• মঙ্গলবার   ০৭ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ২৩ ১৪২৮

  • || ০১ জমাদিউল আউয়াল ১৪৪৩

সর্বশেষ:
চুনারুঘাটে ইউপি সদস্যের মৃত্যুতে বিমান প্রতিমন্ত্রীর শোক আদালত কর্তৃক সিলেট প্রেসক্লাবের ভোটার তালিকা ও নির্বাচন স্থগিত শাবিতে ১২তম জাতীয় গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত ৮০ কোটি টাকা ব্যয়ে সিলেটে বসছে ‘এক্সেল লোড কন্ট্রোলার’ সিলেটের দক্ষিণ সুরমায় উন্নয়ন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন মুজিববর্ষ উপলক্ষে সিসিকের মশক নিধন ও পরিচ্ছন্নতা অভিযান হবিগঞ্জ ও শায়েস্তাগঞ্জে ৫ হাজার কৃষক পেলেন সরকারি প্রণোদনা

টাটকা রুটির চেয়েও বেশি স্বাস্থ্যকর বাসি রুটি

সিলেট সমাচার

প্রকাশিত: ১৯ অক্টোবর ২০২১  

সকালের নাস্তায় কমবেশি সবাই রুটি খেয়ে থাকেন। দেখা যায় প্রতিদিন এক পরিমাণে না বানানো কিংবা সব না খাওয়ার কারণে রুটি বেঁচে যায়। দেখা যায় পড়ে এই রুটি আর খাওয়া হয় না। বাসি রুটি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এই ভেবে তা ফেলে দেন অনেকেই।

তবে জানলে অবাক হবেন যে, বাসি রুটি খেলে শরীরের ক্ষতি হওয়ার কোনো আশঙ্কা তো নেইই, বরং নিয়মিত বাসি রুটি খেলে ভালো থাকবে স্বাস্থ্য। এমনকি টাটকা রুটির চেয়েও বাসি রুটি অনেক বেশি উপকারী। বিশেষ করে যারা দুধ-রুটি খেতে ভালোবাসেন, তারা অবশ্যই দুধ দিয়ে খান বাসি রুটি। 

কেন দুধ দিয়ে বাসি রুটি খাওয়া উচিত?

>> শরীরের নিঃশব্দ ঘাতকের নাম স্ট্রোক। বাসি রুটি খেলে কমবে স্ট্রোকের ঝুঁকিও। এই রুটি শরীরের তাপমাত্রার ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে।

>> সহজে রোগা হওয়ার নানা উপায় তো রয়েছেই। কিন্তু খুব রোগা কোনো ব্যক্তি স্বাস্থ্য ভালো করবেন কী করে? উত্তর বাসি রুটি। রোজ রাতে যদি দুধের সঙ্গে বাসি রুটি খাওয়া যায়, তাহলে ওজন বাড়বে দ্রুত।

>> বদহজম কিংবা পেটের সমস্যায় জেরবার? দুধ দিয়ে খান বাসি রুটি। কারণ বাসি রুটিতে থাকা ফাইবার হজমশক্তি বাড়াতে সাহায্য করে। এমনকি নিয়মিত কোষ্ঠকাঠিন্যে ভুগলেও বাসি রুটি হতে পারে তার সহজ সমাধান।

>> আপনার কি উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে? এই সমস্যা এখন প্রায় প্রতিটি ঘরেই। দুধের সঙ্গে বাসি রুটি খেলে নিয়ন্ত্রণে থাকবে এই অসুখ। অন্যদিকে ডায়াবেটিসের জন্যও উপকারী বাসি রুটি। কারণ বাসি রুটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে।

সিলেট সমাচার
সিলেট সমাচার