• বৃহস্পতিবার   ২০ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ৬ ১৪২৮

  • || ১৫ জমাদিউস সানি ১৪৪৩

সর্বশেষ:
কুলাউড়া হাসপাতালের ৯ স্টাফ করোনায় আক্রান্ত স্বাস্থ্যকেন্দ্রের মেডিকেল অফিসার করোনা আক্রান্ত শিক্ষার্থীদের আন্দোলন নিয়ে যা বলছেন শাবির শিক্ষক-শিক্ষিকা জৈন্তাপুরে সড়ক দুর্ঘটনায় যুবকের মৃত্যু পররাষ্ট্রমন্ত্রীকে নতুন বছরের শুভেচ্ছা ব্লিনকেনের শাবিঃ ‘টাকার ব্যাগ’ আর ‘পিস্তল’ রেখে উপাচার্যের কুশপুত্তলিকা
৮৯

এসএসসি রেজাল্টে সিলেটকে চমকে দিল হাওরবেষ্টিত সুনামগঞ্জ

সিলেট সমাচার

প্রকাশিত: ৩০ ডিসেম্বর ২০২১  

এসএসসি ও সমমানেরর ফল প্রকাশ হয়েছে বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর)। এবার সিলেট বোর্ডে রেকর্ড ৯৬ দশমিক ৭৮ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। 

সিলেট বোর্ডে চমক দেখিয়েছে সুনামগঞ্জে। এই জেলায় পাসের হার সর্বোচ্চ ৯৭ দশমিক ২৯ শতাংশ।

শিক্ষার হারে পিছিয়ে থাকা হাওরবেষ্টিত এই জেলা এবার সিলেট বোর্ডে পাসের হারে এগিয়ে।

বৃহস্পতিবার প্রকাশিত এসএসসির ফলে সিলেট বোর্ডে রেকর্ড ৯৬ দশমিক ৭৮ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। এর মধ্যে সুনামগঞ্জে পাসের হার সর্বোচ্চ ৯৭ দশমিক ২৯ শতাংশ।

সিলেট বোর্ডে এবার জিপিএ ফাইভ পেয়েছে ৪ হাজার ৮৩৪ শিক্ষার্থী, যা গতবারের চেয়ে ৫৭১টি বেশি।

বোর্ডের আওতাধীন চার জেলার মধ্যে সিলেটের ২ হাজার ২৯৮ জন, মৌলভীবাজারের ৮৬৯, হবিগঞ্জের ১ হাজার ৪০ ও সুনামগঞ্জের ৬২৭ জন শিক্ষার্থী জিপিএ ফাইভ পেয়েছে।

এ বছর সিলেট বোর্ডে ১ লাখ ১৯ হাজার ৫৫৪ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে ১ লাখ ১৫ হাজার ৭০০ জন পাস করেছে।

সুনামগঞ্জ ছাড়া অন্য তিন জেলার মধ্যে সিলেটে পাসের হার ৯৭ দশকিম ১৬ শতাংশ, মৌলভীবাজারে ৯৬ দশমিক ১১ ও হবিগঞ্জে ৯৬ দশমিক ২৬ শতাংশ।

গত বছর সিলেট বোর্ডে পাসের হার ছিল ৭৮ দশমিক ৭৯ শতাংশ।

পাসের হার ও জিপিএ ফাইভ দুই সূচকেই এগিয়ে আছে মেয়েরা। মেয়েদের পাসের হার ৯৭ দশমিক ১২ ও জিপিএ ফাইভ পেয়েছে ২ হাজার ৮০৬ জন। অন্যদিকে ছেলেদের পাসের হার ৯৬ দশকি ৩৫ ও জিপিএ ফাইভ পেয়েছে ২ হাজার ২৮ জন।

সিলেট শিক্ষা বোর্ডে এসএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেয়া ৯১৯টি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে শতভাগ পাস করেছে এমন শিক্ষাপ্রতিষ্ঠান ১৮৫টি।

সংশ্লিষ্টরা বলছেন, মানবিক বিভাগের শিক্ষার্থীরা ভালো ফল করায় বোর্ডে পাসের হার বেড়েছে।

এবারের ফল আশাব্যঞ্জক উল্লেখ করে সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুন কান্তি পাল বলেন, ‘করোনার কারণে এবার স্কুল দীর্ঘ সময় বন্ধ ছিল। পরীক্ষাও হয়েছে পরিবর্তিত সিলেবাসে। তবে শিক্ষার্থীরা দ্রুত সবকিছুর সঙ্গে খাপ খাইয়ে নিয়েছে।’

সিলেট সমাচার
সিলেট সমাচার