• রোববার   ২৬ জুন ২০২২ ||

  • আষাঢ় ১২ ১৪২৯

  • || ২৫ জ্বিলকদ ১৪৪৩

সর্বশেষ:
পদ্মা সেতুতে যানবাহনের দীর্ঘ সারি বন্যায় সিলেটে মৃতের সংখ্যা বেড়ে ৫১ পদ্মা সেতু হয়ে সিঙ্গাপুর থেকে ইউরোপে যাবে ট্রেন পদ্মা সেতু আমাদের আবেগ, বাংলাদেশের প্রতিচ্ছবি: প্রধানমন্ত্রী যে কারণে বিশ্বের অন্য সেতুর চেয়ে আলাদা
৩৩

বেশি লিচু খেলেই বিপদ

সিলেট সমাচার

প্রকাশিত: ২৮ মে ২০২২  

গরমে প্রচুর সুমিষ্ট ফল বাজারে আসে। আম, তরমুজের মতোই এই সময়ে বাজারে ওঠে লিচুও। এটি অনেকেরই খুব প্রিয় ফল। কিন্তু সুস্বাদু ফল মানেই যে যথেচ্ছা পরিমাণে খাওয়া যাবে, তা কিন্তু নয়। রোজ কতগুলো লিচু খাওয়া উচিত, বেশি খেলেই বা কী হতে পারে? এমন প্রশ্ন অনেকেরই। 

তবে এই প্রশ্নের উত্তরগুলো জানার আগে জেনে নেয়া দরকার, লিচুর উপকারিতার বিষয়েও। কী কী উপকারী জিনিস থাকে লিচুতে? চলুন জেনে নেয়া যাক- 

>> প্রচুর ভিটামিন সি থাকে। এটি রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে সাহায্য করে।

>> প্রচুর খনিজ লবণ, ক্যালসিয়াম, আয়রন থাকে এতে।

>> অলিগোনল নামে একটি অ্যান্টিঅক্সিডেন্ট থাকে।

>> এর পটাসিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

>> থিয়ামিন ও নিয়াসিন নামে উপাদান রয়েছে লিচুতে। এগুলো মেটাবলিজম বাড়ায়। ক্যান্সারের আশঙ্কা কমায়।

এসব থাকা সত্ত্বেও বেশি পরিমাণে লিচু খাওয়া উচিত নয়। কেন জানেন?

>> বেশি লিচু একসঙ্গে খেলে শ্বাসকষ্ট, বুক ধড়ফড় করা, বমির মতো সমস্যা হতে পারে।

>> অন্য ফলের সঙ্গে লিচু খাবেন না। কারো কারো এতে অ্যালার্জির সমস্যা হতে পারে।

>> শিশুদের কখনো খালি পেটে লিচু খাওয়াবেন না। তাতে নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে।

>> লিচু রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। তবে অতিরিক্ত লিচু খেলে তা রক্তচাপের মাত্রা অস্বাভাবিকভাবে কমিয়ে দেয়। এতে মাথাঘোরা বা অন্য সমস্যা দেখা দিতে পারে। যারা লোপ্রেশারের সমস্যায় ভুগছেন, তারা বেশি মাত্রায় লিচু খাবেন না।

>> ১০০ গ্রাম লিচুতে ৬৬ ক্যালোরি থাকে। বেশি লিচু খেলে তা ওজন বাড়িয়ে দিতে পারে। ফলে মেদবহুল মানুষের বেশি লিচু খাওযা উচিত নয়।

>> বেশি লিচু খেলে তা রক্তে গ্লুকোজের মাত্রা ব্যাপক হারে কমিয়ে দিতে পারে। তাই যারা ডায়াবেটিসের ওষুধ খান, তারা লিচু খাওয়ার সময়ে সতর্ক থাকবেন। নাহলে গ্লুকোজের পরিমাণ মারাত্মক কমে যেতে পারে।

কতগুলো লিচু একবারে খেতে পারেন?

সারা দিনে ১০-১২টির বেশি লিচু খাওয়া উচিত নয়। আর একবারে ৮-১০টির বেশি নয়। এই পর্যন্ত বিষয়টি নিরাপদ। তবে কোনো সমস্যায় চিকিৎসকরের পরামর্শ নেয়া উচিত। আর কতগুলো লিচু আপনার খাওয়া উচিত, তা বিশেষজ্ঞের থেকে ভালো করে জেনে নেয়া উচিত।

সিলেট সমাচার
সিলেট সমাচার