• রোববার   ২৬ জুন ২০২২ ||

  • আষাঢ় ১২ ১৪২৯

  • || ২৫ জ্বিলকদ ১৪৪৩

সর্বশেষ:
পদ্মা সেতুতে যানবাহনের দীর্ঘ সারি বন্যায় সিলেটে মৃতের সংখ্যা বেড়ে ৫১ পদ্মা সেতু হয়ে সিঙ্গাপুর থেকে ইউরোপে যাবে ট্রেন পদ্মা সেতু আমাদের আবেগ, বাংলাদেশের প্রতিচ্ছবি: প্রধানমন্ত্রী যে কারণে বিশ্বের অন্য সেতুর চেয়ে আলাদা
২৩

কোকা কোলা-ফান্টা-স্প্রাইটের বিকল্প পানীয় আনল রাশিয়া

সিলেট সমাচার

প্রকাশিত: ২৩ মে ২০২২  

ইউক্রেনে সামরিক অভিযানের নামে চালানো রুশ আগ্রাসনের কারণে এরই মধ্যে রাশিয়ার বাজার ছেড়ে গিয়েছে কোকা কোলা, ফান্টা ও স্প্রাইটের মতো বৈশ্বিক কোমল পানীয় সব ব্র্যান্ড। ফলে ধারণা করা হচ্ছিল, বৈশ্বিক এসব ব্র্যান্ড বাজার ছেড়ে যাওয়ায় ব্যাপক ক্ষতিগ্রস্ত হবে মস্কো।

যদিও ক্ষতি ঠিক কতটা হয়েছে এবার সেটি পরিমাপ করার আগেই নামকরা এসব পানীয়র বিকল্প বাজারে নিয়ে এসেছে রুশ বেভারেজ প্রস্তুতকারক একটি প্রতিষ্ঠান। গত বৃহস্পতিবার (১৯ মে) প্রতিবেদন প্রকাশের মাধ্যমে তথ্যটি জানিয়েছে রুশ মিডিয়া মস্কো টাইমস।

সোমবার (২৩ মে) রাশিয়ার পানীয় প্রস্তুতকারক প্রতিষ্ঠান ‘ওচাকোভো’ কোকা কোলা, ফান্টা এবং স্প্রাইটের বিকল্প পানীয় বাজারে আনার ঘোষণা দেয়। প্রতিষ্ঠানটির ঘোষণা অনুযায়ী- রুশ নাগরিকরা এখন থেকে বিশ্ববিখ্যাত এই তিনটি কোমল পানীয় ব্র্যান্ডের পরিবর্তে কুলকোলা, ফ্যান্সি এবং স্ট্রিট বেছে নিতে পারবেন।

মস্কো টাইমসের প্রতিবেদন অনুযায়ী- গত ফেব্রুয়ারি মাসের শেষ সপ্তাহে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করায় মার্চ মাসে রাশিয়ায় ব্যবসায়িক কর্মকাণ্ড স্থগিতের ঘোষণা দেয় কোকা কোলা কোম্পানি। মূলত এরপর থেকেই রুশ বাজার থেকে বৈশ্বিক এসব কোমল পানীয় ব্র্যান্ড অনেকটা উধাও হয়ে যায়।

অবশ্য রাশিয়ার বিভিন্ন অঞ্চলে এখনো কোকা কোলার পণ্য পাওয়া যাচ্ছে। তবে ব্যবসায়িক কর্মকাণ্ড স্থগিতের ঘোষণা দেওয়ার পর থেকে সেগুলোর দাম মোটামুটি ২০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

ওচাকোভোর কর্তৃপক্ষ বলছে, কোলা কোলার বিকল্প হিসেবে তাদের আনা কুলকোলার মধ্যে ‘কোলার আইকনিক স্বাদ’ রয়েছে। এছাড়া কমলা-গন্ধযুক্ত ফ্যান্সি এবং লেমন-লাইম স্ট্রিটের ব্র্যান্ডের বোতল ফান্টা ও স্প্রাইটের বোতলের রঙের অনুকরণে এরই মধ্যে বাজারে আনা হয়েছে।

উল্লেখ্য, ১৯৭৮ সালে সোভিয়েত ইউনিয়নে প্রতিষ্ঠিত ওচাকোভো মূলত শস্য-ভিত্তিক কেভাস এবং কম অ্যালকোহলযুক্ত মধু পানীয় মেদোউখার মতো ঐতিহ্যবাহী রাশিয়ান পানীয় তৈরির জন্য বিখ্যাত। অবশ্য কোকা কোলা রাশিয়ার বাজার থেকে সরে যাওয়ার পর ওচাকোভোর পাশাপাশি অনেক প্রতিষ্ঠানই সেই শূন্যস্থানটি দখলের চেষ্টা করে যাচ্ছে।

সিলেট সমাচার
সিলেট সমাচার