ব্রেকিং:
রমজানে সিলেটসহ সারাদেশে নতুন সময়সূচিতে চলছে অফিস সিলেটে স্ত্রীর সঙ্গে ডিভোর্সের আত্মহত্যা যুবকের! পবিত্র রমজান মাসের মর্যাদা, ইবাদত ও ফজিলত রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সক্রিয় জৈন্তাপুরে বাজার মনিটরিং চুনারুঘাটে দুর্ঘটনায় চাশ্রমিক-সন্তান নিহত অস্ত্রোপচারে দুর্ঘটনার দায় হাসপাতাল ও চিকিৎসকের: স্বাস্থমন্ত্রী হাইতির প্রধানমন্ত্রী হেনরির পদত্যাগ গত ১৫ বছরে দেশের চেহারা বদলে গেছে : এম এ মান্নান এমপি বিএসএমএমইউ’র নতুন উপাচার্য ডা. দীন মোহাম্মদ নূরুল হক রমজানের প্রথম তারাবিতে সিলেটে মুসল্লিদের ঢল রমজানে আবহাওয়া যেমন থাকবে সিলেটে?
  • মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
রমজানে সিলেটসহ সারাদেশে নতুন সময়সূচিতে চলছে অফিস সিলেটে স্ত্রীর সঙ্গে ডিভোর্সের আত্মহত্যা যুবকের! পবিত্র রমজান মাসের মর্যাদা, ইবাদত ও ফজিলত রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সক্রিয় জৈন্তাপুরে বাজার মনিটরিং চুনারুঘাটে দুর্ঘটনায় চাশ্রমিক-সন্তান নিহত অস্ত্রোপচারে দুর্ঘটনার দায় হাসপাতাল ও চিকিৎসকের: স্বাস্থমন্ত্রী হাইতির প্রধানমন্ত্রী হেনরির পদত্যাগ গত ১৫ বছরে দেশের চেহারা বদলে গেছে : এম এ মান্নান এমপি বিএসএমএমইউ’র নতুন উপাচার্য ডা. দীন মোহাম্মদ নূরুল হক রমজানের প্রথম তারাবিতে সিলেটে মুসল্লিদের ঢল রমজানে আবহাওয়া যেমন থাকবে সিলেটে?
৩২

তেলাপোকার মাধ্যমে ছড়াচ্ছে মাল্টিড্রাগ রেজিস্ট্যান্ট ব্যাকটেরিয়া

সিলেট সমাচার

প্রকাশিত: ২৬ মে ২০২৩  

তেলাপোকা বা আরশোলার মধ্যে পাওয়া গেছে মাল্টিড্রাগ রেজিস্ট্যান্ট ব্যাকটেরিয়ার উপস্থিতি। বাহক হিসেবে এসব আরশোলার মাধ্যমে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ছড়িয়ে পড়ছে মানবদেহের জন্য ক্ষতিকর এ ব্যাকটেরিয়া। এতে হাসপাতালে ভর্তি রোগীদের সুস্থ হতে লাগছে দীর্ঘ সময়, পাশাপাশি বেড়েছে চিকিৎসা ব্যয়, স্বাস্থ্য ও মৃত্যুঝুঁকি। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) একদল গবেষকের পরিচালিত গবেষণায় এ তথ্য উঠে এসেছে। 

২০২১ সালের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত রামেক হাসপাতালের নিউরোমেডিসিন, অর্থোপেডিক ও সার্জারি ওয়ার্ডের আরশোলা নিয়ে গবেষণাটি পরিচালনা করা হয়। রাবির বিজ্ঞান অনুষদ থেকে প্রকাশিত ‘জার্নাল অব সায়েন্টিফিক রিসার্চ’-এর গত মে সংখ্যায় এ গবেষণাসংক্রান্ত প্রতিবেদন প্রকাশিত হয়েছে। 

