• বুধবার   ৩০ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৬ ১৪২৯

  • || ০৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
শান্তিগঞ্জে সুপেয় পানি পাবে ১৬০০ পরিবার নিউইয়র্কের পুলিশ অফিসার বড়লেখার তৌফিকের কৃতিত্ব শেষ ষোলোয় টিকে থাকতে রাতে মাঠে নামছে আর্জেন্টিনা জঙ্গি ছিনতাই: আরও এক পুলিশ সদস্য বরখাস্ত সুনামগঞ্জ সীমান্ত থেকে দেড় কোটি টাকার তক্ষক জব্দ ঠান্ডায় হবিগঞ্জ সদর হাসপাতালে বাড়ছে শিশু রোগীর চাপ হবিগঞ্জে ভুলে ভরা প্রশ্নপত্রে বার্ষিক পরীক্ষা!
১৩

দ্রুত ক্লান্তি দূর করতে খান ৫ খাবার

সিলেট সমাচার

প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২২  

নিয়মিত পরিশ্রমের ফলে শরীরে ক্লান্তি বোধ আসতেই পরে। তবে ক্লান্তির ছাপ দূর করে দ্রুত শরীরকে চাঙ্গা করাও দরকার। এ জন্য মানতে কিছু নিয়ম। খেতে হবে এমন কয়েকটি এনার্জি সমৃদ্ধ খাবার, যা শরীরে দ্রুত শক্তি আনে।

সাধারণত বিশেষজ্ঞরা বলেন, এ ধরনের খাবার সকালে খাওয়া উচিত যা সারাদিন শরীর সুস্থ রাখতে পারে। চলুন তাহলে জেনে নেওয়া যাক-

খেতে আমন্ড 
আমন্ড দারুণ একটি খাবার। এ খাবারটি খেলে শরীর সুস্থ থাকতে পারে। এতে রয়েছে ভিটামিন বি থেকে শুরু করে নানা প্রয়োজনীয় খনিজ। তাই রোজ ৫ থেকে ৬টি আমন্ড খেতে পারলে শরীর সুস্থ থাকে, ক্লান্তি হয় দূর।

কলা খেতে হবে নিয়মিত
কলা হলো উপকারী ফল। এই ফলে রয়েছে ক্যালোরি। এর মাধ্যমে শরীর দ্রুত শক্তি পায়। এছাড়াও নানা ভিটামিন ও খনিজে ভরপুর থাকে কলা। এবার থেকে এই ফল খান ভালো থাকতে চাইলে।

তালিকায় রাখুন হার্বাল টি 
শরীর সুস্থ রাখতে চাইলে খেতে পারেন হার্বাল টি। এই চায়ে থাকে নানা উপকারী উপাদান। মাথায় রাখতে হবে যে হার্বাল টি এর মধ্যে ক্যাফেইন থাকে। এই উপাদান ক্লান্তি দূর করতে পারে। তাই এই পানীয় রোজ খান।

লেবু পানি খেতে পারেন
লেবুর মধ্যে রয়েছে ভালো পরিমাণে ভিটামিন সি এবং প্রয়োজনীয় খনিজ। এবার তার সঙ্গে পানি মিশিয়ে লবণ, চিনি অল্প মেশালে তা হয়ে যায় সুপার ড্রিংকস। তবে কারো সুগার, প্রেশার থাকলে অবশ্যই মেশাতে যাবেন না এসব। এর থেকে সমস্যা তৈরি হতে পারে। এছাড়া অন্য যে কোনও মানুষ এভাবে খেতে পারেন লেবু জল।

উল্লেখ্য, লেখাটি সচেতনতা তৈরির উদ্দেশ্যে লেখা হয়েছে। কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

সিলেট সমাচার
সিলেট সমাচার