• বৃহস্পতিবার   ২০ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ৬ ১৪২৮

  • || ১৫ জমাদিউস সানি ১৪৪৩

সর্বশেষ:
কুলাউড়া হাসপাতালের ৯ স্টাফ করোনায় আক্রান্ত স্বাস্থ্যকেন্দ্রের মেডিকেল অফিসার করোনা আক্রান্ত শিক্ষার্থীদের আন্দোলন নিয়ে যা বলছেন শাবির শিক্ষক-শিক্ষিকা জৈন্তাপুরে সড়ক দুর্ঘটনায় যুবকের মৃত্যু পররাষ্ট্রমন্ত্রীকে নতুন বছরের শুভেচ্ছা ব্লিনকেনের শাবিঃ ‘টাকার ব্যাগ’ আর ‘পিস্তল’ রেখে উপাচার্যের কুশপুত্তলিকা
৪৯৩

উৎপত্তিস্থল মিয়ানমার, ভারতেও তীব্র ভূকম্পন অনুভূত

সিলেট সমাচার

প্রকাশিত: ২৬ নভেম্বর ২০২১  

দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ দেশ বাংলাদেশের পাশাপাশি শুক্রবার (২৬ নভেম্বর) ভোরে প্রতিবেশী রাষ্ট্র ভারত ও মিয়ানমার সীমান্ত সংলগ্ন এলাকাতেও অনুভূত হয়েছে শক্তিশালী ভূমিকম্প। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৬ দশমিক ১।

শুক্রবার স্থানীয় সময় ভোর ৫টা ১৫ মিনিটে ভূকম্পনটি অনুভূত হয় বলে জানা গেছে।

ইউরোপিয়ান-মেডিটেরিয়ান সিসমোলজিক্যাল সেন্টারের (ইএমএসসি) তথ্য মতে, রিখটার স্কেলে এবারের ভূকম্পনের মাত্রা ছিল ৬ দশমিক ১। কম্পনটি অনুভূত হয় বাংলাদেশ, ভারত ও মিয়ানমারের সীমান্ত সংলগ্ন এলাকাগুলোতে। ভূকম্পনের উৎপত্তিস্থল মিয়ানমারের চিন রাজ্যের রাজধানী হাখা শহরের ২০ কিলোমিটার উত্তর-পশ্চিমে।

ভারতের মিজোরামের থেনজল থেকে ৭৩ কিমি দক্ষিণ-পূর্বে ও ১২ কিমি গভীর থেকে ভূ-কম্পন অনুভূত হয় কলকাতা শহর পর্যন্ত। এছাড়া আসাম ও ত্রিপুরাতেও এই ভূকম্পন অনুভূত হয়েছিল।

এ দিকে রাজধানী ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রংপুর, কুড়িগ্রাম, বরগুনা, নোয়াখালিসহ বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত হয়েছে। শুক্রবার সকাল ৫টা ৪৫ এর দিকে কম্পনটি অনুভূত হয়।

ভূমিকম্পের মাত্রা ও উৎপত্তিস্থল সম্পর্কে যুক্তরাষ্ট্রের পর্যবেক্ষক সংস্থা ইউএসজিএস’র ওয়েবসাইটে জানানো হয়, ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল মিয়ানমারের হাখা থেকে ১৯ কিলোমিটার উত্তর-পশ্চিমে।

প্রাথমিকভাবে ভূকম্পনের মাত্রা ৬ দশমিক ১ ছিল বলে জানা গেছে। ভূপৃষ্ঠের ৪২ কিলোমিটার গভীরে এই কম্পন সৃষ্টি হয়।

যদিও এবারের ভূমিকম্পের আঘাতে এখন পর্যন্ত অঞ্চলগুলোতে কোনো ধরনের হতাহত কিংবা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

সিলেট সমাচার
সিলেট সমাচার