গবেষক দলটির প্রধান ছিলেন রাবির প্রাণিবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মনিকৃষ্ণ মহন্ত। তিনি জানান, গবেষণার জন্য তারা হাসপাতালের ওই তিন ওয়ার্ডের রোগীদের খাবারের ক্যাবিনেট, আলমারি ও শৌচাগার থেকে আরশোলা সংগ্রহ করা হয়। পরে এসব নমুনার মাইক্রোবায়োলজিক্যাল বিশ্লেষণ হয় বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের জেনেটিকস অ্যান্ড মলিকুলার বায়োলজি গবেষণাগারে।
এ তিন ওয়ার্ডে পাওয়া আরশোলা থেকে ৫২ প্রজাতির ব্যাকটেরিয়া আলাদা করা হয়। প্রতিবেদনে দেখা যায়, রামেক হাসপাতালের নিউরোমেডিসিন ওয়ার্ডে ব্যাকটেরিয়ার উপস্থিতি মিলেছে ৩৮ শতাংশ। এছাড়া অর্থোপেডিক ওয়ার্ডে ৩৫ ও সার্জারি ওয়ার্ডে ২৭ শতাংশ।

প্রাপ্ত ব্যাকটেরিয়ার ৩০ দশমিক ৮ শতাংশই ই.কোলাই। এছাড়া ২৫ শতাংশ ক্লেবসিয়েলা, ১৯ শতাংশ সেরাটিয়া, ৯ দশমিক ৬ শতাংশ সালমোনেলা, ৭ দশমিক ৭ শতাংশ সিউডোমোনাস এবং ৩ দশমিক ৮ শতাংশ এন্টারোব্যাক্টর ও প্রোটিয়াস প্রজাতির ব্যাকটেরিয়া।

প্রচলিত ১৮টি অ্যান্টিবায়োটিক নিয়ে এসব ব্যাকটেরিয়ার পরীক্ষা চালানো হয়। এর মধ্যে সালমোনেলা, এন্টারোব্যাক্টর ও প্রোটিয়াস—প্রতিটি প্রজাতি পরীক্ষিত অ্যান্টিবায়োটিকের অর্ধেকই প্রতিরোধী। এছাড়া ক্লেবসিয়েলা, সেরাটিয়া ও সিউডোমোনাস প্রজাতিগুলো ৫৫ শতাংশের ওপরে অ্যান্টিবায়োটিক প্রতিরোধী।

ড. মনিকৃষ্ণ মহন্ত বলেন, ‘সামগ্রিকভাবে ৫২ দশমিক ৩ শতাংশ মাল্টিড্রাগ রেজিস্ট্যান্ট, ৪২ দশমিক ১ শতাংশ সংবেদনশীল ও ৫ দশমিক ৬ শতাংশ পরীক্ষিত অ্যান্টিবায়োটিকের প্রতি মধ্যবর্তী প্রতিক্রিয়া প্রকাশ করেছে। ফলে এসব আরশোলা মারাত্মক স্বাস্থ্য হুমকির কারণ।’

তিনি বলেন, ‘এখনকার দিনে বিশ্বজুড়েই অন্যতম জনস্বাস্থ্য সমস্যা হিসেবে বিবেচিত মাল্টিড্রাগ রেজিস্ট্যান্ট। অ্যান্টিবায়োটিকের কার্যকারিতা হ্রাস পাওয়ায় দীর্ঘ সময় রোগীদের হাসপাতালে থাকতে হচ্ছে। এতে বাড়ছে চিকিৎসা ব্যয়। আবার রোগীর মৃত্যুহারও দীর্ঘ হচ্ছে।’

আরশোলা বাহক হিসেবে মানুষের শরীরে মাল্টিড্রাগ রেজিস্ট্যান্ট ছড়াচ্ছে জানিয়ে এ গবেষক বলেন, ‘হাসপাতাল থেকে আরশোলা দমন জরুরি। তবে এ দমন প্রক্রিয়া যেন রোগীদের জন্য ক্ষতির কারণ হয়ে না দাঁড়ায় সেদিকেও নজর রাখতে হবে।’

এদিকে আরশোলায় মাল্টিড্রাগ রেজিস্ট্যান্ট ব্যাকটেরিয়ার উপস্থিতি প্রমাণের পর প্রধান চারটি ব্যাকটেরিয়ার জীবনরহস্য উন্মোচন করেছে রাবির গবেষক দল। এ কার্যক্রমে তাদের সহযোগী কানাডার রেজিনা বিশ্ববিদ্যালয়ের গবেষক সেন ডি ওয়ার্কম্যান ও ক্রিস্টোফার কে ইয়েস্ট।

