• শনিবার   ২৮ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ১৪ ১৪২৯

  • || ২৫ শাওয়াল ১৪৪৩

সর্বশেষ:
তরমুজ ফ্রিজে রাখবেন না যে কারণে হবিগঞ্জ জেলার শ্রেষ্ঠ ইউএনও মাধবপুরের মঈনুল পদ্মাসেতু দাঁড়িয়ে যাওয়ায় বিএনপির হিংসা হচ্ছে বড়লেখায় হত্যা চেষ্টা মামলায় প্রধান শিক্ষক কারাগারে বালি উত্তোলন না করার দাবিতে তাহিরপুরে মানববন্ধন বিশ্বনাথে জেলা আ’লীগের পক্ষ থেকে ত্রাণ বিতরণ করলেন শফিক চৌধুরী
৩৬৬

সময়ের আগেই পুরোদমে চালু হচ্ছে শাহজালাল বিমানবন্দর

সিলেট সমাচার

প্রকাশিত: ১ মে ২০২২  

সাড়ে চার মাসের বেশি সময় পর আবার ২৪ ঘণ্টা ধরে চালু থাকবে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর; যেটি রানওয়ে সংস্কারের জন্য এতদিন দৈনিক রাত ১২টা থেকে সকাল ৮টা পর্যন্ত আট ঘণ্টা বন্ধ ছিল।

রোববার মধ্যরাত থেকে দেশের প্রধান আন্তর্জাতিক বিমানবন্দরটি পুরোদমে চালু থাকবে বলে জানিয়েছে বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন মোহাম্মদ কামরুল ইসলাম।

শনিবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি জানান, ইউনিভার্সেল (ইউটিসি) টাইম ১ মে সন্ধ্যা ৬টা থেকে অর্থাৎ বাংলাদেশের সময় ২ মে রাত ১২টা থেকে (রোববার মধ্যরাত থেকে) বিমানবন্দরের রানওয়ে ২৪ ঘণ্টার জন্য খুলে দেওয়া হচ্ছে।

ঢাকার এ বিমানবন্দরের ‘হাইস্পিড ট্রাক্সিওয়ে’ নির্মাণের জন্য গত ১০ ডিসেম্বর রাত থেকে রানওয়ে আট ঘণ্টার জন্য বন্ধ রাখা হচ্ছিল।

এ কাজ শেষ করতে ১০ জুন পর্যন্ত রাত ১২টা থেকে সকাল ৮টা পর্যন্ত রানওয়ে বন্ধ রাখার ঘোষণা দিয়ে নোটাম (নোটিস টু এয়ারম্যান) জারি করা হয়েছিল। তবে কাজ নির্ধারিত সময়ের আগেই শেষ হওয়ায় ২ মে রানওয়ে খুলে দেওয়া হচ্ছে।
রোববার মধ্যরাত থেকে দেশের প্রধান এ বিমানবন্দরে আবারও ২৪ ঘন্টা ফ্লাইট চালুর নোটাম জারি করা হয়েছে।

এর আগে ১১ মার্চ থেকে ১০ জুন পর্যন্ত রাত ১২টা থেকে পরদিন সকাল ৮টা পর্যন্ত উড়োজাহাজ উড্ডয়ন ও অবতরণ বন্ধ থাকার ঘোষণা দিয়ে নোটাম জারি করা হয়।

করোনাভাইরাস সংক্রমণ কমে আসার এ সময়ে যাত্রীর চাপ এমনিতেই বেশি ছিল। তার ওপরে রাতে ফ্লাইট বন্ধের ফলে দিনে বিমানবন্দরে বাড়তি চাপ সৃষ্টি হলে নানা রকম ভোগান্তিতে পড়তে হয় যাত্রীদের। চাপ সামলাতে হিমশিম খেতে হয় বিমানবন্দরের সেবাদাতা সংস্থাগুলোকে।


নির্ধারিত সময়ের আগেই হাইস্পিড ট্যাক্সিওয়ের কাজ শেষ হওয়া নিয়ে গত ১১ এপ্রিল বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিজুর রহমান বলেন, “কাজটি দ্রুততার সঙ্গে সম্পন্ন হচ্ছে। তৃতীয় টার্মিনাল উদ্বোধন হলে এ বিমানবন্দরে অনেক উড়োজাহাজ আসবে রানওয়েতে।

“বিমানবন্দরে রানওয়ে একটি। তাই উড়োজাহাজ রানওয়েতে থাকার স্থায়িত্ব যাতে কম হয়, দ্রুততার সঙ্গে যেন তা পার্ক করতে পারে- এজন্য দুটি অতিরিক্ত হাইস্পিড ট্যাক্সিওয়ের নির্মাণ কাজ হাতে নেওয়া হয়েছে। পরিকল্পনা ছিল জুনের মধ্যে এ কাজ শেষ করার। কিন্তু কাজটি এই মে মাসের প্রথম সপ্তাহের মধ্যেই শেষ হয়ে যাবে।”

বিমানবন্দর কর্মকর্তাদের তথ্য অনুযায়ী, এতদিন ধরে শাহজালাল বিমানবন্দরে রাত ১২টা থেকে সকাল ৮টার মধ্যে আন্তর্জাতিক ফ্লাইটের ওঠানামা বেশি হয়। এসময়ে ২৫ থেকে ৩০টি উড়োজাহাজ ওঠানামা করে।

সিলেট সমাচার
সিলেট সমাচার