• মঙ্গলবার   ০৭ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ২৩ ১৪২৮

  • || ০১ জমাদিউল আউয়াল ১৪৪৩

সর্বশেষ:
চুনারুঘাটে ইউপি সদস্যের মৃত্যুতে বিমান প্রতিমন্ত্রীর শোক আদালত কর্তৃক সিলেট প্রেসক্লাবের ভোটার তালিকা ও নির্বাচন স্থগিত শাবিতে ১২তম জাতীয় গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত ৮০ কোটি টাকা ব্যয়ে সিলেটে বসছে ‘এক্সেল লোড কন্ট্রোলার’ সিলেটের দক্ষিণ সুরমায় উন্নয়ন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন মুজিববর্ষ উপলক্ষে সিসিকের মশক নিধন ও পরিচ্ছন্নতা অভিযান হবিগঞ্জ ও শায়েস্তাগঞ্জে ৫ হাজার কৃষক পেলেন সরকারি প্রণোদনা

বিজ্ঞাপনে মুখোমুখি

বিকাশের ভোগান্তির জবাবে সচেতনতার বার্তা দিল নগদ

সিলেট সমাচার

প্রকাশিত: ২৩ অক্টোবর ২০২১  

বাংলাদেশের অন্যতম দুইটি মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস হচ্ছে বিকাশ ও নগদ। বিকাশ বেসরকারী ব্যাংক ব্রাকের মালিকাধীন হলেও নগদ হচ্ছে বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস। 

বিকাশের অনেক পরে যাত্রা শুরু করলেও  অন্যান্য প্রতিদ্বন্দ্বীদের যেমনঃ রকেট, ইউক্যাশকে পিছনে ফেলে একদম সামনের সারিতে চলে আসে ‘নগদ’।

নগদ উত্থানের পিছনে রয়েছে মার্কেটিং ও নানান ধরনের গ্রাহকের স্বার্থ সংশ্লিষ্ট অফার। সম্প্রতি উভয় প্রতিষ্ঠান জড়িয়ে গেছে অদ্ভুদ এক বিজ্ঞাপন যুদ্ধে। এই বিজ্ঞাপনগুলো সামাজিক যোগাযোগ মাধ্যমে নেটিজনদের মধ্যে আলোচনার বিষয়বস্তু হয়ে দাঁড়ায়। তাঁদের বিজ্ঞাপের বিভিন্ন অংশ পরিণত হয়েছে মিম ও ট্রলের টেম্পলেট হিসেবে।

চলতি মাসের ৬ তারিখ বিকাশ তাদের ভেরিফাইড ফেসবুক পেইজে নতুন একটি বিজ্ঞাপন পোষ্ট করে। যা দেখে নেটিজনদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। বিজ্ঞাপন চিত্রে দেখা যায়, ব্যস্ততম একটি মহাসড়কে দুটি যাত্রীবাহী বাস মাঝরাস্তায় থামিয়ে দু'গাড়ির চালক খোশ গল্পে মশগুল। দু-গাড়ির দু চালক বিকাশের সাম্প্রতিক একটি অফার নিয়ে আলোচনা করছে।
 

নেটিজেনদের সমালোচনায় উঠে আসে বিজ্ঞাপনটির নেতিবাচক দিকগুলো। এর মধ্যে অন্যতম আলোচ্য বিষয় হচ্ছে, এধরণের বিজ্ঞাপন চিত্র নির্মাণে বাস চালকদের মাঝে বিরূপ প্রভাব পড়ছে। ব্যস্ত রাস্তায় এভাবে গাড়ি থামানো আইনত দণ্ডনীয় অপরাধ। তার ওপর চালকদ্বয় যদি গাড়ি থামিয়ে খোশগল্প করে তাহলে কথাই নেই। 

যা কিনা ট্রাফিক আইন অমান্য করার অনন্য দৃষ্টান্ত সৃষ্টি হয়েছে।

স্যোশাল মিডিয়ার পাশাপাশি ইলেক্ট্রনিকস্ মিডিয়ায়ও সম্প্রচার করা হচ্ছে। এতে করে সারাদেশের ভারী যানবাহন চালকদের ট্রাফিক আইন অমান্য করাতে উৎসাহ্ যোগাচ্ছে।

অন্যদিকে বাংলাদেশ ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’ তাদের প্রাতিষ্ঠানিক বিজ্ঞাপন নির্মাণে সচেতনতার এক নতুন দৃষ্টান্ত সৃষ্টি করেছে। নগদ তাদের বিজ্ঞাপন চিত্রে দেখিয়েছে  মহাসড়কে যানজট সৃষ্টি করে ওস্তাদি দেখানোর কিছু নাই। জনসাধারনকে সুস্থ্য স্বাভাবিক ভাবে সেবা দেয়াই বড় ওস্তাদি।

বিজ্ঞাপন চিত্রে বিকাশ দেখাচ্ছে গ্রাহকের স্বার্থে তারা ক্যাশ আউট চার্জ কমিয়েছে। একটি প্রিয় এজেন্ট নাম্বারে ক্যাশ আউট চার্জ ১৪.৯০ পয়সা। আর বাকি সব নাম্বারে ১৮.৫০ পয়সা।

মূলতঃ তারা সাধারন গ্রাহকদের একটি নাম্বারের ফাঁদে বন্দি করে চোখে ধূলো দিয়ে হয়রানি করছে। 

অন্যদিকে নগদ গ্রাহকদের সর্বোচ্চ সুযোগ-সুবিধা দিয়ে তাদের মন জয় করছে। নগদ-এ রয়েছে সকল ধরণের সুবিধা। সর্বনিম্ন ক্যাশ আউট চার্জ, সেন্ড মানি ফ্রি, ইউটিলিটি বিল পেমেন্ট ফ্রি। এছাড়াও রয়েছে আরো হাজারো সুযোগ-সুবিধা, যা কিনা শুধু মাত্র নগদ-ই দিতে সক্ষম। কারন নগদ হচ্ছে বাংলাদেশ ডাক বিভাগের সরকারি মোবাইলে আর্থিক লেনদেনের অন্যতম সেবা।

সিলেট সমাচার
সিলেট সমাচার