তারা এন্টারোব্যাক্টর হরমাইসির ১৮টি জিন মাল্টিড্রাগ রেজিস্ট্যান্ট বৈশিষ্ট্যের জন্য দায়ী বলে গবেষণায় দেখতে পেয়েছেন। এছাড়া সেরাটিয়া মার্সেসেন্সের ছয়টি করে এবং এন্টারোব্যাক্টর ক্লাসেই এর তিনটি জিন মাল্টিড্রাগ রেজিস্ট্যান্ট বৈশিষ্ট্যের কারণ বলে দেখেছেন তারা। সম্প্রতি আমেরিক্যান সোসাইটি ফর মাইক্রোবায়োলজি প্রকাশিত বিজ্ঞান সাময়িকীতে এ গবেষণা প্রকাশিত হয়।

খোঁজ নিয়ে জানা গেছে, রামেকের ব্যাকট্রোলজি ল্যাবে গড়ে প্রতিদিন ৪০টি নমুনা কালচার হয়। এর প্রায় ৩০ শতাংশ নমুনায় মাল্টিড্রাগ রেজিস্ট্যান্ট পাওয়া যাচ্ছে। গত বছর এ ল্যাবে ৬ হাজার ৯৪টি নমুনা কালচার করে ১ হাজার ৬২৯টি সংবেদনশীল বৈশিষ্ট্য পাওয়া গেছে। এর মধ্যে ৩০ শতাংশ মাল্টিড্রাগ রেজিস্ট্যান্ট। এছাড়া চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত তিন মাসে আরো ৪০টি মাল্টিড্রাগ রেজিস্ট্যান্ট পাওয়া গেছে।

ল্যাব সূত্র আরো জানিয়েছে, দেশে সর্বাধিক ব্যবহৃত অ্যান্টিবায়োটিকগুলোর মধ্যে ক্লোট্রিমাজোল গ্রুপ শতভাগ রেজিস্ট্যান্ট। এছাড়া সেফিক্সিম, সেফট্রায়াক্সন ও সেফুরোক্সিম ৯০ শতাংশ, অ্যামোক্সিক্লাভ ৬০, ডক্সিসাইক্লিন, এজিথ্রোমাইসিন ও অ্যামিকাসিন ৫০ এবং ইমিপেনেম ২০-৩০ শতাংশ রেজিস্ট্যান্ট পাওয়া যাচ্ছে।

রামেকের এ ল্যাবে পুঁজ পরীক্ষায় মাল্টিড্রাগ রেজিস্ট্যান্ট পাওয়া যায় ১০ বছর বয়সী শিশু লামিয়া আক্তার অথৈয়ের। সর্বশেষ ১৮ মে পরীক্ষার প্রতিবেদন এসেছে। ওই প্রতিবেদন থেকে জানা যায়, তার শরীরে দুটি অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্ট পাওয়া যায়। যদিও প্রথম দফা পরীক্ষায় মাল্টিড্রাগ রেজিস্ট্যান্ট পাওয়া যায়। এর পরই দ্বিতীয় দফা নমুনা পরীক্ষার জন্য পাঠান চিকিৎসক। 

৯ মে থেকে রামেক হাসপাতালের অর্থোপেডিক সার্জারি ইউনিট-১-এ চিকিৎসাধীন লামিয়া আক্তার অথৈ। ওয়ার্ডে গিয়ে দেখা যায়, দুই পায়ে ব্যান্ডেজ নিয়ে ৮ নম্বর বিছানায় শুয়ে কাতরাচ্ছে সে। সঙ্গে তার বাবা আসলাম মল্লিক ছিলেন। কুষ্টিয়ার কুমারখালী উপজেলার ছেউড়িয়া বিশ্বাসপাড়া এলাকার বাসিন্দা তিনি। আসলাম মল্লিক জানান, সম্প্রতি ডান পায়ে জ্বালাপোড়া শুরু করে অথৈয়ের। এরপর কুষ্টিয়া জেনারেল হাসপাতালে নেন। চিকিৎসক জানিয়েছিলেন তার রক্তে সংক্রমণ আছে। পায়ে ব্যান্ডেজ নিয়ে সাতদিন পর হাসপাতাল থেকে বাড়ি ফেরেন। বাড়ি ফিরেই বাম পায়েও জ্বালাপোড়া শুরু হয়। এরপর মেয়েকে রামেক হাসপাতালে নেয়া হয়। এখানে তার দুই পায়ে অস্ত্রোপচার করে পুঁজ বের করেন চিকিৎসক। দফায় দফায় পরীক্ষাও করান। দীর্ঘ চিকিৎসার পরও সেভাবে রোগীর উন্নতি হয়নি। 

