• বুধবার   ১০ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৬ ১৪২৯

  • || ১১ মুহররম ১৪৪৪

সর্বশেষ:
জাতীয় শোক দিবস উপলক্ষ্যে বঙ্গবন্ধু রচিত বই বিতরণ অনুষ্ঠান সম্পন্ন সাকিবকে নোটিশ পাঠাল বিসিবি সিলেটের শ্রেষ্ঠ এএসআই মোহাম্মদ অলিউল হাসান
৪০

হৃদরোগের ঝুঁকি এড়াতে যেসব নিয়ম মেনে চলা জরুরি

সিলেট সমাচার

প্রকাশিত: ৭ জুলাই ২০২২  

জীবনযাত্রা সম্পর্কে সচেতন না হলে একটা বয়সের পর থাবা বসাতে পারে হৃদরোগ। বিশেষ করে উচ্চরক্তচাপ, কোলেস্টেরল, ডায়াবিটিস থাকলে এই বিষয়ে আরও সতর্ক হওয়া জরুরি। কিন্তু এই ক্ষেত্রে আমরা এতখানিই অসচেতন যে, একটা বয়সের পর আমাদের বেশির ভাগের মধ্যেই হৃদরোগজনিত কোনও না কোনও সমস্যা দেখা দেয়। আমাদের পরিবর্তিত জীবনযাত্রা, অত্যধিক ব্যস্ততা, মানসিক চাপ এগুলিও কিন্তু হৃদরোগের কারণ হতে পারে। কিন্তু কয়েকটি নিয়ম মেনে চললে হৃদরোগের ঝুঁকি এড়ানো সম্ভব।

আমেরিকান হার্ট অ্যাসোশিয়েশন হৃদ‌রোগের ঝুঁকি এড়াতে বেশ কিছু অভ্যাসে বদল আনার কথা বলেছে। জেনে নিন-

* পর্যাপ্ত ঘুমের অভাব হৃদরোগের অন্যতম বড় অনুঘটক। শরীর সুস্থ রাখতে দৈনিক সাত থেকে ন’ ঘণ্টা ঘুম অবশ্যই প্রয়োজন। সচেতনভাবে উপলব্ধি করতে না পারলেও প্রাত্যহিক ক্লান্তি কাটিয়ে শরীর সতেজ রাখতে পর্যাপ্ত ঘুমের বিকল্প নেই।

* ধূমপান কেবল ক্যান্সারের ঝুঁকি বাড়ায় এমনটা নয়, হৃদ‌যন্ত্রকে বিকল করে দিতে পারে এ অভ্যাস। তাই হৃদরোগের আশঙ্কা কমাতে এ অভ্যাসেও বদল আনতে হবে।

* ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, অতিরিক্ত ট্রাইগ্লিসারাইড এবং বাড়তি ওজনের মতো সমস্যাগুলো হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে দেয় অনেক গুণ। হৃদরোগ ঠেকাতে সবার আগে এ রোগগুলোকে নিয়ন্ত্রণে রাখা ভীষণ জরুরি। নিয়মিত চেকআপ ও চিকিৎসকরের পরামর্শ নিতে হবে। মনে রাখা দরকার, চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া বা ওষুধ বন্ধ করা, দুই-ই ডেকে আনতে পারে বড় বিপদ।

* অনেকেই সুস্থ থাকতে শরীরচর্চা করেন নিয়মিত। কিন্তু অতিরিক্ত বা অনিয়ন্ত্রিত শরীরচর্চাও ভাল নয় শরীরের জন্য। বিশেষজ্ঞদের পরামর্শ ছাড়া শরীরচর্চা করলে হিতে বিপরীত হতে পারে। অপরিকল্পিত শরীরচর্চায় হৃদরোগে আক্রান্ত হওয়ার বেশ কিছু ঘটনাও শোনা যাচ্ছে ইদানিং।

* শরীরচর্চার পাশাপাশি ডায়েটেও নজর রাখতে হবে। খাওয়া-দাওয়ার অনিয়ম, অস্বাস্থ্যকর খাবার খাওয়ার অভ্যাস হৃদরোগে আক্রান্ত হওয়ারও অন্যতম।

সিলেট সমাচার
সিলেট সমাচার