ্বার নিচে কিংবা উপরের অংশে এমনকি ঠোঁটে পর্যন্ত ঘা হতে পারে।


মাউথ আলসার হওয়ার কয়েকটি অন্যতম কারণ হলো- ভিটামিনের ঘাটতি, কোষ্ঠকাঠিন্য, পেট খারাপ, কম পানি পান করা, দুশ্চিন্তা ইত্যাদি।

 

আবার শরীরে ভিটামিন বি কমপ্লেক্সের ঘাটতি দেখা দিলেও এ সমস্যা দেখা দিতে পারে। এই অবস্থায় ভিটামিন বি কমপ্লেক্সের ট্যাবলেট খেলে সমস্যা কমে।

মাউথ আলসার অনেক সময় ক্যানসারেরও লক্ষণ হতে পারে। তাই দীর্ঘদিন এই সমস্যায় ভুগলে তা সাধারণভাবে নেবেন না।

সঠিক চিকিৎসার পাশপাশি কয়েকটি কৌশল অবলম্বন করে মাউথ আলসারের সমস্যা সহজেই সারাতে পারেন। বজেন্য কী কী করবেন জেনে নিন-


>> ২ চা চামচ হলুদের গুঁড়া পানিতে ফুটিয়ে ঠান্ডা হলে কুলকুচি করুন। এতে মুখের ব্যাকটেরিয়া দূর হবে ও ঘায়ের যন্ত্রণাও সারবে।

>> গ্লিসারিনে ফিটকারি মিশিয়ে নিন। তারপর মিশ্রণটি মুখের ঘায়ে লাগান। দিনে কয়েকবার এই পদ্ধতি অনুসরণ করুন।

>> এলাচের গুঁড়ার সঙ্গে সামান্য মধু মিশিয়ে মুখের ঘায়ের স্থানে লাগিয়ে রাথলেও আরাম পাবেন।

>> অ্যালোভেরার রস স্বাস্থ্যের জন্য এমনকি বিভিন্ন প্রদাহ সারাতেও বিশেষ উপকারী। তাজা অ্যালোভেরার রস লাগালে মুখের ঘা দ্রুত সারে।

>> ঘি দিয়েও কিন্তু জিহ্বার ঘা সারাতে পারেন। এজন্য রাতে ঘুমানোর আগে আক্রান্ত স্থানে লাগাতে পারেন ঘি। এতেও মুখের ঘা দ্রুত সারবে। তবে অবশ্যই খাঁটি ঘি ব্যবহার করতে হবে আক্রান্ত স্থানে।

 

সিলেট সমাচার
সিলেট সমাচার