ক্যানোলা লাগানো অথৈয়ের হাত বিছানায় ছড়ানো। অপেক্ষাকৃত ছোট আকারের একটি আরশোলা মাড়িয়ে গেল তার হাত। মুহূর্তেই সেদিকে চোখ আটকে গেল। পরে পুরো ইউনিট ঘুরে দেখা যায়, রোগীদের বিছানায় ঘুরে বেড়াচ্ছে অসংখ্য আরশোলা। বিছানার নিচে ও খাবারের কেবিনেট থেকে বেরিয়ে আসছে এ প্রাণী। 

রামেক হাসপাতালে আরশোলা থাকার বিষয়টি স্বীকার করলেও তাতে মাল্টিড্রাগ রেজিস্ট্যান্ট পাওয়ার তথ্য জানা নেই বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এফএম শামীম আহাম্মদ।

তিনি বলেন, ‘‌হাসপাতালে শয্যা সংখ্যা ১ হাজার ২০০। তাতে রোগী ভর্তি প্রায় তিন হাজার। রোগীর সেবায় জনবল মাত্র ৫৫০ জন। এ সীমিত জনবল নিয়ে এত বড় হাসপাতালের সেবা কার্যক্রম চালিয়ে নেয়া কঠিন। তাছাড়া রোগীর স্বজনদের উদাসীনতায় হাসপাতাল পরিচ্ছন্ন রাখা দুরূহ হয়ে পড়েছে। একসঙ্গে পুরো হাসপাতালে আরশোলা দমন সম্ভব হয় না। সেজন্য ধাপে ধাপে আরশোলা দমন চলছে। পর্যায়ক্রমে পুরো হাসপাতালেই এ কার্যক্রম চালানো হবে।’

এদিকে হাসপাতালে আরশোলার উপস্থিতি কোনোভাবেই কাম্য নয় বলে মন্তব্য করেছেন রামেকের মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. সাবেরা গুল নাহার। তিনি বলেন, ‘‌মাল্টিড্রাগ রেজিস্ট্যান্সের জন্য যে কেবল আরশোলা দায়ী, সেটি বলা যায় না। তবে এটিও একটি কারণ হতে পারে। হাসপাতালে বিভিন্ন ধরনের রোগী আসে। সবাই কম-বেশি রোগজীবাণু বহন করে। একেকজন একেক ধরনের অ্যান্টিবায়োটিক নেয়। এ কারণেও অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্ট হচ্ছে।’

তিনি বলেন, ‘অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্সের সবচেয়ে বড় কারণ অসচেতনতা। সাধারণত হাতুড়ে চিকিৎসকরা অজ্ঞতাবশত কিংবা অপ্রয়োজনে এমনকি লক্ষণ না বুঝেই রোগীকে অ্যান্টিবায়োটিক দেন। এতে অ্যান্টিবায়োটিকের অযথা ব্যবহার হচ্ছে। অনেক সময় রোগী ডোজ পূরণ করছেন না। কখনো কখনো চিকিৎসকের পরামর্শ না মেনেই ইচ্ছেমতো এটি সেবন করছেন। ফলে তার শরীরে আর অ্যান্টিবায়োটিক কাজ করছে না।’

অধ্যাপক ডা. সাবেরা গুল নাহার বলেন, ‘ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোর একই অ্যান্টিবায়োটিকের “‍কনসেনস্ট্রেশন’’ আলাদা। ফলে এসব ওষুধ সেবন অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্সের জন্য দায়ী। এছাড়া হাসপাতালে অনেক ক্ষেত্রে রোগীদের সংক্রমণ প্রতিরক্ষামূলক ব্যবস্থা হিসেবে অ্যান্টিবায়োটিক দেয়া হয়। ফলে হাসপাতালে থেকে পরীক্ষার জন্য যেসব নমুনা আসছে সেগুলোর অধিকাংশই মাল্টিড্রাগ রেজিস্ট্যান্ট। এসব রোগীর একটি বড় অংশ আবার হাসপাতালে থেকেই আক্রান্ত। সাধারণ রোগীদের তুলনায় তাদের সেরে উঠতে বাড়তি সময় লাগছে।

সৌজন্যে: বণিক বার্তা

সিলেট সমাচার
সিলেট সমাচার