• শনিবার   ২৩ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ৮ ১৪২৮

  • || ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

সর্বশেষ:
সিলেটের আওয়ামী লীগ নেতা শমসের বক্স মারা গেছেন সহকারী শিক্ষক সমিতির উদ্যোগে বড়লেখায় সম্প্রীতি সভা চার মাসেও হাকালুকিতে বৃক্ষ নিধন তদন্তের অগ্রগতি নেই দক্ষিণ সুরমার কলেজছাত্র রাহাত হত্যার ঘটনায় মামলা ‘আঁধার কেটে আলো আসবেই’ স্লােগানে সিলেটে মোমবা‌তি প্রজ্জ্বলন সিলেটের ‘শেখ হাসিনা শিশু পার্ক’ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন চিকিৎসার জন্য বাংলাদেশিদের আর বিদেশ যেতে হবে না: সিলেটে মোমেন

শান্তিগঞ্জে এগিয়ে চলছে মডেল মসজিদ নির্মাণ কাজ

সিলেট সমাচার

প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০২১  

ইসলামি শিক্ষা, সংস্কৃতি ও ঐতিহ্য প্রসারে সারা দেশের ন্যায় সুনামগঞ্জের শান্তিগঞ্জ উপজেলায় নির্মিত হচ্ছে মডেল মসজিদ। ইতোমধ্যে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের নির্মাণ কাজ দ্রুত এগিয়ে চলছে। উপজেলা পরিষদ চত্বরের পূর্ব দিকে দৃষ্টিনন্দন এই মডেল মসজিদ কমপ্লেক্সটি নির্মাণ করা হচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে অগ্রাধিকারভিত্তিক প্রকল্পের আওতায় মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রটির নির্মাণ হচ্ছে। নির্মাণ কাজ করছে গণপূর্ত অধিদফতর আর এটি বাস্তবায়ন করছে ইসলামিক ফাউন্ডেশন (ইফা)।

বর্তমান সরকার ইসলামি শিক্ষা, সংস্কৃতি ও ঐতিহ্য প্রসারে দেশের প্রতিটি জেলা ও উপজেলায় মোট ৫৬০টি মডেল মসজিদ কমপ্লেক্স নির্মাণ করবে। এরই ধারাবাহিকতায় শান্তিগঞ্জ উপজেলাতেও একটি মডেল মসজিদের নির্মাণ করা হচ্ছে। ৩ তলা বিশিষ্ট এই মসজিদের নির্মাণ ব্যয়ে ধরা হয়েছে ১১ কোটি ৩৩ লক্ষ ৩৪ হাজার ৪শত২৪ টাকা। মডেল মসজিদ নির্মাণকারী ঠিকাদারী প্রতিষ্ঠান নির্মাণ প্রকৌশলী এন্ড মাহবুব এন্টারপ্রাইজ (জেভি) এই কাজটি করছেন।

উপজেলা ইসলামিক ফাউন্ডেশন সুত্রে জানা যায়, নির্মাণাধীন মডেল মসজিদটি তিন তলা বিশিষ্ট হবে। এর জন্য জায়গা লাগবে প্রায় ৪০ শতক। দৃষ্টিনন্দন এই মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কমপ্লেক্সে থাকছে নারী ও পুরুষদের পৃথক ওজু ও নামাজ আদায়ের সুবিধা, লাইব্রেরি গবেষণা ও দ্বীনি-দাওয়াত কার্যক্রম,পবিত্র কুরআন হেফজ, শিশুশিক্ষা, অতিথিশালা, লাশের গোসলের ব্যবস্থা, হজ্জযাত্রীদের নিবন্ধন, প্রশিক্ষণ, ইমামদের প্রশিক্ষণ ইত্যাদি ব্যবস্থা রয়েছে। ইমাম-মুয়াজ্জিনের আবাসনসহ সাংস্কৃতিক কেন্দ্রে কর্মকর্তা-কর্মচারীদের জন্য অফিসের ব্যবস্থা রাখা হয়েছে। এই মসজিদের খতিব, ইমাম, মোয়াজ্জিম, খাদেম সকলেই সরকারি বেতনভুক্ত হবেন।

নাম প্রকাশে অনিচ্ছুক অনেকেই বলেন, উপজেলা পরিষদের ভিতরে মসজিদটি হওয়ায় বিভিন্ন সময়ে অনুষ্ঠিত সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা কার্যক্রম মসজিদের পবিত্রতার সাথে সাংঘর্ষিক হবে। এটি খোলামেলা অন্যকোন স্থানে হলে আরও ভালো হতো। তবে সরকারের এ উদ্যোগ অত্যান্ত প্রশংসার দাবিদার।

দৃষ্টিনন্দন এই মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রগুটি ইসলাম শিক্ষার কেন্দ্র হিসেবে কাজ করবে বলে মনে করছেন স্থানীয় ইসলামি চিন্তাবিদরা। তারা বলছেন, সরকারের এই প্রকল্প দ্রুত বাস্তবায়ন হলে মডেল মসজিদকে কেন্দ্র করে পর্যটন শিল্পের বিকাশের পাশাপাশি ধর্মীয় প্রচার-প্রচারণা আরও বাড়বে।

এ ব্যাপারে মুঠোফোনে কথা হলে উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান প্রভাষক নূর হোসেন বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইসলামী ফাউন্ডেশন তৈরি করেছিলেন। তারই ধারাবাহিকতায় বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে মডেল মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্র তৈরির উদ্যোগ নিয়েছেন।এর আগে একসঙ্গে এত মসজিদ কেউ তৈরি করেননি, কিন্তু এই অসম্ভবকে সম্ভব করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই উদ্যোগের ফলে দেশের মানুষ প্রকৃত ইসলামের জ্ঞান রপ্ত করবে। আওয়ামীলীগ সরকার সব সময় ইসলামের প্রতি খুবই শ্রদ্ধাশীল, এটাই তার প্রমাণ। শান্তিগঞ্জ উপজেলায় মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রটি শান্তিগঞ্জবাসীর জন্য ইসলামী সংস্কৃতি বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

উপজেলা নির্বাহী অফিসার আনোয়ার উজ জামান বলেন, মডেল মসজিদটির কাজ আগামী বৎসরের মধ্যেই শেষ হবে। এটির উদ্বোধন হলেই পর্যটন শিল্পের বিকাশের পাশাপাশি ধর্মীয় প্রচার-প্রচারণা আরও বাড়বে। মানুষের ইবাদতের জন্য সব ধরনের সুযোগ থাকবে এখানে।

সিলেট সমাচার
সিলেট সমাচার